জামালপুর জুড়ে দেখা দিয়েছে তীব্র পানি সংকট

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

আমিনুল ইসলাম জামালপুর জেলা প্রতিনিধি// এক মাসেরও বেশি সময় ধরে জামালপুর জুড়ে দেখা দিয়েছে তীব্র পানি সংকট ।

পানির স্তর নিচে নেমে যাওয়ায় নলকূপ এবং সাধারণ পাম্প দিয়ে পানি না উঠায় বৃত্তশালীরা সাবমার্সেবল পাম্প বসিয়ে নিজেদের পানির সমস্যা সমাধান করলেও চরম সংকটে পড়েছে নিন্ম আয়ের মানুষেরা। তাই বাধ্য হয়ে ধর্মীয় প্রতিষ্ঠান কিংবা দূর-দুরান্তে গিয়ে পানি সংগ্রহ করে দৈনন্দিন কাজ করতে হচ্ছে তাদের।

আর কর্তৃপক্ষ বলছে পানির সংকট মোকাবেলায় বিভিন্ন স্থানে গভীর নলকূপ বসানো হচ্ছে। চলতি বছর শুষ্ক মৌসুমের শুরু থেকেই ট্রিউবয়েল আর সাধারণ পাম্প দিয়ে পানি উঠছেনা জামালপুরে। পানির এই সমস্যা বেশ কয়েক বছর ধরে শহরে দেখা গেলেও এবার গ্রামেও দেখা দিয়েছে একই সংকট। পানির স্তর আশঙ্কাজনক ভাবে নিচে নেমে যাওয়ায় জামালপুর জুড়েই চলছে তীব্র পানির সংকট।

বৃত্তশালীরা পানির সংকট মোকাবেলায় সাবমার্সেবল পাম্প বসিয়ে নিজের সমস্যা সমাধান করে নিচ্ছেন। কিন্তু নিন্ম আয়ের মানুষেরা পড়েছে চরম সংকটে। ব্যয় বহুল সাবমার্সেবল পাম্প স্থাপনের সামর্থ না থাকায় ছোট-বড়, নারী-পুরুষ সবাই মিলে বোতল-বালতি আর ঘটি-বাটি নিয়ে ছুটছেন দূর-দুরান্তে পানির সন্ধানে। বিভিন্ন মসজিদ-মাদ্রাসায় স্থাপিত সাবমার্সেবল পাম্পে গিয়ে ভীড় করছেন পানির জন্য।

ছেলেরা পানি সংগ্রহ করতে এসে সেখানেই সেড়ে নিচ্ছেন গোসলের কাজ, শিশু আর নারীরা সংগ্রহিত পানি নিয়ে প্রতিনিয়ত ছুটছেন বাড়ি পথে। সারাদিনের সংগ্রহিত পানি ঘরে মজুদ রেখে তা দিয়েই খাওয়া-দাওয়াসহ দৈনিন্দিন কাজ সারতে হচ্ছে তাদের। অনেককেই আবার গবাদি পশুর জন্য বাড়তি পানি সংগ্রহ করতে গিয়ে পোহাতে হচ্ছে চরম কষ্ট। এদিকে ধর্মীয় প্রতিষ্ঠানের পাশাপাশি ব্যক্তিগত পাম্প থেকেও অনেকেই স্থানীয় মানুষদের পানির সরবরাহ করছে। ভুক্তভোগীদের অভিযোগ পানির তীব্র সংকট চললেও জনপ্রতিনিধিরা সহায়তায় এগিয়ে আসছেনা।

পরিবেশবাদিরা বলছেন, জলাধার, নদী-নালা ভরাট হয়ে যাওয়ায় গভীর নলকূপের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় পানির স্তর নিচে নেমে যাচ্ছে এবং এই সংকট আরো বৃদ্ধি পাবে। জলাধার এবং নদী-নালাগুলোকে সংরক্ষণ না করলে এই সমস্যা সামাধান হবেনা।জামালপুর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ডেইলি বাংলাদেশ টুডে ডটকম কে জানান, জলবায়ু পরিবর্তনের কারনে পানির স্তর নিচে নেমে যাওয়ায় এই সংকট দেখা দিয়েছে। বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় বিভিন্ন প্রকল্প থেকে দুই হাজার নলকূপ স্থাপনের দরপত্র আহ্বান করা হয়েছে এবং ইতিমধ্যে ১৫০০ টি নলকূপ স্থাপনের কাজ চলমান রয়েছে।পানির তীব্র সংকট মোকাবেলায় দ্রতই এগিয়ে আসবে কর্তৃপক্ষ এমনটাই প্রত্যাশা ভুক্তভোগীদের।