আ হ ম মুস্তফা কামালের চতুর্থ বাজেট

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

লিমা খাতুন সিনিয়র স্টাফ রিপোর্টার:- জাতীয় বাজেট পেশের ক্ষেত্রে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের এটি চতুর্থ বাজেট। তিনি বাংলাদেশের ১৩তম অর্থমন্ত্রী হিসেবে বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থাপন করতে যাচ্ছেন।

জাতীয় সংসদ সূত্রে জানা গেছে, আজ বাংলাদেশের একাদশ জাতীয় সংসদের অষ্টাদশ (বাজেট) অধিবেশনে জাতীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি হবে তার ব্যক্তিগতভাবে চতুর্থ এবং দেশের ৫২তম বাজেট। এর আগে আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং তারও আগে বিএনপি সরকারের অর্থমন্ত্রী হিসেবে সাইফুর রহমান সর্বোচ্চ ১২টি করে মোট ২৪টি বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামাল প্রথম ২০১৯ সালের ১৩ জুন জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপন করেছিলেন। সেবছর অবশ্য পুরো বাজেট তিনি উপস্থাপন করতে পারেননি। বাজেট উপস্থাপনের কয়েক মিনিট পরেই তিনি অসুস্থ হয়ে পড়লে বাজেটের বাকি অংশ জাতীয় সংসদে উপস্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রথা অনুযায়ী বাজেট উপস্থাপনের পরের দিন বাজেটোত্তর সংবাদ সম্মেলনও করতে পারেননি আ হ ম মুস্তফা কামাল। সে বছর রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে বাজেটোত্তর সংবাদ সম্মেলন করেছিলেন প্রধানমন্ত্রী।২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত দ্বিতীয় বাজেট ২০২০ সালের ১১ জুন এবং ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত তৃতীয় বাজেট ২০২১ সালের ৩ জুন জাতীয় সংসদে উপস্থাপন করেছিলেন আ হ ম মুস্তফা কামাল। তবে করোনা মহামারির ভয়াবহ পরিস্থিতিতে এ দুটি বাজেট খুবই সংক্ষিপ্ত করে উপস্থাপন করেছিলেন অর্থমন্ত্রী। এমনকি এ দুই বছর তিনি ভার্চুয়ালি যুক্ত হয়ে বাজেটোত্তর সংবাদ সম্মেলন করেন।

অর্থ মন্ত্রণালয়ের তথ্য বলছে, অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামাল প্রথম বার ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি, দ্বিতীয় বার ৫ লাখ ৬৮ হাজার কোটি এবং তৃতীয় বার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন। আশা করা হচ্ছে, এবছর জাতীয় সংসদে উপস্থাপনের জন্য চতুর্থ বাজেটের সম্ভাব্য আকার হতে পারে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।অর্থ মন্ত্রণালয়ের তথ্যমতে, ১৯৭২ থেকে ২০২১ সাল পর্যন্ত যে সকল অর্থমন্ত্রী বাজেট পেশ করেছেন, তারা হলেন- তাজউদ্দীন আহমেদ ১৯৭২-৭৩, ১৯৭৩-৭৪ ও ১৯৭৪-৭৫, ড. আজিজুর রহমান ১৯৭৫-৭৬, মেজর জেনারেল জিয়াউর রহমান ১৯৭৬-১৯৭৭, ১৯৭৭-৭৮ ও ১৯৭৮-৭৯, ড. এম এন হুদা ১৯৭৯-৮০, এম. সাইফুর রহমান ১৯৮০-৮১ ও ১৯৮১-৮২ ও ১৯৯১-৯২, ১৯৯২-৯৩, ১৯৯৩-৯৪, ১৯৯৪-৯৫, ১৯৯৫-৯৬ পর্যন্ত ৫ বার এবং ২০০২-০৩, ২০০৩-০৪, ২০০৪-০৫, ২০০৫-০৬, ২০০৬-০৭ অর্থবছরে বাজেট পেশ করেন।এছাড়া এম সায়েদুজ্জামান ১৯৮৪-৮৫, ১৯৮৫-৮৬, ১৯৮৬-৮৭ ও ১৯৮৭-৮৮, মেজর জেনারেল এম এ মুনিম ১৯৮৮-৮৯ ও ১৯৯০-৯১, ড. ওয়াহিদুল হক ১৯৮৯-৯০, শাহ্ এএমএস কিবরিয়া ১৯৯৬-৯৭, ১৯৯৭-৯৮, ১৯৯৮-৯৯, ১৯৯৯-২০০০, ২০০০-০১ ও ২০০১-০২ এবং ড. এ বি মির্জ্জা মো. আজিজুল ইসলাম ২০০৭-০৮ ও ২০০৮-০৯ অর্থবছরে বাজেট ঘোষণা করেন। আবুল মাল আবদুল মুহিত ২০০৯-১০ অর্থবছর থেকে ২০১৮-১৯ অর্থবছর পর্যন্ত একটানা ১০ বার বাজেট পেশ করেন। এর আগে তিনি ১৯৮২-৮৩ ও ১৯৮৩-৮৪ দুই অর্থবছরে বাজেট পেশ করেছিলেন।