উন্নয়ন প্রকল্পের অপব্যয়ে বিরক্ত প্রধানমন্ত্রী: বললেন পরিকল্পনামন্ত্রী।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

লিমন মিয়া:- উন্নয়ন প্রকল্পে অপব্যয় আর শৃঙ্খলাহীনতায় বিরক্ত প্রধানমন্ত্রী। এ নিয়ে ২৯ সচিবকে ডেকে সতর্ক করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। সকালে এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে মন্ত্রী জানান, বর্তমান গতিতে কাজ করলে, ৫ বছরেও উন্নয়ন প্রকল্প শেষ করা যাবে না।

দেশের প্রথম পারমানবিক কেন্দ্র হিসেবে নয়, গত বছরে মে মাসে রূপপুর গণমাধ্যমের শিরোনাম হয়েছিলো দুর্নীতির কারণে। ঐ বছরই চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয় নির্মাণ প্রকল্পও একই কারণে শিরোনাম হয়েছিলো খবরে।১০ হাজার টাকা দিয়ে বটি, ১ হাজার টাকায় চামচ কিনতে চেয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।  সে সংবাদও এসেছে এ বছর। উন্নয়ন প্রকল্পে এমন বহু অনিয়ম আর দুর্নীতির খবর মাঝে মধ্যেই এসেছে গণমাধ্যমে। সেসবই গুরুত্ব পেয়েছে বৃহস্পতিবারের বৈঠকে। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন,’প্রধানমন্ত্রী বিরক্তি প্রকাশ করেছেন, তিনি এ বিষয়ে আমাদেরকে নির্দেশনা দিয়েছেন। তিনি এ ধরণের কাজ প্রশ্রয় দেবেন না। এগুলো অগ্রহণযোগ্য।’

গেল অর্থবছরে শেষ হওয়ার কথা ছিলো ৩১৭টি প্রকল্প, হয়েছে ১৮০টি।  আর চলতি অর্থবছরে বাস্তবায়নাধীন আছে ১ হাজার ৬২৬ টি প্রকল্প। যেগুলোর ব্যয় ১৬ লাখ ২৩ হাজার ৪৪৬ কোটি টাকা। জুন ২০২০ পর্যন্ত খরচ হয়েছে ৪ লাখ ৯৫ হাজার কোটি টাকা। আর চলতি এডিপিতে বরাদ্দ দেয়া হয়েছে মাত্র ২ লাখ ৪ হাজার কোটি।   বরাদ্দের এমন হার বহাল থাকলে ৫ বছরেও শেষ হবে না এসব উন্নয়ন প্রকল্প। এম এ মান্নান আরও বলেন,’যে কোন পরিস্থিতিতে অপ্রয়োজনীয় ব্যায় পরিহার করতে হবে। এইট নির্দেশ।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, উন্নয়ন প্রকল্পে জনগনের অর্থ খরচ হচ্ছে, তাই প্রকল্প বাস্তবায়নে নজরদারি আরো বাড়ানো দরকার।