চিলাহাটি-হলদিবাড়ি রুট ব্যবহার করে ভুটানের সঙ্গে রেল যোগাযোগ সম্ভাবনা খতিয়ে দেখতে দুই দেশ একমত হয়েছে

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

কাকলি সুলতানা স্টাফ রিপোর্টার:- বাংলাদেশ-ভুটান বাণিজ্য সম্প্রসারণে দুই দেশের মধ্যেকার নৌ-রুটগুলো সচল করার বিষয়ে একমত হন দুই প্রধানমন্ত্রী।


বাংলাদেশ ও ভুটানের মধ্যে সই হওয়া অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি-পিটিএ’র সর্বোচ্চ সুবিধা নিশ্চিত করতে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে সফররত ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিংয়ের সঙ্গে বৈঠকে একথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া বাংলাদেশ-ভুটান বাণিজ্য সম্প্রসারণে দুই দেশের মধ্যেকার নৌ-রুটগুলো সচল করার বিষয়ে একমত হন দুই প্রধানমন্ত্রী।

বুধবার সকাল ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছান সফররত ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে স্বাগত জানান। পরে দুই প্রধানমন্ত্রী প্রায় ৪৫ মিনিট বৈঠক করেন। এ সময় তাদের মধ্যে পারস্পরিক অর্থনৈতিক সুবিধা অর্জনে বিমান ও রেলপথের মাধ্যমে যোগাযোগ বাড়ানোর বিষয়ে আলাপ হয়।

শুল্কমুক্ত বাজার সুবিধা সম্প্রসারণে ২০২০ সালের ডিসেম্বরে করা অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি পিটিএ নবায়ন করেন ভুটানের প্রধানমন্ত্রী। তার দেশের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশে এককালীন পুর্ণ ভিসা ও বহুপ্রবেশাধিকার সুবিধা দেওয়ার প্রস্তাব দেন।

পরে ফরেন সার্ভিস একাডেমিতে সংবাদ সম্মেলনে বৈঠকের বিস্তারিত তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি জানান, চিলাহাটি-হলদিবাড়ি রুট ব্যবহার করে ভুটানের সঙ্গে রেল যোগাযোগ সম্ভাবনা খতিয়ে দেখতে দুই দেশ একমত হয়েছে। জলবিদ্যুৎ সহযোগিতায় নেপালসহ নয়াদিল্লীর সঙ্গে বহুপাক্ষিক আলোচনা অব্যহত আছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতি আব্দুল হামিদের সাথে দেখা করেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং।