আন্তর্জাতিক ক্রিকেট থেকে তামিম ইকবালের অবসরের ঘোষণা

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদন:-আফগানিস্তানের সাথে সিরিজের প্রথম ওয়ানডেই ছিল আমার সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ’- এই কথা বলে আলোচিত সংবাদ সম্মেলনে অশ্রুসজল চোখে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন বাংলাদেশের ইতিহাসে অন্যতম সেরা ব্যাটার তামিম ইকবাল।

বৃহস্পতিবার (৬ জুলাই) সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের এই ঘোষণা দেন তিনি।

সংবাদ সম্মেলনে আবেগাক্রান্ত তামিম ইকবাল বলেন, আমি সব সময় বলি, আমি ক্রিকেট খেলি আমার বাবার স্বপ্ন পূরণের জন্য। আমি নিশ্চিত নই, আমার ১৬ বছরের এই ক্যারিয়ারে তাকে কতটা গর্বিত করতে পেরেছি। আরও অনেকেই আছেন যাদের আমি ধন্যবাদ জানাতে চাই। আমার ছোট চাচা আকবর খান ইন্তেকাল করেছেন। তার হাত ধরেই আমার প্রথম ক্রিকেট বলের টুর্নামেন্ট খেলা। আমি তাকেও ধন্যবাদ জানাই।

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় দেয়ার কথা বলতে গিয়ে বারবার কান্নায় ভেঙে পড়েন তামিম ইকবাল। তিনি বলেন, যাদের সাথে খেলেছি তাদের সবাইকে ধন্যবাদ জানাই। অনূর্ধ্ব-১৩, ১৫, ১৭, ১৯, প্রিমিয়ার লিগ কিংবা জাতীয় দল- সব সতীর্থকে ধন্যবাদ জানাই। জাতীয় দলের সতীর্থদের বিশেষভাবে ধন্যবাদ জানাচ্ছি। দীর্ঘ সময় দেশকে প্রতিনিধিত্ব করার সুযোগ দেয়ার জন্য ক্রিকেট বোর্ডকেও ধন্যবাদ জানাই।

তামিম ইকবাল বলেন, আমার আজ সত্যিকার অর্থে বেশি কিছু বলার নেই। একটি কথা আমি অবশ্যই বলবো, আমি আমার সর্বোচ্চ দিয়েই চেষ্টা করেছি। হয়তো আমি যথেষ্ট ভালো করতে পারিনি। তবে, যখনই মাঠে থেকেছি, আমার শতভাগ দেয়ার চেষ্টাই করেছি।

তামিম বলেন, যদিও আমি কথা বলতে পারছি না তবে, আমি অনেক কিছুই বলতে চাই। আমি বলতে চাই, পরিস্থিতিকে সম্মান করুন। এভাবে কথা বলা সহজ নয় যখন, এতদিন খেলার পর বিদায় বলতে হয়। আমি সব গণমাধ্যমকেই ধন্যবাদ জানাই। তাদের প্রতি অনুরোধ, যারা ভবিষ্যতে খেলবে তাদের নিয়ে আপনারা ভালো লিখবেন, খারাপ লিখবেন, যা কিছুই লিখবেন; কিন্তু দয়া করে ক্রিকেট সম্পর্কেই লিখুন। সীমা অতিক্রম করাটা অনুচিত। কেউ ভালো খেললে ভালো বলবেন, খারাপ খেললে খারাপ। কিন্তু ক্রিকেট নিয়েই লিখুন। কিন্তু কখনও কখনও সীমা অতিক্রমের ঘটনাও ঘটে।

তামিম ইকবাল বলেন, যারা ক্রিকেট খেলছে তাদের প্রতি একটাই অনুরোধ, এটা খুবই গুরুত্বপূর্ণ বছর। এটা বিশ্বকাপের বছর। দলের সাথেই থাকুন। দলকে সমর্থন করুন। যারা আমাকে ক্রিকেটার এবং মানুষ হিসেবে বিকশিত হতে সাহায্য করেছেন, তাদের সবাইকে আমার অন্তরের অন্তঃস্থল থেকে ধন্যবাদ। আমার মা, আমার ভাই, আমার স্ত্রী, সন্তান- আমার এই যাত্রায় তাদের সবাইকে কষ্ট করতে হয়েছে। তারা খুশিও হয়েছে। তাদের সবাইকে ধন্যবাদ। এর চেয়ে বেশি কিছু বলার নেই।

তামিম ইকবাল বলেন, আমি সব সময় বলছি, ব্যক্তির চেয়ে দল বড়। আমাদের এখন দলের দিকে মনোযোগ দেয়ার সময়। চলতি সিরিজের দিকে মনোযোগ দেয়া উচিত যেটা আমাদের জেতা উচিত বলে বলে করি। এরপর আরও দুইটি মেজর ট্রফি আছে। আমার চ্যাপ্টার এখানেই শেষ করে দিন, অন্তত আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষেত্রে। এটা নিয়ে আর টানাহেঁচড়া করার দরকার নেই যে, কেন এই সিদ্ধান্ত। এটা এখানেই শেষ। এটাই ‘দ্য এন্ড’।