গরু-মুরগির খামার নেই, তবু মিলেছে করোনার প্রণোদনা

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

পিরোজপুর জেলা প্রতিনিধি// থাকার কথা মুরগির খামার পাওয়া গেলো আবাসিক ফ্ল্যাট। গরুর খামারের বদলে আছে ডোবা। এমন ডোবা আর ফ্ল্যাট দেখিয়ে খামারি হিসেবে মিলেছে করোনার সরকারী প্রনোদনা।

টাকা পেয়েছে সরকারি চাকুরীজীবি, ঠিকাদার, যুবলীগ নেতা বিশ্ববিদ্যালয় ছাত্র, ভুমি অফিসের কর্মচারিও। খামারি না হয়েও প্রনোদনা পেয়েছে প্রকল্প কর্মকর্তা আত্মীয় বিবেচনায়। অথচ করোনায় বিপর্যস্ত প্রকৃত খামারিদের বড় অংশই টাকা পায়নি।

করোনাকালে ছোট খামারিদের জন্য দেয়া পাঁচশ’ ৬৮ কোটি টাকার বিশেষ অনুদানের এমন সব কান্ড হয়েছে খোদ মন্ত্রীর জেলা পিরোজপুরে।

দক্ষিণের জেলা পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলার বেশিরভাগ মানুষ গবাদি পশু পালন আর মৎস চাষে নির্ভরশীল। উপজেলার খামারী মো: রিয়াজ হাওলাদার। ১৪ বছরের প্রবাস জীবন শেষে দেশে ফিরে বছর তিনেক আগে গড়ে তোলেন একটি মুরগির খামার।প্রথমে ব্রয়লার মুরগী দিয়ে শুরু করেছিলেন। করোনার আগে বেশ ভালোই চলছিলো সব কিছু।

কিন্তু করোনার কারণে সব লন্ডভন্ড হয়ে যায়। তিনি বলেন, করোনার এক বছরে দেড় লাখ টাকা লোকসান গুনতে হয়েছে তাকে। খামার বন্ধও করতে পারছেন না। খামার বন্ধ হলে সাত লাখ টাকার মুল ধনও নষ্ট হয়ে যাবে। তাই বাধ্য হয়ে এখন সোনালি মুরগি পালন শুরু করেছেন।

একই এলাকার খোকন হাওলাদারের অবস্থা রিয়াজের থেকেও খারাপ।করোনা কালে টাকার আভাবে চিকিৎসা করাতে না পারায় আটটি গরুর দুটি মারা গেছে। এখনো একটি অসুস্থ।

সাতজনের পরিবারে নিজেরা খেতে গেলে গরুর খাবার আর জোটে না। খোকন বলেন, করোনার কারণে গরুর দাম কম তাই বিক্রি করতে পারছেন না। কোরবানিতে দুটি বিক্রি করেছেন লোকসান গুণে। আবার গরু ছাড়া অন্য কোনো মুলধনও নেই। তাই খেয়ে না খেয়ে হলে ভালো সময়ের অপেক্ষায় ছয়টি গরু এখনও লালন পালন করছেন।

উপজেলার বেশিরভাগ খামরির অবস্থা এখন রিয়াজ হাওলাদার আর খোকন হাওলাদারের মত। অথচ এসব খামারিদের সহযোগিতা করতে সরকার ৬১ জেলায় প্রায় পাঁচ লাখ খামরিকে দিয়েছে পাঁচশ’ ৬৮ কোটি ৮৬ লাখ টাকা।

দুই থেকে ২০টি গরু এবং একশ’ থেকে চার হাজার মুরগি ও মাছের খামার আছে এমন খামরিদের দেয়া হয় সাড়ে চার হাজার থেকে ২০ হাজার টাকা পর্যন্ত।

সেই হিসেবে পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলাতে এসেছে এক কোটি ৮৬ লাখ টাকা। কিন্তু কারা পেলো এই টাকা। উপজেলা থেকে তৈরি করা তালিকা অনুযায়ি বিকাশের ও ব্যাংক অ্যাকাউন্টে টাকা গেছে খামারিদের কাছে।উপজেলায় টাকা পাওয়ার তালিকায় বেশিরভাগ প্রকৃত খামারির নাম নেই।

তালিকার চার নাম্বারে আছে নাঈম ইসলামের নাম। ১০ থেকে ২০টি গরুর খামারি হিসেবে ২০ হাজার টাকা পেয়েছেন তিনি। কিন্তু নাঈমের বাড়িতে গিয়ে দেখা যায় তার বাসায় কোনো গরুর খামার নেই। তিনি নিজে বিজিবিতে চাকরি করেন। ভান্ডারিয়াতেও থাকেন না।

নাঈম ইসলামের মা রিনা বেগমও টাকা পেয়েছেন। ছয় থেকে ৯টি গরুর খামারি হিসেবে তিনিও টাকা পেয়েছেন ১৫ হাজার। মা ছেলে একই ঘরে বসবাস করলেও তালিকায় দু’জনের ঠিকনা দেয়া হয়েছে দুই জায়গায়। নাঈম ইসলাম ভান্ডারিয়া সদর ও মা রিনা বেগমের বাড়ি ভিটাবাড়িয়া। কিন্তু তাদের দু’জনের বাড়ি উত্তর শিয়ালকাঠি।

রিনা বেগম স্বীকার করেন, তার ছেলে নাঈম বিজিবিতে চাকরি করেন তিন বছর ধরে। তাদের একটি খামার আছে। খামার দেখতে চাইলে তিনি ঘরের পেছনেকটি ডোবা দেখিয়ে বলেন, এখানেই তাদের খামার ছিলো, লোকসানের কারণে তারা খামার বন্ধ করে দিয়েছেন। তবে প্রতিবেশীরা জানান, তাদের কখনো খামার ছিলো না। এই ডোবাও তৈরি করা হয়েছে কয়েক বছর আগে।

এলাকার খামারিদের অভিযোগ,এই টাকা লোপাট হয়েছে। যা করেছেন উপজেলা প্রাণী ও মৎস সম্পদ অফিসের কর্মকর্তারা। উপজেলার বেশিরভাগ খামারির কাছ থেকে খামারের ছবি ও জাতীয় পরিচয় পত্রের ছবি নেয়া হলেও তালিকায় মোবাইল নাম্বার ও বিকাশ নাম্বার দেয়া হয়েছে অন্যদের। যার কারণে প্রকৃত খামারিরা টাকা পায়নি।

এই প্রকল্পের মাঠ পর্যায়ের কর্মকর্তা ছিলেন শিবলী রোবায়েদ লিওন। যার পরিবারের কমপক্ষে ১৫ জন,খামারি হিসেবে টাকা পেয়েছেন। লিয়নের মা সেলিনা বেগম, তিনি ঢাকায় বসবাস করেন। লিয়নের বড় ভাই মো: সাইমন ঢাকার একটি পোশাক কারখানায় চাকরি করেন।মো: শাহরিয়ার হাসান পাবন, তিনি ঢাকায় পড়াশুনা করেন।

লিওনের চাচাতো ভাই উপজেলার পরিষদের ঠিকাদার ও যুবলীগ নেতা মো: তুহিন তিনিও টাকা পেয়েছেন। লিয়নের চাচা ভূমি অফিসের কর্মচারি আবদুল সালাম, ফুফাতো ভাই বিজিবিতে কর্মরত নাঈম ইসলাম, চাচী রিনা বেগম। লিয়নের চাচাতো আরেক ভাই মাহিবুল ইসলামসহ আরও অনেকে টাকা পেয়েছেন।

লিওনের বাসায় গিয়ে কাউকে পাওয়া যায়নি। ডেইলি বাংলাদেশ টুডের প্রতিবেদক আসার খবর পেয়ে বাসায় তালা দিয়ে সটকে পড়েছেন। পাশেই তার চাচার বাসা।

চাচাতো ভাই তুহিন উপজেলা যুবলীগের নেতা, পেশায় ঠিকাদার, তার বাবা আবদুল সালাম ভূমি অফিসের কর্মচারি। বাবা ছেলে দুজনই মুরগির খামারি হিসেবে পেয়েছেন ২৭ হাজার টাকা। টাকা পাওয়ার কথা স্বীকার করেন তুহিন। কিন্তু কোথায় সেই খামার এমন প্রশ্নে তুহিন তার নিজ বাসার নির্মানাধীন দ্বিতীয় তলার আবাসিক চারটি কক্ষ দেখিয়ে দেন।

তপুর বাবা ভুমি অফিসের কর্মচারি আবদুল সালামের কাছে খামারের ঠিকানা জানতে চাইলে পরে জানাবেন বলে জানান।

উপজেলার একজন প্রকৃত খামারি ষাটোর্ধ্ব খলিলুর রহমান জানান, তালিকায় নাম ওঠানোর জন্য তার কাছে দুই হাজার টাকা দাবি করা হয়েছিল। তিনি ২০০ টাকা দিতে রাজি হয়েছিলেন। কিন্তু টাকা না দিতে পারায় প্রণোদনাও পাননি খলিল।

উপজেলার বেশিরভাগ খামারি ডেইলি বাংলাদেশ টুডে কে বলছেন, তাদের খামারের ছবি ও জাতীয় পরিচয়পত্রের ফটোকপি নেয়া হয়েছে কিন্তু তারা টাকা পাননি। প্রকল্প কর্মকর্তারাই দুর্নীতির করে এই টাকা আত্মসাত করেছেন। বিকাশে ২০ হাজার টাকা আসলেও, পাঁচ হাজার নিজে রেখে বাকি ১৫ হাজার ফেরত নিয়েছেন প্রকল্প কর্মকর্তারা।

ভান্ডারিয়া উপজেলার মৎস ও প্রাণী সম্পদ অফিসের সদ্য যোগ দেয়া কর্মকর্তা এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো কথা বলতে রাজি হয়নি। তবে প্রতিবেদককে জানান, দুর্ণীতির বিষয়টি নিয়ে তারা তদন্ত করে সত্যতা পেয়েছেন।

এমন ঘটনা শুধু পিরোজপুরের ভান্ডারিয়াতেই হয়নি। দেশের অন্যান্য অনেক জেলার ক্ষেত্রেও মাঠ পর্যায়ে এমন দুর্নীতির অসংখ্য অভিযোগ পাওয়া গেছে।