গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতির আহ্বান প্রধানমন্ত্রীর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজেস্ব প্রতিবেদন:- ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেয়ার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, শহীদের রক্ত কখনও বৃথা যায় না। দেশকে উন্নত ও  সমৃদ্ধ হিসেবে গড়ে তুলতে তার সরকারের অঙ্গীকারের কথাও বলেন প্রধানমন্ত্রী। 

১৯৭১ সালের ২৫ মার্চ অপারেশন সার্চলাইটের নামে বাঙালি হত্যাযজ্ঞে নামে পাকিস্তনি হানাদাররা। নিরস্ত্র ঘুমন্ত বাঙালির ওপর ঝাপিয়ে পড়ে চালায় গণহত্যা। গণভবনে বাংলাদেশ আওয়ামী লীগ সংসদীয় বোর্ডের সভায় ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। এ সময় জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে এ হত্যার আন্তর্জাতিক স্বীকৃতি চান তিনি। 

তিনি বলেন, ‘পাকিস্তানী দখলদার বাহিনী এই দিন থেকেই (১৯৭১ সালের ২৫ মার্চ) হত্যাযজ্ঞ শুরু করে। আমরা ২৫ মার্চকে আর্ন্তজাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি চাই। তাই আমি জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি এ ব্যাপারে পদক্ষেপ নেয়ার আহ্বান জানাচ্ছি।

সরকার প্রধান বলেন, সাড়ে সাত কোটি মানুষের মধ্যে ৩ কোটি মানুষ মানুষ গৃহহারা হয়, এক কোটি মানুষ শরণার্থী হয়ে ভারতে আশ্রয় নেয়। রাস্তায় রাস্তায় লাশ পড়ে ছিল লাশ, শেয়াল কুকুরে খেয়েছে, সেটা মানুষ দেখেছে। মেয়েদের ক্যাম্পে ধরে নিয়ে পাশবিক অত্যাচার করেছে। কাজেই ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পাক সেটাই আমরা চাই।প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতা অর্জনে বাঙালির যে আত্মত্যাগ, সেই দেশকে উন্নত সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তোলায় সরকারের অঙ্গিকার।

তিনি বলেন, “আমাদের দুর্ভাগ্য পঁচাত্তরের ১৫ আগস্ট জাতির পিতাকে নির্মমভাবে হত্যা করা হয়। জাতির পিতার পরে চার জাতীয় নেতাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে হত্যা করা হয়। আমি শুধু এটুকু বলবো, শহীদের রক্ত বৃথা যায় না। লাখো শহীদের রক্তের বিনিময়ে আমরা যে স্বাধীনতা পেয়েছি। আজকে আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। আমরা বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে চাই। লাখো শহীদের কাছে, জাতির পিতা বঙ্গবন্ধুর কাছে এটাই আমাদের অঙ্গীকার।”

পরে সংসদীয় সভায় সিদ্ধান্তের কথা জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।