কুষ্টিয়া দৌলতপুর উপজেলা সমাজসেবা ভবনের এর বেহাল দশা!

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মোঃ আহসান হাবিব লেলিন:- কুষ্টিয়া দৌলতপুর উপজেলার সমাজসেবা অফিসের বেহাল দশা! বহুদিন অযত্নে সংস্কারের অভাবে ভবনটার দেয়াল এবং প্রধান ফটকে, ছাদে পরগাছা দখলে করেছে, দিন দিন খসে পড়ছে ছাদের প্লাস্টার। 


উপজেলা সমাজসেবা অফিসার এর কার্যালয় কোন সংস্কারের ব্যবস্থা না থাকায় ঝুঁকি নিয়েই এক রকম কাজ চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন কর্মকর্তা। 


উপজেলা সমাজসেবা কার্যালয় সূত্রে জানা গেছে, দুটি রুমে বৃষ্টির দিনে সাত থেকে টপটপ করে পানি পড়ে যার ফলে কম্পিউটার এবং মূল্যবান নথিপত্র ভিজে নষ্ট হয়ে যায় । এ নিয়ে পাশে আরেকটা টিনসেট হল রুম এই হল রুমে বসে প্রতিনিয়ত ফিল্ডে কাজ করা সমাজকর্মীরা ঝুঁকি নিয়েই এক রকম কাজ চালিয়ে যাচ্ছে।

বিল্ডিং এর প্লাস্টার খসে খসে পড়ছে

সেবা নিতে আসা সকল নারী পুরুষ প্রতিবন্ধী জীবনের ঝুঁকি নিয়ে এই   ভবন আসছে।  কর্মকর্তার রুমটা অবস্থা জরাজীর্ণ কিছু কিছু জায়গায় ফাটল সহ  প্লাস্টার খসে পড়েছে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে বলে জানান, উপজেলা সমাজসেবা অফিসার মোঃ ছানোয়ার আলী।


বহুদিন ধরে  সংস্কার না করায় এ অবস্থা। নতুন বিল্ডিং করে দেওয়ার দাবি জানিয়েছেন সেবা নিতে আসা মানুষরা।

জরাজীর্ণ অবস্থা বিল্ডিং এর


উপজেলা সমাজসেবা অফিসার মোঃ ছানোয়ার আলী জানান, দৌলতপুর উপজেলা পরিষদের ১৪ টা ইউনিয়ন নিয়ে গঠিত এই উপজেলা চারটি ইউনিয়নে চর অঞ্চল তারমধ্যে চিলমারী, রামকৃষ্ণপুর ,ফিলিপনগর , মরিচা সেবা নিতে আসা বীর মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধীরা, বয়স্ক , বিধবা রা একরকম ভয়ে ভয়েই বিল্ডিংয়ের নিচে সেবা নিতে আসে।


বর্তমানে  অত্র অফিস ব্যবহার অনুপযোগী। এই ভবন ব্যবহারের নিরাপদ না যেনেও প্রতিনিয়ত সেবা দিয়ে যাচ্ছ। যেকোনো  মুহূর্তে দুর্ঘটনা সম্মুখীন হতে পারে বলে জানিয়েছে।

ছানোয়ার আলী বলেন, ৭৫ কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের মাননীয় সংসদ সদস্য  আ, কা, ম সরোয়ার জাহান বাদশাহ্ এমপি মহোদয় তিনি আমাদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য, এমপি মহোদয় কে ভবন সম্পর্কে জানানো হয়েছে , তিনি আমাকে আশ্বস্ত করেছেন ।  উর্ধ্বতন কর্তৃপক্ষ কে জানানো হবে ও ব্যবস্থা গ্রহণ করা হবে।
 জরাজীর্ণ এই ভবন সংরক্ষণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষ যাতে দ্রুত সমাধান হয় সেই আশায় ব্যক্ত করেন সেবা নিতে আসা মুক্তিযোদ্ধা, বয়স্ক , বিধবা , প্রতিবন্ধী মানুষগুলো।

উপজেলা সমাজসেবা অফিসার মোঃ ছানোয়ার আলী প্রধান ফটক

উপজেলা সমাজসেবা কার্যালয়ের বিল্ডিং এর বেহাল দশা’র সংস্কার বা নতুন বিল্ডিং নির্মাণ সম্পর্কে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার এর মোবাইলটা বন্ধ পাওয়া যায়।


সেবা নিতে আসা ফারজানা (বিধবা) বলেন, সমাজসেবা অফিসে আসতে ভয় লাগে তবুও নিজের প্রয়োজনে আসতে হয় । কখন জেনো প্লাস্টার খসে পড়ে মাথায়।


চিলমারী ইউনিয়নের মুক্তিযোদ্ধা কমান্ডার নাজিম উদ্দিন বলেন, উপজেলা সমাজসেবা অফিস দীর্ঘদিন ধরে ব্যবহার অনুপযোগী তা জানা সত্ত্বেও জীবনের ঝুঁকি নিয়ে আমাদের সেবা নিতে আসতে হয়। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার  কাছে আকুল আবেদন আমাদের দৌলতপুর উপজেলা সমাজসেবা অফিসের  নতুন বিল্ডিং স্থাপন করে দেয়ার জন্য।

বৃষ্টির দিনে ছাদ দিয়ে পানি পড়ে


আরেকজন সেবা নিতে আসা রহমত আলী (বয়স্ক)  বলেন, যেভাবে স্যারের বিল্ডিংয়ে পরগাছা জন্মেছে যে কোন মুহূর্তে বিল্ডিংয়ে ঢসে যাবে। নতুন বিল্ডিং করার জন্য জোর দাবি সরকারের কাছে।


এদিকে, প্রতিবন্ধী সখিনা খাতুন বলেন,অত্র অফিসের যেভাবে ভাঙ্গন শুরু হয়েছে যেকোনো মুহূর্তে সেবা নিতে আসা মানুষ এর মাথায় ভেঙে পড়বে তাই আমার এমপি মহাদয় সহ সরকারের কাছে নতুন বিল্ডিং করার জন্য জোর দাবি জানাচ্ছি ।