ঝিনাইদাহে ১৬৯ টি ক্লিনিক ডায়াগনস্টিক লাইসেন্স নবায়ন ছাড়াই চলছে রমরমা ব্যবসা!

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

কামরুজ্জামান সজীব:- দীর্ঘদিন লাইসেন্স নবায়ন না করেও ঝিনাইদহ জেলার প্রায় সব হাসপাতাল-ডায়াগনস্টিক গুলো চলছে রমরমা ব্যবসা মানা হচ্ছেনা নিয়ম কানুন!

ঝিনাইদহ বেশিরভাগ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার,লাইসেন্স নবায়ন করা ছাড়াই মাসের-পর-মাস ব্যবসা চালিয়ে যাচ্ছে ।ঝিনাইদহ সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, ঝিনাইদহের ছয় উপজেলায় মোট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের সংখ্যা ১৭০ টি, এর মধ্যে রয়েছে ক্লিনিক ৮১ টি। এর মধ্যে শুধুমাত্র কোটচাঁদপুরে একটি ক্লিনিকে লাইসেন্স নবায়ন করা হয়েছে ।বাকি ক্লিনিকগুলো লাইসেন্স ছাড়াই চলছে। এছাড়া ৮৯টি, ডায়াগনস্টিক সেন্টারের লাইসেন্স ২০১৮ সাল থেকে নবায়ন করা হয়নি । তবে সবগুলো লাইসেন্স নবায়ন প্রক্রিয়াধীন বলে জানায়।

বেশিরভাগ ক্লিনিকগুলোর বিরুদ্ধে স্বাস্থ্য সেবার মান নিয়ে রয়েছে , ব্যাপক অভিযোগ এমনকি নেই চিকিৎসক, নার্স নেই উন্নত পরিবেশ, এছাড়া অভিজ্ঞ চিকিৎসক নার্স ছাড়াই চলছে প্রতিনিয়ত চিকিৎসা সেবা ।

কোন কোন ক্লিনিকে ১০ শয্যার অনুমোদন থাকলেও শয্যা বাড়িয়ে ৫০ থেকে ৬০ জন রোগী রাখার অভিযোগ রয়েছে। নীতিমালা ভঙ্গ করার পরও এসব ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার নতুন লাইসেন্স পাচ্ছে । অথবা পুনরায় লাইসেন্স নবায়ন করার সুযোগ পাচ্ছেন তারা।

গত, এক সপ্তাহের ব্যবধানে হরিনাকুন্ডু ও মহেশপুরে ৪ ক্লিনিকে প্রসূতির মৃত্যুর ঘটনা ঘটেছে‌ । এ নিয়ে ঝিনাইদহ সিভিল সার্জন ড: সেলিনা বেগম তদন্ত কমিটি গঠন করে, কোন ফলাফল মিলেনি এখন পর্যন্ত । ঝিনাইদহে সিভিল সার্জন অফিসের অফিস সহকারি নজরুল ইসলাম, নওশের আলী, নজরুল ইসলাম (2) ইসরাইল হোসেন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার লাইসেন্স নবায়নের ফাইলগুলো কাজ করেন। তাদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, অর্থের বিনিময়ে তারা মিথ্যা তথ্য দিয়ে চিকিৎসার জন্য অনুপযুক্ত ক্লিনিকের কাগজপত্র ঠিক করে বহাল রাখার পক্ষে রিপোর্ট দেন এই অফিস সহকারীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায় যে, সদর উপজেলার ডাকবাংলা, বৈডাঙ্গা, সাধুহাটি, বারোবাজার, কালিগঞ্জ, কোটচাঁদপুর, শৈলকূপা, হরিণাকুন্ডু, মহেশপুর, নেপারমোড়, ভৈরবা, সামান্তা ও খালিশপুরের ক্লিনিকগুলোতে 24 ঘন্টা চিকিৎসক উপস্থিত থাকেন না। এমনকি মালিক পক্ষের লোকজন চিকিৎসক সেজে চিকিৎসা দেয়ার মতো অভিযোগ রয়েছে অত্র ক্লিনিকগুলোর নামে।

কয়েকটি ক্লিনিকের ফাইলপত্রে দেখা যায় যে কাগজপত্রের সঙ্গে ক্লিনিকের বাস্তব অবস্থার কোনো মিল নেই। এ বিষয়ে জেলা সিভিল সার্জন ডা: সেলিনা বেগম জানান, ক্লিনিকের লাইসেন্স নবায়নের কাজ চলছে , এখন অনলাইনে সরাসরি আবেদন নেয়া হচ্ছে, এছাড়া ঢাকা থেকে যেসব ক্লিনিকের রিপোর্ট চাওয়া হচ্ছে , আমরা সেগুলো পাঠিয়ে দিচ্ছি ।

মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ২৩ আগস্ট এর মধ্যে যেসব ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার লাইসেন্স নবায়ন করা হবে না, সেগুলো বন্ধ হয়ে যেতে পারে বলে উল্লেখ করেন , সিভিল সার্জন ডাক্তার সেলিনা বেগম।