এসসিও জোটে রাশিয়া ও চীনের সঙ্গে তেহরান

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

আন্তর্জাতিক সংবাদ:- প্রভাবের বাইরে একটি বিকল্প বিশ্বজোট করতে ২০০১ সালে প্রতিষ্ঠিত হয় সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও)।

এ জোটে পূর্ণ সদস্যপদ পেতে আনুষ্ঠানিক প্রতিশ্রুতি পত্রে স্বাক্ষর করেছে তেহরান। খবর আরটির।প্রতিবেদনে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমটি জানায়, তেহরান এসসিওর পূর্ণ সদস্য পেতে একটি আনুষ্ঠানিক প্রতিশ্রুতি পত্রে স্বাক্ষর করেছে।

বৃহস্পতিবার জোটটির নবম সদস্য হওয়ার জন্য আনুষ্ঠানিক পদক্ষেপ নিলো তারা।উজবেকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আনুষ্ঠানিক প্রতিশ্রুতি পত্রে ইরানের হয়ে স্বাক্ষর করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহ। অন্যদিকে এসসিওর পক্ষে স্বাক্ষর করেন সংগঠনটির মহাসচিব জ্যাং মিং।আরটি বলছে, ২০০৫ সাল থেকে এসসিওকে নজরে রেখেছে ইরান।দীর্ঘদিন ধরে মধ্যপ্রাচ্যের দেশটিকে কূটনৈতিক বিচ্ছিন্নতা ও অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়ে দুর্বল করার চেষ্টায় রয়েছে যুক্তরাষ্ট্র।

এমনকি রাশিয়া ও চীন ওয়াশিংটনের ভূ-রাজনৈতিক প্রতিপক্ষের তালিকায় রয়েছে।বর্তমানে আটটি দেশ এসসিওর পূর্ণ সদস্যপদে রয়েছে। দেশগুলো হলো- চীন, রাশিয়া, ভারত, কাজাকিস্তান, কিরগিস্তান, পাকিস্তান, উজবেকিস্তান ও তাজিকিস্তান। রাশিয়ার সংবাদ মাধ্যমটি জানায়, সামারখন্দ শহরে চলা বার্ষিক সম্মেলনে ইরানের হয়ে নেতৃত্ব দিচ্ছেন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

বুধবার উজবেকের ঊর্ধ্বতনদের সঙ্গে বৈঠক করেছেন তিনি।এসসিওতে ইরানের পূর্ণ সদস্য পদ পাওয়া নিয়ে আগে থেকেই ইঙ্গিত দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ইউরি উশাকভ। চলতি সপ্তাহের শুরুতে তিনি বলেছিলেন, ‘আগামী বছর ভারতের এসসিওর বার্ষিক সম্মেলনের আগে ইরান পূর্ণ সদস্যপদে উন্নীত হওয়ার যোগ্যতা অর্জন করতে পারে।

উজবেকিস্তানের সামারখন্দ শহরে এসসিওর বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে; যেখানে শি ও পুতিন বৈঠকে বসবেন। বর্তমানে চলা সম্মেলনটি এসসিওর জন্য টার্নিং পয়েন্ট এমনটাই দাবি উজবেক প্রেসিডেন্ট শাভকাত মিরজিওয়েভের।

তিনি এসসিওতে পূর্ণ সদস্য নন এমন দেশগুলো ঘনিষ্ঠভাবে জড়িত হওয়ার জন্য কাজ করছে বলে জানান।