ইরানে ৬৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

অনলাইন ডেস্ক:- প্রচণ্ড দাবদাহে পুড়ছে পৃথিবীর বিভিন্ন অঞ্চল। জলবায়ু পরিবর্তনের জেরে দেশে দেশে তাপমাত্রা রেকর্ড ছাড়িয়েছে। এই ধারাবাহিকতায় ইরানের একটি আন্তর্জাতিক বিমানবন্দরে তাপমাত্রা ৬৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি অনুভূত হয়েছে। ফারেনহাইটের হিসাবে ১৫২ ডিগ্রির বেশি।

ঘটনাটি গেলো রোববারের। ইরানের দক্ষিণাঞ্চলীয় বুশেহর প্রদেশের পার্সিয়ান গালফ আন্তর্জাতিক বিমানবন্দরের। ওই দিন গরমের সূচকে সেখানে তাপমাত্রা অনুভূত হয় ১৫২ ডিগ্রি ফারেনহাইট বা ৬৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। উদ্ভিদ ও অন্যান্য প্রাণীর জন্য এ তাপমাত্রা অসহনীয়।যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ইউএস স্ট্রমওয়াচের আবহাওয়াবিদ কেভিন ম্যাককার্থি সোমবার তাঁর ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে এসব তথ্য জানিয়েছেন।

গত কয়েক সপ্তাহ ধরেই বিশ্বের নানা প্রান্ত থেকে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ডের সংবাদ শোনা যাচ্ছে।শীতল বা উষ্ণ তাপমাত্রা কতটা অনুভূত হচ্ছে, তা পরিমাপ করতে আবহাওয়াবিদেরা বাতাসের তাপমাত্রা ও অন্যান্য এককের বিভিন্ন সমীকরণ ব্যবহার করেন। গরম কতটা অনুভূত হচ্ছে, তা পরিমাপের ক্ষেত্রে বেশি ব্যবহৃত একটি পদ্ধতি হলো গরমের সূচক। এতে বাতাসের তাপমাত্রা ও আর্দ্রতার সন্নিবেশ করা হয়।

এর ফলে সংশ্লিষ্ট এলাকায় কতটা গরম অনুভূত হচ্ছে, সহজে সেটা বোঝা যায়। টুইটে কেভিন ম্যাককার্থি লেখেন, রোববার দুপুর সাড়ে ১২টায় পার্সিয়ান গালফ আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় তাপমাত্রা অনুভূত হয় ৬৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিলো ৬৫ শতাংশ। আমেরিকার ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) জানিয়েছে, এই তাপমাত্রা ও আর্দ্রতার সংমিশ্রণে ৬৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস গরম অনুভূত হয়। যা দেশটির ইতিহাসে একটি রেকর্ড।

আবহাওয়া বিজ্ঞানীরা মনে করছেন, প্রকৃতিতে কার্বনডাই অক্সাইডসহ অন্যান্য গ্রিনহাউজ গ্যাসের ব্যাপক নিঃসরণ, অতিমাত্রায় জীবাশ্ম জ্বালানি পোড়ানো, বনজঙ্গল ধ্বংস করা ও শিল্প কারখানার পরিমাণ দিন দিন বাড়তে থাকায় ক্রমশ অস্বাভাবিক উষ্ণ হয়ে উঠছে পৃথিবী।