এডিসি হারুন সাসপেন্ড নির্যাতনের পর দুই নেতাকে চাঁদাবাজ বানানোর চেষ্টা

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

অনলাইন ডেস্ক:-:ছাত্রলীগের দুই কেন্দ্রীয় নেতাকে থানায় নিয়ে নির্যাতন করে রক্তাক্ত করার পর তারা চাঁদাবাজি করতে গিয়ে আহত হয়েছেন বলে প্রচার করেছিলেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) এডিসি হারুন-অর-রশীদ। ছাত্রলীগে তার ঘনিষ্ঠ কয়েকজনকে এমন তথ্য জানিয়েছিলেন তিনি।

তার নির্দেশে শাহবাগ থানা থেকেও শুরুতে এমন প্রচার চালানো হয়। শুধু তাই নয়, ব্যক্তিগত কাণ্ড গোপন করে ‘পুলিশের ওপর হামলা হয়েছে’—এ কথা বলে তার দুই ব্যাচমেটসহ তিন এডিসিকেও বারডেম হাসপাতালে ডেকে এনেছিলেন।

নির্যাতনে আহত দুই নেতা, ছাত্রলীগ ও পুলিশ সূত্রে এই তথ্য মিলেছে।এদিকে শনিবারের ঘটনার পর গতকাল সোমবার এডিসি হারুনকে সাময়িক বরখাস্ত (সাসপেন্ড) করে প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, পুলিশ কর্মকর্তা হারুন সাময়িক বরখাস্তকালীন পুলিশ অধিদপ্তরে সংযুক্ত থাকবেন এবং বিধি অনুযায়ী খোরপোশ ভাতা প্রাপ্য হবেন।

এর আগে গত রোববার দুপুরে ডিএমপি তাকে রমনা বিভাগের এডিসির পদ থেকে প্রত্যাহার করে পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট (পিওএম) বিভাগে বদলি করে, বিকেলে পুলিশ সদর দপ্তর থেকে তাকে আর্মড ব্যাটালিয়ন পুলিশে (এপিবিএন) বদলি করা হয়েছিল।এডিসি হারুন পুলিশ ক্যাডারের এক নারী কর্মকর্তার সঙ্গে দীর্ঘদিন ধরে অবৈধ সম্পর্কে জড়িয়েছিলেন।

গত শনিবার রাতে ওই নারী কর্মকর্তা বারডেম হাসপাতালে গেলে হারুনও সেখানে যান। তবে বিষয়টি টের পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হন ওই নারীর স্বামী। তিনিও প্রশাসন ক্যাডারের কর্মকর্তা। সেখানে তাদের মধ্যে হাতাহাতি হয়।

পরে সেখানে নারী পুলিশ কর্মকর্তার স্বামীর পূর্বপরিচিত ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের সভাপতি আনোয়ার হোসেন নাঈম এবং বিজ্ঞানবিষয়ক সম্পাদক ও ড. মুহম্মদ শহীদুল্লাহ হলের সাধারণ সম্পাদক শরীফ আহমেদ মুনিম ঘটনাস্থলে যান। সেখানে তাদের সঙ্গেও এডিসি হারুনের হাতাহাতি হয়। একপর্যায়ে তিনি পালিয়ে এসে ফোর্স খবর দিয়ে ফের ঘটনাস্থলে যান।

বেরিয়ে আসছে আরও তথ্য : প্রত্যক্ষদর্শী এবং ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট সূত্র জানায়, বারডেম হাসপাতাল থেকে বেরিয়ে আসার পর এডিসি হারুন শাহবাগ থানার ওসি নূর মোহাম্মেদের নেতৃত্বে একদল পুলিশ নিয়ে আবার সেখানে ঢোকেন। ওই সময় নারী পুলিশ কর্মকর্তার স্বামী এবং ছাত্রলীগের দুই নেতা নাঈম ও মুনিমকে মারধর করা হয়। একপর্যায়ে ঘটনাস্থলে যান নিউমার্কেট জোনের এডিসি। এর পরই ডিবিতে কর্মরত দুই ব্যাচমেটকে ঘটনাস্থলে ডেকে আনেন হারুন।

তারা ঘটনাস্থলে উপস্থিত হলেও নারী কর্মকর্তার স্বামীকে চিনতে পেরে সেখানে কোনো ভূমিকা পালন করেননি। একপর্যায়ে ওই কর্মকর্তারা ঘটনাস্থলে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা করেন। তবে এডিসি হারুন ওই নারী কর্মকর্তার স্বামী এবং ছাত্রলীগ নেতা মুনিমকে শাহবাগ থানায় নিয়ে যান।

ওই সময় নাঈম ঘটনাস্থল থেকে পালিয়ে যেতে সক্ষম হন। তবে কৌশলে তখন থানায় যাননি ওসি নূর মোহাম্মদ।গতকাল সোমবার শাহবাগ থানার ওসি নূর মোহাম্মদ ডেইলি বাংলাদেশ টুডে কে বলেন, ‘তিনি ঘটনার সময় থানায় ছিলেন না। তবে ঘটনার সময় বারডেম হাসপাতালে তার উপস্থিতির তথ্য জানানো হলে তিনি বলেন, ‘তদন্তাধীন বিষয়ে কথা বলা ঠিক হবে না।

ঘটনাস্থলে উপস্থিত অন্য এক কর্মকর্তা বলেন, পুলিশের ওপর হামলার তথ্য পেয়ে তারা ঘটনাস্থলে গিয়েছিলেন, কিন্তু বিষয়টি ভিন্ন হওয়ায় চলে আসেন।

ছাত্রলীগ ও শাহবাগ থানা সূত্র জানায়, থানায় নেওয়ার পর নারী পুলিশ কর্মকর্তার স্বামীসহ ছাত্রলীগের দুই নেতার বিরুদ্ধে পুলিশের ওপর হামলা ও কর্তব্য কাজে বাধা দেওয়ার অভিযোগে মামলা দেওয়ার কথা বলেন এডিসি হারুন।

তিনি অধীনস্থদের মামলা সাজাতে নির্দেশনাও দেন। তবে ওই নারী কর্মকর্তার স্বামী বিসিএস ক্যাডারের কর্মকর্তা হওয়ায় হারুনের ব্যাচ মেটরা তাকে নিবৃত করেন। এর পরই ঘটনা মীমাংসার উদ্যোগ নেওয়া হয়।

তখন ঘটনাস্থল থেকে ‘পালিয়ে’ যাওয়া ছাত্রলীগ নেতা নাঈমকে মীমাংসার কথা বলে নারী পুলিশ কর্মকর্তার স্বামীকে দিয়ে থানায় ডেকে আনা হয়। এর পরই থানার পরিদর্শকের (তদন্ত) কক্ষে নিয়ে তার ওপর নির্যাতন শুরু করেন এডিসি হারুন।

নাঈম জানান, তার ওপর নির্যাতনের সময় এডিসি হারুন বারবার বলছিলেন, শেষ করে দেব। তিনি প্রায় অচেতন হয়ে পড়ে থাকলে উপস্থিত কর্মকর্তারা বলাবলি করছিলেন, চাঁদাবাজি করতে গেলে ছাত্রলীগের দুজনকে ধরা হয়েছে এমন তথ্য ছড়িয়ে দিতে, কিন্তু থানায় তার বড় ভাই (নারী পুলিশ কর্মকর্তার স্বামী) উপস্থিত থাকায় তা সম্ভব হয়নি।

ছাত্রলীগের আরও অন্তত তিন নেতা কালবেলাকে বলেন, ছাত্রলীগের দুই নেতাকে থানায় ধরে নিয়ে পেটানো হচ্ছে এমন খবরে তারা শনিবার রাতে শাহবাগ থানায় যাওয়ার চেষ্টা করেন; কিন্তু ভেতরে ঢুকতে পারেননি। এরপর থানার পূর্ব পরিচিত বিভিন্ন কর্মকর্তাদের ফোন দিলে তারা বলেন, চাঁদাবাজির ঘটনায় কাউকে হয়তো ধরা হয়েছে। পরে তারা ঘটনা জানতে পারেন।

এদিকে শাহবাগ থানায় নির্যাতনের শিকার হওয়ার পর হাসপাতালে চিকিৎসা নিয়ে বাসায় ফিরেছেন ছাত্রলীগ নেতা মুনিম। তিনি বলেন, এডিসি হারুনের পাশাপাশি তার ওপর নির্যাতনে অংশ নেন শাহবাগ থানার পরিদর্শক (অপারেশনস) মোস্তফা।

বারবার ছাত্রলীগ আর ঢাবি ছাত্র পরিচয় দিয়েও তিনি রক্ষা পাননি তখন।নির্যাতনের বিষয়ে জানতে শাহবাগ থানার পরিদর্শক (অপারেশনস) গোলাম মোস্তফার সরকারি মোবাইল ফোনে বারবার যোগাযোগ করা হলেও তিনি তা রিসিভ করেননি। এদিকে গতকাল রাতে শাহবাগ থানার পরিদর্শক (অপারেশন্স) গোলাম মোস্তফাকে ডিএমপির কেন্দ্রীয় সংরক্ষণ দপ্তরে (লাইনওয়ার) বদলি করা হয়।

ডিএমপি কমিশনার স্বাক্ষরিত এই আদেশে কারণ উল্লেখ না থাকলেও পুলিশ সূত্র নিশ্চিত করেছে, ছাত্রলীগের দুই নেতাকে থানায় এনে নির্যাতনের ঘটনায় সংশ্লিষ্টতার প্রমাণ পেয়েই গোলাম মোস্তফাকে তাৎক্ষণিক বদলি করা হয়। এই বদলির তালিকায় শাহবাগ থানার আরও কয়েকজন রয়েছেন।

সার্বিক বিষয়ে ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার (অপারেশনস) বিপ্লব কুমার সরকার গতকাল তার কার্যালয়ে বলেন, এডিসি হারুন ওই হাসপাতালে ব্যক্তিগত কাজে উপস্থিত ছিলেন। তিনি অন ডিউটি ছিলেন না। কেন তিনি হাসপাতালে গিয়েছিলেন, সেটা সম্পূর্ণ তার ব্যক্তিগত ব্যাপার। ব্যক্তির দায় পুলিশ বাহিনী বহন করবে না।

ট্রমায় ভুগছেন নাঈম, চার সদস্যের চিকিৎসক বোর্ড গঠন: এদিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডেন্টাল বিভাগে চিকিৎসাধীন রয়েছেন নির্যাতিত ছাত্রলীগ নেতা নাঈম।

গতকাল তার শারীরিক অবস্থার অবনতি হয়েছে বলে চিকিৎসকদের উদ্ধৃত করে স্বজনরা জানিয়েছেন। তার শরীরে কয়েক দফা খিঁচুনির সৃষ্টি হয়। সবসময় আতঙ্কিত থাকেন।বিএসএমএমইউর ডেন্টাল বিভাগের অধ্যাপক ওয়ারেস উদ্দিন বলেন, শুরুর দিকে নাঈমের দাঁতে সমস্যার কারণে তার অধীনে ভর্তি করা হয়েছিল। তবে তার মাথায় আঘাত ও অন্যান্য শারীরিক সমস্যা থাকায় চার সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। মেডিসিন, ইএনটি ও নিউরোলজি বিভাগের চিকিৎসক সমন্বয়ে ওই বোর্ড গঠন করা হয়।

সোমবার নিউরোলজি বিভাগের চিকিৎসক তাকে দেখেছেন, সিটি স্ক্যান করিয়েছেন।এই চিকিৎসক জানান, ‘নাঈমের অবস্থা স্থিতিশীল। তবে তিনি ট্রমায় ভুগছেন। তার ওপর এমন কিছু হতে পারে—এমন চিন্তা করেননি। তা ছাড়া দাঁত ও মুখের ভেতর সমস্যা থাকায় খাবার খেতে পারছেন না। এজন্য কিছুটা দুর্বল।