অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছে ৩০ জন রেল শ্রমিক

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

জহুরুল হক তারা চুয়াডাঙ্গা// চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় রেললাইন মেরামতের কাজ চলার সময় সিগন্যাল অমান্য করে পণ্যবাহী ট্রেন ঢুকে পড়ার ঘটনা ঘটেছে।

এতে অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছে ৩০ জন শ্রমিক। আহত হয়েছে কয়েকজন। ওই ঘটনায় ট্রেনটির সহকারী চালককে মারধর করেছে উত্তেজিত শ্রমিকরা।

বৃহস্পতিবার (৯ জুন) বিকেল ৩টার দিকে আলমডাঙ্গা উপজেলার লাল ব্রিজের ওপর ওই ঘটনা ঘটে।

এদিকে সহকারী চালককে মারধরের প্রতিবাদে লাইনের ওপরেই বন্ধ করে রাখা হয়েছে ট্রেনটি। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছেছেন পাকশি রেলওয়ের কর্মকর্তারা। ট্রেন চালক ও শ্রমিকদের সঙ্গে কথা বলে বিষয়টি সমাধানের চেষ্টা করছেন তারা।

বিক্ষুদ্ধ শ্রমিকরা বলেন, সকাল থেকেই আলমডাঙ্গা লাল ব্রিজের ওপর রেললাইন সংস্কারের কাজ করছিল ২৫ থেকে ৩০ জন রেল শ্রমিক। সংস্কারের জায়গা থেকে প্রায় ৪০০ মিটার দূরে লাল ফ্লাগ তুলে রাখেন রেল শ্রমিকরা। পাথরবোঝাই একটি পণ্যবাহী ট্রেন সিরাজগঞ্জ যাচ্ছিল।

বিকেলে ট্রেনটি আলমডাঙ্গা স্টেশন ক্রস করলে লাল ফ্লাগ তুলে ট্রেনটিকে থামানোর চেষ্টা করা হয়। রেল শ্রমিকরা ব্যর্থ হলে ট্রেনটি লাল ব্রিজের নিকট আরেকটি ফ্লাগ ভেঙে ব্রিজে ভেতর প্রবেশ করে। এ সময় আতঙ্কে ব্রিজ থেকে লাফ দেয় শ্রমিকরা। কেউ কেউ ব্রিজে ঝুলে পড়ে প্রাণ বাঁচায়।

শ্রমিকদের চিৎকারে ও সামনে রেললাইন সংস্কারের ট্রলি দেখে থেমে যায় ট্রেনটি। এ সময় উত্তেজিত হয়ে ট্রেনের প্রধান চালক আমিনুল ইসলাম ও সহকারী চালক জোনায়েদ সিদ্দিককে মারধর করে উত্তেজিত শ্রমিকরা।

চালক ঘুমিয়ে থাকায় সিগন্যাল দেখতে পায়নি বলেও অভিযোগ করেন তিনি।এ বিষয়ে আলমডাঙ্গা রেলওয়ে স্টেশন মাস্টার তৌহিদুল ইসলাম টোকন জানিয়েছেন, চালককে মারধরের ঘটনার প্রতিবাদে পণ্যবাহী ট্রেনটি থামিয়ে রাখেন প্রধান চালক।

তবে সব রুটে ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে।ওই ট্রেনটি ডাউন লাইনে রাখা হয়েছে। আপ লাইন দিয়ে ট্রেন চলাচল করছে। বিষয়টি সমাধানের জন্য আলমডাঙ্গায় পৌঁছেছেন পাকশি রেলওয়ের কর্মকর্তারা। তারা ট্রেন চালক ও শ্রমিকদের সঙ্গে কথা বলে বিষয়টি সমাধানের চেষ্টা করছেন।