ঝুলন্ত সেতু ভাঙার ঘটনায় মৃত্যু বেড়ে ১৪১

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বাপ্পি বিশ্বাস ভারত:- ভারতের গুজরাটে সংস্কারের চার দিনের মধ্যেই ভেঙে পড়ল সেতু।

৫০০ মানুষ নিয়ে ঝুলন্ত সেতুটি ভেঙে পড়েছিল নদীতে। মর্মান্তিক এই দুর্ঘটনায় নারী ও শিশুসহ মৃতের সংখ্যা বেড়ে ১৪১ হয়েছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম। জীবিত উদ্ধার করা হয়েছে ১৭৭ জন। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। তাদের উদ্ধারে অভিযান অব্যাহত রেখেছে স্থানীয় কর্তৃপক্ষ।

এর আগে মৃতের সংখ্যা ৯১ জানিয়েছিল ভারতের সংবাদ মাধ্যমগুলো।রবিবার (৩০ অক্টোবর) সন্ধ্যায় রাজ্যের মোরবি জেলায় এ দুর্ঘটনা ঘটে। সেতু ভেঙে আরও শতাধিক মানুষ নদীতে তলিয়ে গেছে বলে আশঙ্কা করছে স্থানীয় কর্তৃপক্ষ। মেরামতের পর মাত্র চার দিন আগেই সেতুটি খুলে দেওয়া হয়েছিল।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গুজরাট সফরের মধ্যেই ভেঙে পড়ে সেতুটি। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া এ দুর্ঘটনার একটি ভিডিওতে দেখা যায়, সেতুটি ভেঙে পড়ার মুহূর্তে ক্যাবল ধরে বাঁচার চেষ্টা করছেন অনেকে।

সেতুটি তৈরি হয়েছিল ১৮৭৯ সালে। মেরামতের জন্য গত সাত মাস ধরে বন্ধ ছিল এটি। কংগ্রেসের অভিযোগ, নির্বাচনের জন্য তড়িঘড়ি করে চালু করা হয়েছিল সেতুটি। বিরোধী অন্যদের অভিযোগ, মোদি সরকারের দুর্নীতির কারণেই সেতুটি ভেঙে পড়েছে। গোয়েন্দা সংস্থার মাধ্যমে এ দুর্ঘটনা তদন্তের দাবি জানিয়েছে তারা। ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল।

তিনি সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, দ্রুতগতিতে উদ্ধারকাজ চলছে। আহতদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। এই ব্যাপারে তার নেতৃত্বাধীন রাজ্য সরকার মোরবি প্রশাসনের সঙ্গে সর্বক্ষণ যোগাযোগ রাখছে। উদ্ধারকাজ নিয়ে মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলের সঙ্গে ফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। তিনি উদ্ধারকাজের জন্য যাবতীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার পর মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল জানিয়েছেন, মৃতদের নিকটাত্মীয়কে এককালীন চার লক্ষ টাকা দেওয়া হবে। আর, প্রত্যেক আহতকে ৫০ হাজার টাকা করে দেওয়া হবে। উদ্ধারকাজ খতিয়ে দেখতে নিজে মোরবি রওনা দিয়েছেন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল। প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিল থেকেও মৃতদের পরিবারপিছু এককালীন ২ লক্ষ টাকা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।

পাশাপাশি, আহতদের পিছু ৫০ হাজার টাকা করে দেওয়া হবে বলে জানানো হয়েছে। ঘটনায় শোকপ্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। তিনি বলেন, ‘আমি গুজরাটের স্বরাষ্ট্রমন্ত্রী হর্ষ সিংভি ও অন্যান্যদের সঙ্গে কথা বলেছি। এনডিআরএফ উদ্ধারকাজ চালাচ্ছে।’ শোকপ্রকাশ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ঘটনার সময় বহু মানুষ সেতুটির ওপর দাঁড়িয়ে ছট পুজোর কার্যকলাপ দেখছিলেন। তাদের ভার সহ্য করতে না-পেরেই সেতুটি ভেঙে পড়ে। স্থানীয় বিধায়ক ও গুজরাটের মন্ত্রী ব্রিজেশ মারজা এই প্রসঙ্গে বলেন, সেতু ভেঙে যাওয়ার পর বহু মানুষ নদীতে পড়ে যান। এখনও উদ্ধারকাজ চলছে। বহু মানুষ আহত হয়েছেন। তাদের হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

ব্রিটিশ জমানায় তৈরি এই ব্রিজ ‘”জুলটো পুল” নামে স্থানীয় বাসিন্দাদের কাছে পরিচিত। মোরবি অঞ্চলে পর্যটকদের আকর্ষণের অন্যতম কেন্দ্রবিন্দু ছিল এই সেতু।