এই অর্জন সায়মার, এই বিজয় সবার

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজেস্ব প্রতিবেদক:- বাংলাদেশের জন্য আজ একটি অনন্য দিন। গৌরবের দিন। আরেকটি বিজয় পালকের অর্জনের দিন আজ (১ নভেম্বর)। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক প্রধান পদে নির্বাচিত হয়েছেন সায়মা ওয়াজেদ পুতুল। প্রধানমন্ত্রীর কন্যা। জাতির পিতার দৌহিত্র। কিন্তু এসব পরিচয় ছাপিয়ে আপন মহিমায় তিনি উদ্ভাসিত।

আপন কৃতিতে তিনি উজ্জল। জাতিসংঘের বিভিন্ন সংস্থা রয়েছে। স্বাধীনতার ৫২ বছরেও বাংলাদেশ এসব কোন সংস্থার গুরুত্বপূর্ণ পদে যেতে পারেনি। সায়মা ওয়াজেদ হলেন প্রথম বাংলাদেশী যিনি জাতিসংঘের একটি সংস্থায় গুরুত্বপূর্ণ পদে নির্বাচিত হলেন। বাংলাদেশ কখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পদে নির্বাচিত হতে পারেনি। প্রথম বাংলাদেশী হিসেবে সায়মা এই কৃতিত্ব অর্জন করলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীনতা অর্জনের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছিলো প্রথম জাতিসংঘের কোন সংগঠন যেখানে বাংলাদেশ সদস্য পদ পেয়েছিল। আর পুতুলের আঞ্চলিক প্রধান হবার ঘটনার কাকতালীয় ভাবে সেই অভিযাত্রাকে পূর্ণতা দিলো। এই অর্জন সায়মার, এই বিজয় বাংলাদেশের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক প্রধান পদটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দক্ষিণ এশীয় অঞ্চলের ১১টি দেশ নিয়ে এই অঞ্চল। এই অঞ্চলেই সবচেয়ে বেশী দরিদ্র মানুষ বসবাস করে। বাংলাদেশ, ভারত, থাইল্যান্ড, শ্রীলংকা, উত্তর কোরিয়া, নেপাল, ভুটান, তিমুর লেস্টে, ইন্দোনেশিয়া এবং মালদ্বীপ সমন্বয়ে এই দক্ষিণ এশীয় অঞ্চল। মিয়ানমারও এই অঞ্চলের সদস্য কিন্তু নিষেধাজ্ঞার কারণে তারা ভোট দিতে পারেনি। বিশ্বের প্রায় ৩৫ শতাংশ জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবার দায়িত্ব পালন করে এই অঞ্চল। সিয়ারোর আঞ্চলিক প্রধান নির্বাচিত হবার মধ্যে দিয়ে পুতুলের হাতে বিশ্বের ৩৫ শতাংশ জনগণের স্বাস্থ্য সেবার দায়িত্ব ন্যস্ত হলো। দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবার জন্য নতুন পথের সন্ধান দেবেন তিনি।

আঞ্চলিক প্রধান যদিও সদস্য দেশগুলো ভোটে নির্বাচিত হন, কিন্তু প্রার্থীর ব্যক্তিগত মেধা, যোগ্যতা তার নেতৃত্ব গুণ পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করা হয়। আঞ্চলিক প্রধান হলে তিনি কি অবদান রাখবেন, স্বাস্থ্য ব্যবস্থায় উন্নয়নে তার পরিকল্পনা উদ্ভাবন ইত্যাদি বিষয়ে তাকে দিতে হয় বৈজ্ঞানিক বিশ্লেষণ এবং উপস্থাপনা। কোন দেশের প্রার্থী তার চেয়ে বড় হয়ে ওঠে প্রার্থীর ব্যক্তিগত যোগ্যতা, নেতৃত্ব।

সায়মা ওয়াজেদ অবশ্য কয়েক বছর ধরেই বিশ্ব স্বাস্থ্য ব্যবস্থার আলোচিত ও প্রশংসিত নাম। ‘অটিজম’ ইস্যুকে বিশ্ব মঞ্চে পাদ প্রদীপে আনার ক্ষেত্রে তিনি অগ্রপথিক। তার নেতৃত্বেই গোটা বিশ্ব অটিজম ইস্যুতে সচেতন হয়েছে। স্বাস্থ্য ব্যবস্থায় এটি আগে উপেক্ষিত এবং অবহেলিত বিষয় ছিলো। পুতুল বিষয়টি বিশ্ব নেতৃত্বের নজরে আনেন।

এ বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে একটি বিশ্ব জাগরণ তৈরী করেন। পুতুল বিশ্বে অটিজম ইস্যুতে বিশ্ব জাগরণের পথ প্রদর্শক। নিরন্তর ভাবে এই একটি ইস্যুতেই কাজ করেছেন তিনি। অটিজম ছাড়াও নারী স্বাস্থ্য, শিশু স্বাস্থ্য নিয়ে সায়মা গুরুত্বপূর্ণ কাজ করেছেন।মা একটি রাজনৈতিক দলের নেতৃত্ব দিচ্ছেন ৪২ বছর ধরে। দম ফেলার কুসরত নেই। সন্তানদের সময় দিতে পারেন নি।

বোডিং স্কুলে রেখে ছেলে-মেয়েকে পড়িয়েছেন। ছেলে-মেয়েরা মায়ের ভালোবাসা বঞ্চিত হয়েও বিপথে যায়নি। পথ হারাননি বরং আরো দায়িত্ববান হয়েছে। তারা মায়ের কষ্ট বুঝেছে। মা যে জনগনের জন্য জীবন উৎসর্গ করেছেন, এই অনুভব তাদের আরো দৃঢ় করেছে। সৎ করেছে। সত্যিকারের মানুষ হিসেবে নিজেদের তারা গড়ে তুলেছেন। আঞ্চলিক প্রধান হয়ে পুতুল প্রমাণ করেছেন, ন্যায়ের পথে, সততার আদর্শে থাকা অভিভাবকের সন্তানরাও ন্যায়নিষ্ট হন। তারা অভিভাবকদের কাছে থেকে আদর্শ শেখেন। মানুষের জন্য কাজ করার প্রেরণা পান। শেখ হাসিনার নেতৃত্ব, বিচক্ষণতা এবং দক্ষতা সঞ্চারিত হয়েছে পুতুলের মধ্যে। যে কারণে তিনি আজ বিশ্ব মঞ্চে নেতৃত্বের ভূমিকায় অভিসিক্ত হলো।

শেখ হাসিনা টানা ১৫ বছর প্রধানমন্ত্রী। ২০ বছর দেশ পরিচালনা করছেন। বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের একটি দেশের প্রধানমন্ত্রীর কন্যা আরাম আয়েশে জীবন কাটাবেন। উত্তরাধিকার সূত্রে রাজনীতি করবেন কিংবা রাজনৈতিক সুবিধা নেবেন -এমনটাই আমরা দেখেছি। এদেশের এক সাবেক প্রধানমন্ত্রীর পুত্র লুটেরা, দূর্বৃত্ত এবং সন্ত্রাসী হিসেবে আন্তর্জাতিক পরিমন্ডলে পরিচিত। তার দূর্নীতির নানা ঘটনা দেশের গন্ডী ছাড়িয়ে বিশ্বে চর্চা হয়।

বিশ্বেও রাজনৈতিক উত্তরাধিকারদের আপন আলোয় উদ্ভাসিত হবার ঘটনা কম। সায়মা ওয়াজেদ সেপথে হাটেননি। সততা এবং আদর্শ তার ধমনীতে। গড্ডালিকা প্রবাহে গা ভাসাননি তিনি। কর্মক্ষেত্রে বিকশিত হয়েছেন আপন প্রতিভায়, কঠোর পরিশ্রম করে। মা প্রধানমন্ত্রী, এই পরিচয় দিয়ে রাষ্ট্রীয় কোন সুযোগ সুবিধা নেন নি। দেশ সেবার জন্য তিনি বেছে নিয়েছেন নিজস্ব পথ। রাজনীতি ছাড়াও সে দেশের জন্য যে অনেক কিছু করা যায় সায়মা ওয়াজেদ তা প্রমাণ করলেন।

এই বিজয় বাংলাদেশের এক অনন্য অর্জন। বাংলাদেশে সবার জন্য স্বাস্থ্য সুনিশ্চিত করার যাত্রা শুরু করেছিলেন জাতির পিতা। প্রান্তিক দরিদ্র মানুষ যেন স্বাস্থ্য ব্যবস্থায় আওতায় আসে সেজন্য বঙ্গবন্ধু একটি রূপ পরিকল্পনা গ্রহণ করেছিলেন। বঙ্গবন্ধুর স্বাস্থ্য ভাবনাকে পূর্ণতা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু চেয়েছিলো দরিদ্র মানুষের দৌড়গড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে। শেখ হাসিনা ১৯৯৬ সালে দেশ পরিচালনার দায়িত্ব নিয়ে কমিউনিটি ক্লিনিক গঠন করেন। এই কমিউনিটি ক্লিনিক এখন বিশ্বে সার্বজনীন স্বাস্থ্য সেবার মডেল।

কিছুদিন আগে জাতিসংঘে ‘কমিউনিটি ক্লিনিক: দ্য শেখ হাসিনা ইনিসিয়েটিভ’ শিরোনামে একটি প্রস্তাব সর্বসম্মত ভবে গৃহীত হয়। শেখ হাসিনার নেতৃত্বে নবজাতকের মৃত্যুরোধ, মাতৃস্বাস্থ্য সহ স্বাস্থ্যের বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ অসাধারণ সাফল্য অর্জন করেছে। বাংলাদেশ বিশ্ব স্বাস্থ্যে রোল মডেল। বিশ্বের হত দরিদ্র প্রান্তিক মানুষের কাছে স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়ার ক্ষেত্রে বাংলাদেশ অনুকরণীয় উদাহরণ। নোবেল জয়ী অর্থনীতিবীদ অমর্ত্য সেন এক নিবন্ধে বলেছিলেন ‘ভারতের উচিত তাদের বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থা থেকে শিক্ষা নেয়া।

এরকম একটি বৈশ্বিক প্রেক্ষাপটে বিশ্ব দরবারে বাংলাদেশের একজন স্বাস্থ্য ক্ষেত্রের নেতার দরকার ছিলো। যিনি বাংলাদেশের অর্জনের গল্প বিশ্বে ছড়িয়ে দেবেন। যার হাত ধরে বিশ্ব স্বাস্থ্য ব্যবস্থা আলোকিত হবে। যিনি বিশ্বকে পথ দেখাবেন বৈষম্য মুক্ত এক বৈশ্বিক স্বাস্থ্য কাঠামো বিনির্মানের নেতৃত্বে নিতে যাচ্ছেন সায়মা ওয়াজেদ। তার এই জয়টা বাংলাদেশকে অনন্য উচ্চতায় নিয়ে গেল। এটি শুধু সায়মা’র একক বিজয় না। গোটা বাংলাদেশের অর্জন।