আইন শৃঙ্খলা রক্ষা করার দায় পুলিশের,রাজনৈতি দলের না: হানিফ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

কাকলি সুলতানা স্টাফ রিপোর্টার:- ১২টি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সারাদেশে পূজা সুষ্ঠুভাবে উৎযাপন হয়েছে বলে মন্তব্য করেছেন সংসদ সদস্য ও ক্ষমতাসীন দল আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ।

শনিবার (১৬ অক্টোবর) এক টকশোতে সনাতন ধর্মাবলম্বীদের উৎসব ও জনমালের নিরাপত্তা প্রসঙ্গে তিনি এসব কথা বলেন। মাহবুবুল আলম হানিফ আরও বলেন, সারাদেশে আওয়ামীলীগ নেতা কর্মীরা মাঠে ছিল, উৎসবমুখর পরিবেশে পূজা উৎযাপন হয়েছে। চাঁদপুরে সাম্প্রদায়িক উস্কানির পর আওয়ামীলীগ কর্মীরাই সবার আগে এগিয়ে দিয়ে বড় ধরণের নাশকতা প্রতিহত করেছে।

আওয়ামীলীগের প্রতিরোধে মুখে হামলাকারীরা পালিয়েছে। ইতিমধ্যে এসব ঘটনায় সম্পৃক্ততার অভিযোগে নাশকতাকারীদের গ্রেপ্তার করা হয়েছে। এছাড়াও তিনি বলেন, যারা গ্রেপ্তার হয়েছে, তারা নানাভাবে বিএনপি-জামাতসহ নানান অপশক্তির সাথে দেশ বিরোধী ষড়যন্ত্রে জড়িত। সরকার এদের অপতৎপরতা প্রতিরোধে কঠোর অবস্থানে রয়েছে।

আলোচনার এক পর্যায়ে সঞ্চালক নূর সাফা জুলহাজ নাসিরনগর, শাল্লা, রামুসহ আওয়ামীলীগ সরকারের আমলে ঘটে যাওয়া বেশ কিছু সাম্প্রদায়িক ঘটনার কথা স্মরণ করিয়ে দিয়ে মাহবুবুল আলম হানিফকে প্রশ্ন করেন, গোয়েন্দা সংস্থা আগে থেকে হামলার পূর্বাভাস পেলো না, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হামলা এড়াতে কোনো কার্যত পদক্ষেপ নিতে পারলো না, রাজনৈতিকভাবে আওয়ামীলীগ এসব ঘটনাকে বারবার ‘ষড়যন্ত্র’ আখ্যা দিয়ে নিজেদের দায় এড়াতে পারে কিনা!

এ প্রসঙ্গে হানিফ বলেন, শৃঙ্খলা রক্ষা করার দায় পুলিশের। রাজনৈতিক দলের না। সারাদেশে ২৭০০ পূজা মণ্ডপ মাত্র ১২টি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। আমরা মাঠে ছিলাম, রাতের অন্ধকারে বিচ্ছিন্ন ঘটনা ঘটিয়েছে নাশকতাকারীরা। একই আলোচনায় যুক্ত থাকা চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু মাহবুবুল আলম হানিফকে মনে করে দেন ১৯৮৯, ১৯৯২ কিংবা ২০০১ সালে হিন্দুধর্মাবলম্বীদের উপর হামলা চালানো হলে তখন কোনো নিহতের ঘটনা না ঘটলেও এবারের হামলায় এখন পর্যন্ত নয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

তার কথার সূত্র ধরে নূর সাফা জুলহাজ মাহবুবুল আলম হানিফকে প্রশ্ন করেন, ইতিমধ্যে যারা গ্রেপ্তার হয়েছে এবং এইসব ঘটনার সাথে যারা জড়িত, এই ঘটনার তদন্ত করে তাদেরকে আইনের আওতায় এনে বিচার করতে কত সময় লাগবে? এ বিষয়ে আওয়ামীলীগের জ্যেষ্ঠ এই নেতা বলনে, তদন্ত কিংবা বিচারের বিষয়ে আইন শৃঙ্খলা বাহিনী বলতে পারবে।

তবে ২০১৩ থেকে ২০১৫ পর্যন্ত যারা রাজনীতির নামে জ্বালাও পোড়াও করে আগুন সন্ত্রাসের মাধ্যমে মানুষ হত্যা করেছে, সরকার তাদের শক্তহাতে দমন করেছে, এইসব সাম্প্রদায়িক সন্ত্রাসীদের তেমন শক্তহাতে দমন করবে।