ঝাড়ুতে বদলাবে কপাল

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মানিক মিয়া স্টাফ রিপোর্টার:– শীত মৌসুমে পাহাড়ি জনগোষ্ঠীর আয়ের অন্যতম উৎস প্রাকৃতিকভাবে জন্ম নেয়া উলু বা ঝাড়ু ফুল। এই ফুল বিক্রি করে পাহাড়ের বাসিন্দারা বছরে গড়ে আয় করেন প্রায় দেড় লাখ টাকা।

যতদূর চোখ যায় অপরূপ পাহড়ের বুক জুড়ে ফুটে আছে কাশফুলের মত একটি ফুল। পাহাড়ের বাসিন্দারা এই ফুলগুলো সংগ্রহ করে আটি বেঁধে বিক্রি করছেন বাজারে। কাশফুলের মত দেখতে এই ফুলগুলোকে স্থানীয়রা ‘উলু ফুল’ বলে ডাকে।

সার্বজনীনভাবে এই ফুল পরিচিত ঝাড়ু ফুল হিসেবে। শীত মৌসুমে পাহাড়ি জনগোষ্ঠীর আয়ের অন্যতম উৎস প্রাকৃতিক ভাবে জন্ম নেয়া এই উলু বা ঝাড়ু ফুল। এই ফুল বিক্রি করে পাহাড়ের বাসিন্দারা বছরে গড়ে আয় করেন প্রায় দেড় লাখ টাকা।কিছু কাল আগেও ঘর পরিষ্কারের প্রয়োজনীয় উপকর‌ণ ঝাড়ু তৈরি হত নারকেলের শলা থেকে। নারকেল শলার সেই স্থান এখন দখল করেছে উলু ফুল। পাহাড়ে প্রাকৃতিক ভাবে জন্মানো এই ফুল এখন হয়ে উঠেছে অন্দরমহলের নিত্য সঙ্গী। চাহিদা মেটাচ্ছে দেশের, রপ্তানি হচ্ছে মধ্যপ্রাচ্য সহ অনেক দেশে। পাহাড়ি জনগোষ্ঠীর আয়ের প্রধান উৎস জুম চাষ। শীত মৌসুমে বৃষ্টির অভাবে জুম চাষ বন্ধ থাকে।

তখন উলু ফুলই হয়ে ওঠে পার্বত্য জেলার এই মানুষগুলোর জীবিকা নির্বাহের অন্যতম উৎস। পাহাড়ের বাসিন্দা নারী-পুরুষ উভয়েই এই ফুল সংগ্রহ করে আঁটি বেঁধে মাথায় করে এনে বাজারে বিক্রি করে। ফুল ঝাড়ু বিক্রির বাড়তি আয় কিছুটা হলেও সহজ করছে পাহাড়ের মানুষদের জীবন। বাজারে নানা রকম ঝাড়ুর আধিক্য থাকলেও গুণগত মানে ফুল ঝাড়ু অনন্য। প্রাকৃতিকভাবে জন্ম নেওয়া অনেকটা কাশফুলের মতো এসব গাছে ফুল আসে শীত মৌসুমে। এই ফুল সংগ্রহ করা হয় ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত।স্থানীয়রা ১৮-২০টি উলু ফুলের কাঠি দিয়ে এক একটি আঁটি বাঁধেন।

প্রতিটি কাঠির দাম ১ টাকা ধরে তারা এক আটি ফুল বিক্রি করেন ১৮-২০ টাকা। স্থানীয় ব্যবসায়ীরা কাঁচা এই উলু ফুল কিনে ভালো করে শুকিয়ে সরবরাহ করেন ঢাকাসহ দেশের অন্যান্য অঞ্চলে। ট্রাকে চেপে সমতলের বিভিন্ন জেলায় পৌঁছায় পাহাড়ের উলু ফুল।সময়ের সাথে সাথে আধুনিক হচ্ছে মানুষ, বাড়ছে বহুতল ভবন। ফ্লাট বাড়িতে বেমানান হচ্ছে নারকেল শলার ঝাড়ু। শলার স্থান দখল করে উলু ফুল রীতিমতো ব্যবসায়ীদেরও স্বপ্ন দেখাচ্ছে। ব্যবসায়ীরা বলছেন, সরকার এই খাতে লোনের ব্যবস্থা করলে এই খাত থেকে বিপুল পরিমাণ রাজস্ব আদায় সম্ভব। খাগড়াছড়ি বন বিভাগের তথ্যমতে, বর্তমানে লাভজনক এ ব্যবসা থেকে বছরে প্রায় পাঁচ লক্ষ টাকা রাজস্ব আদায় হচ্ছে।

উলু ফুলের ঝাড়ুতে স্বপ্ন দেখছেন পাহাড়ের মানুষ। ফুলঝাড়ুর বাণিজ্যিক সাফল্য দেখে অনেকেই অব্যবহৃত টিলা-পাহাড়ে চেষ্টা করছেন উলু ফুল আবাদের। কর্তৃপক্ষের যথাযথ সাহায্য পেলে পাহাড়ের প্রকৃতিক এই ফুল বদলে দিতে পারে প্রান্তিক এই মানুষগুলোর জীবনযাত্রা।