চাষে সাড়া ফেলেছেন লাউবেগুনের কৃষক

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

স্টাফ রিপোর্টার :- হঠাৎ দেখে মনে হবে লাউ। কিন্তু এটা উন্নত জাতের বেগুন । এ জাতের বেগুন দেখতে লাউয়ের মতোই দেখতে। স্থানীয়রা এই বেগুনের নাম বলেছে লাউবেগুন নামে পরিচিত।

এই বেগুন ওজন এক থেকে দেড় কেজি । প্রতিদিন লাউবেগুন দেখতে ভিড় জমাচ্ছেন বিভিন্ন এলাকার মানুষ। এমনি এক উন্নত জাতের বেগুন চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন কৃষক এরশাদ আলী। তিনি ওই বেগুনের চাষ করেছেন কুড়িগ্রামের রাজীবপুর উপজেলার কোদালকাটি ইউনিয়নের মণ্ডলপাড়া এলাকার চরে।

গতকাল বৃহস্পতিবার সরেজমিন এসব তথ্য জানা গেছে।কৃষি উদ্যোক্তা এরশাদ আলী বলেন, ১০ বছর ধরে কৃষিকাজ করছেন তিনি। প্রতি বছর শীত মৌসুমে ৬০ শতাংশ জমিতে দেশি বেগুন, টমেটো, পেঁয়াজ, ফুলকপি, বাঁধাকপি চাষ করেন। কিন্তু তেমন সফলতা অর্জন করতে পারেননি। এ বছর ২০ শতাংশ জমিতে বারি-১২ জাতের বেগুন চাষ করেছেন। এতে তার ব্যয় হয়েছে দুই থেকে তিন হাজার টাকা। তিন মাস ১০ দিনের মধ্যে এক একটি বেগুন এক থেকে দেড় কেজি ওজন হয়েছে। তাঁর দাবি, কেজিপ্রতি বেগুন ৬০ টাকা দরে বিক্রি করে এখন পর্যন্ত সাড়ে তিন লাখ টাকার বেগুন বিক্রি করেছেন।

দাম স্থিতিশীল থাকলে আরও দুই-আড়াই লাখ টাকার বেগুন বিক্রি করবেন তিনি। তবে কী পরিমাণ লাভ হবে, তা বেগুন চাষ করার আগে কল্পনাও করতে পারেননি তিনি।এ বেগুন চাষ দেখে অভিভূত তিনি। এরশাদের বারি-১২ জাতের বেগুন চাষ করা দেখে আগামীতে বেগুন চাষের পরিকল্পনা রয়েছে তাঁর।

জেলার রাজীবপুর উপজেলা কৃষি কর্মকর্তা রতন মিয়ার ভাষ্য, এ উপজেলায় প্রথম বারের মতো বারি-১২ জাতের বেগুন চাষ হয়েছে। কৃষক এরশাদ আলীকে বিনামূল্যে বীজ ও সার দিয়ে পরীক্ষামূলক বারি-১২ জাতের বেগুন চাষ করানো হয়। বেগুনের ফলন ভালো হওয়ায় অনেকে দেখতে ভিড় করছেন তাঁর ক্ষেতে।