খেরসন পুনরুদ্ধারের পর উচ্ছ্বাসে শহরবাসী

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

অনলাইন ডেস্ক//ইউক্রেনের খেরসন থেকে রাশিয়ার সেনাবাহিনী পিছু হঠার পর আবার এই বন্দর শহরের দখল নিয়েছে ইউক্রেনের সেনাবাহিনী। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনের উপর রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে এটাই ক্রেমলিনের উপর সবচেয়ে ধাক্কা বলে মনে করা হচ্ছে।

ইউক্রেনের সেনাবাহিনী নতুন করে দখল নেওয়ার পর ১০ মাস ধরে রুশ সেনাবাহিনীর হাত থেকে রক্ষা পাওয়া খেরসনবাসীদের শুক্রবার (১১ নভেম্বর) শহরের রাস্তায় নেমে উচ্ছ্বাস করতে দেখা যায়। খবর ইউরো নিউজের।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন সেনাদের সঙ্গে উল্লাস করতে দেখা যায় খেরসনবাসীদের। শহরের বিভিন্ন বাড়িতে ইউক্রেনের জাতীয় পতাকা উত্তোলন করা হয়। ইউক্রেনের অন্যতম গুরুত্বপূর্ণ শহর খেরসন।

ইউক্রেনের উপর ক্রমাগত চাপ বাড়ানোর জন্যও রাশিয়ার খেরসনের উপর দখল রাখা প্রয়োজনীয় ছিল। কিন্তু সম্প্রতি ইউক্রেন সেনার ধারাবাহিক হামলার মুখে খেরসন অঞ্চলে ডিনিপ্রো নদীর পশ্চিম তীর থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় রাশিয়া।

খেরসন ছাড়া আশপাশের এলাকাগুলো থেকেও পিছু হটেছে রুশ সেনা। আর এর কয়েক ঘণ্টার মধ্যেই উল্লাসে মাততে দেখা যায় খেরসনের বাসিন্দাদেরকে। সংঘাত শুরুর পর থেকে খেরসনই একমাত্র ইউক্রেনের আঞ্চলিক রাজধানী ছিল যা রুশ সেনা এত দিন দখল করে রেখে ছিল।

কিন্তু গত ১০ অক্টোবর থেকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির অনুগত বাহিনীর প্রত্যাঘাতে খেরসনের বিস্তীর্ণ এলাকা রাশিয়ার হাতছাড়া হয়ে গিয়েছে।