করনা থেকে শতভাগ সুরক্ষিত মৌলভীবাজারের খাসিয়া পল্লীর মানুষ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

ওসমান সিলেট ব্যুরো চীফ:- স্বাস্থ্যবিধি পালন নিজস্ব কৌশল ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর এই সম্প্রদায়ের কোনো সদস্য এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি ।স্বাস্থ্যবিধি পালন, নিজস্ব কৌশল ও ব্যবস্থাপনায় করণা থেকে শতভাগ সুরক্ষিত রয়েছে মৌলভীবাজারের মাগুরছড়া ,লাউয়াছড়া সহ বিভিন্ন না এলাকার খাসিয়াপল্লী মানুষ।কৌশল ও ব্যবস্থাপনা জনসভায় অনুকরণ হতে পারে।


গত মার্চে দেশে করোনাভাইরাস মৃত্যুর বেড়ে যাওয়ার পর নিজ উদ্যোগে, লকডাউন শুরু করে মৌলভীবাজারের সকল খাসিয়াপল্লী জনগণ । এ সময় তাদের পুঞ্জিতে বাইরে জনপদের সাথে পুরোপুরি মেলামেশা বন্ধ করে দেয়া হয়।

খাসিয়া পল্লী বাজার



জোর দেয়া হয়, স্বাস্থ্যবিধির উপর, সবার ঘরে কেনাকাটা হাট বাজারের জন্য একজন লোক রাখা হয়। শুধু তাই নয়, প্রতিটি খাসিয়াপল্লী তে, প্রবেশ পথে হাত ধোয়ার ব্যবস্থা, হ্যান্ড স্যানিটাইজার এর ব্যবস্থা রাখা হয়েছিল।সবাই মাক্স পরিধান করতো । শেষে পর্যন্ত, আমাদের পল্লীতে কোন সংক্রমিত হয় নি।


মৌলভীবাজারের জেলা প্রশাসক, নাহিদ আহসান বলেন, খাশিয়া পুঞ্জি তে সংক্রমণের হার একেবারে শূন্য। আমরা যদি এ সব নিয়মকানুন অন্যান্য এলাকায় পরিচালনা করে তাহলে, এ থেকে আমরা সুফল লাভ করতে পারব । মৌলভীবাজারে মোট ৬৫ খাসিয়া পুঞ্জি প্রায় ২৬ হাজার লোক বসবাস করে। পান চাষ করে জীবিকা নির্বাহ করে এই আদিবাসী লোক জন ।