গহনা তৈরিতে মুক্তার কদর দিন দিন বৃদ্ধি পাচ্ছে

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

কামরুজ্জামান সজীব:- গহনা তৈরিতে মুক্তার কদর বেশি থাকায় প্রাকৃতিক মুক্তার পাশাপাশি চাষের মুক্তাও বেশ জনপ্রিয়।

পটুয়াখালীর চাপলি গ্রামে পুকুরে মাছের সংগে বাণিজ্যিকভাবে মুক্তা চাষ করে সফলতা পেয়েছেন এক যুবক।এছাড়া রাজবাড়ীতেও মুক্তা চাষ করে সাফল্য এসেছে আরেক যুবকের।

সেনাবাহিনী থেকে স্বেচ্ছায় অবসর নিয়ে জেলা সদরের আলিপুর ইউনিয়নের কালী চরণপুর গ্রামে মুক্তা চাষ শুরু করেন তিনি।৩০ শতাংশ পুকুরের মিঠা পানিতে দুই হাজার ঝিনুক নিয়ে মুক্তা চাষ শুরু করেন পটুয়াখালীর বেকার যুবক সুজন।

প্রথমবার সফলতা পেয়ে চলতি বছর বাণিজ্যিকভাবে মুক্তার চাষ শুরু করেন তিনি। তার সফলতা দেখে প্রতিদিন মুক্তার খামার দেখতে বিভিন্ন প্রান্ত থেকে ভীড় করেন বেকার যুবক ও নতুন উদ্যোগতারা।

মুক্তা চাষকে ছড়িয়ে দিতে এরই মধ্যে বিভিন্ন এলাকার বেকার যুবকদের মাঝে ঝিনুক চাষের প্রশিক্ষণ করিয়েছেন সফল উদ্যোগতা সুজন হাওলাদার। পটুয়াখালী কুয়াকাটার ধুলাসার ইউনিয়নের সফল উদ্যোগতা মোহাম্মদ সুজন হাওলাদার বলেন,

এটা থেকে বেকার সমস্যার সমাধান হবে শতভাগ। কম টাকায় অনেক আয় হয়। আমি ৫০হাজার টাকায় দুই হাজার মুক্তা চাষ করেছি।

আমার বিক্রি হবে দুই লাখ টাকা।’প্রশিক্ষণসহ সব ধরনের সহযোগিতার কথা জানালেন জেলা মৎস্য কর্মকর্তা। পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ বলেন,

একটা প্রকল্প আছে, এ প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণসহ টেকনিক্যাল সাপোর্ট দিয়ে থাকি। আমরা আমাদের সামর্থ অনুযায়ী তাদেরকে সহযোগীতা করবো।

এছাড়া, রাজবাড়ীর আলিপুর ইউনিয়নের ইন্দ্র নারায়ণপুর গ্রামে মাছ চাষের পাশাপাশি মুক্তা চাষ শুরু করেন সাজ্জাদুল রহমান তারেক।

নিজ উদ্যোগে এক একর জমিতে জেলার বিভিন্ন পুকুর থেকে ঝিনুক সংগ্রহ করে নিউক্লিয়াস বসিয়ে শুরু করেন মুক্তা চাষ। উদ্যোক্তা সাজ্জাদুল রহমান তারেক বলেন, যে প্রযুক্তি আমরা ব্যবহার করি সেটাতে মৃত্যুর হার অনেক কম। এবং গ্রোথটাও অন্যান্য লোকের তুলনায় অনেক ভালো।

পাশাপাশি আমাদের নিউক্লিয়াসটা অনেক বেশি ক্লিয়ার।’রাজবাড়ীতে আগামীতে আরো বড় ভাবে মুক্তা চাষ শুরুর ব্যাপারে কাজ করা হবে বলে জানান জেলা মৎস কর্মকর্তা।

রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল জানান, কালীচরণপুর গ্রামে অন্যন্য চাষীরা যদি আগ্রহী হয়, তাদেরকে আমরা প্রকল্প দিয়ে, মাছ চাষের সঙ্গে সঙ্গে মুক্তা চাষে আগ্রহী করে তুলবো।

মুক্তা চাষের জন্য জেলা মৎস্য অফিসের মাধ্যমে বিশ্ব ব্যাংক থেকে অনুদানও পান রাজবাড়ীর সাজ্জাদুল রহমান তারেক।