তেলে ছাড়া মুরগির মাংস রান্নার রেসিপি

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

লিমা খাতুন সিনিয়র স্টাফ রিপোর্টার:- কোলেস্টেরল বা ওজন বেড়ে গেলে অনেকেই রান্নায় কম তেল ব্যবহার করেন। তবে এমন কিছু খাবার আছে যা একদম তেলে ছাড়াও রান্না করতে পারেন আপনি।

আর সেটা খেতে ও দেখতেও হবে খুব সুস্বাদু। চলুন জেনে নেই একদম তেল ছাড়া শুধু দই আর গোটা মশলা দিয়ে কীভাবে বানাবেন চিকেন।

যা ভাত-রুটি দুটোর সাথেই খেতে পারবেন। উপকরণ-মুরগির মাংস (৫০০ গ্রাম), আদা-রসুন বাটা (২ চা চামচ), লেমন জেস্ট (১/২ চা চামচ), ঘন দই ফেটিয়ে নিয়ে (২ টেবিল চামচ), পেঁয়াজ কুচনো (ছোট মাপের ২টো), গোলমরিচ গুঁড়ো (১ চা চামচ), কসুরি মেথি (১ চা চামচ)।

এর সঙ্গে লাগবে লেবুর রস (১ চা চামচ), নুন (স্বাদমতো), গরম মশলার গুঁড়ো (১ চা চামচ), গোটা গরম মশলা (লবঙ্গ-গোলমরিচ-এলাচ দু’তিনটে করে)।তৈরি করবেন যেভাবে-গোটা মশলা বাদে সব উপকরণ দিয়ে চিকেন ভালো করে ম্যারিনেট করে রাখুন ৩০ মিনিট।

এবার গ্যাসে কম আঁচে ফ্রাইপ্যান বসিয়ে গরম হলে আঁচ কমিয়ে গোটা মশলা দিয়ে ড্রাই রোস্ট করে নিন।এবার ম্যারিনেট করা চিকেন দিয়ে দিন প্যানে। ভালো করে কষাতে থাকুন ঢাকা দিয়ে। তেল না থাকায় আঁচ কমিয়েই রান্না করতে হবে আপনাকে।

মাংস থেকে জল ছাড়লে তাতেই আপনার চিকেন সেদ্ধ হয়ে যাবে।প্রয়োজনে অল্প আরেকটু জল দিন। সেদ্ধ হয়ে এলে কুচনো কাঁচালঙ্কা আর ধনেপাতা দিয়ে দিন প্যানে। নাড়াচাড়া করে নামিয়ে নিন। এবার গরম গরম পরিবেশন করুন।