আশ্রয়কেন্দ্র থেকে আটক করে শতাধিক ফিলিস্তিনিকে অর্ধনগ্ন অবস্থায় নির্যাতন, ভিডিও ঘিরে তোলপাড়

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

অনলাইন:- বেসামরিক ফিলিস্তিনি বন্দিদের ওপর মধ্যযুগীয় কায়দায় নির্যাতনের ঘটনায় নিন্দার ঝড় উঠেছে বিশ্বজুড়ে। তীব্র শীতের মধ্যে শরণার্থী শিবির থেকে আটকের পর নগ্ন করে রাস্তায় ঘোরানো হয় শতাধিক ফিলিস্তিনিকে। ইসরায়েলিদের এমন বর্বর আচরণ নাৎসি বাহিনীকেও ছাড়িয়ে গেছে বলে অভিযোগ করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষের। যদিও বন্দিরা হামাসের সাথে জড়িত বলে অভিযোগ তেলআবিবের। খবর বিবিসির।

গত বৃহস্পতিবার ফিলিস্তিনি বন্দিদের ওপর ইসরায়েলি নৃশংসতার একটি ভিডিও প্রকাশিত হয়েছে। সেখানে যায়, শতাধিক পুরুষ বন্দিকে প্রায় নগ্ন অবস্থায় তীব্র শীতের মধ্যে তুলে নিয়ে যাওয়া হচ্ছে ট্রাকে। তবে তাদেরকে কোথায় নিয়ে যাওয়া হয়েছে সে সম্পর্কে কোনো তথ্য জানা যায়নি।

তেলআবিবের দাবি, গাজার উত্তরাঞ্চলের জাবালিয়া ও শেজাইয়া ক্যাম্প থেকে আটক করা হয় এসব ফিলিস্তিনিদের।

ইসরায়েলি সামরিক বাহিনী মুখপাত্র ইলন লেভি বলেন, যাদের আটক করা হয়েছে তাদের সবার সামরিক বাহিনীতে যোগ দেয়ার বয়স। এমন এক এলাকা থেকে তাদের আটক করা হয়েছে, যেখান থেকে কয়েক সপ্তাহ আগেই বেসামরিক নাগরিকরা চলে গেছেন। ফলে আটককৃতদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে, তারা হামাসের সন্ত্রাসী কর্মকাণ্ডের সাথে যুক্ত কিনা।

ইসরায়েলি তাণ্ডবে বিপর্যস্ত গাজায় চলছে চরম মানবিক সংকট। তারমধ্যে ফিলিস্তিনি বন্দিদের নগ্ন করে রাস্তায় ঘোরানোর ভিডিও প্রকাশের পর চলছে তোলপাড়। ইসরায়েলি বাহিনীর এমন আচরণকে নাৎসি বাহিনীর সাথে তুলনা করা হচ্ছে। ফিলিস্তিনি কর্তৃপক্ষ বলছে, আটককৃতরা সবাই জাতিসংঘের শরণার্থী শিবিরে অবস্থান করছিলেন। নির্যাতিতদের মধ্যে গণমাধ্যম কর্মীও রয়েছেন।

হামাস মুখপাত্র ইজ্জাত আল রিশক বলেন, ইসরায়েলি বাহিনী নাৎসি বাহিনীর মতো বর্বর আচরণ করছে। স্কুলের মতো আশ্রয়কেন্দ্র থেকে একদল নিরাপদ মানুষকে আটক করে নগ্ন করে রাস্তায় ঘোরানোর চেয়ে অপমানকর আর কি হতে পারে! সাধারণ ফিলিস্তিনিদের বাড়ি বাড়ি থেকে আটক করা হচ্ছে। ধরপাকড়ের পর তাদের প্রতি নূন্যতম মানবিক আচরণও করা হচ্ছে না।

এ নিয়ে ব্রিটেনের ফিলিস্তিনি রাষ্ট্রদূত হুসাম জোমলোত বলেন, ইসরায়েলিদের এই আচরণে মানব ইতিহাসের বর্বরতম অধ্যায়ের সূচনা করেছে। জাতিসংঘের আশ্রয়কেন্দ্র থেকে আটক করা হয়েছে বেসামরিকদের। এরপর তাদের নগ্ন করে ঘোরানো হয়েছে। এরচেয়ে ভয়াবহ আর কিছুই হতে পারে না।

যুদ্ধবিরতি কার্যকরের পর ইসরায়েলি কারাগারে বন্দি ২৪০ ফিলিস্তিনিকে মুক্তি দেয় তেলআবিব। তবে নতুন করে চালানো ধরপাকড়ে আটক করা হয়েছে শতাধিক ফিলিস্তিনিকে।