দেশ ত্যাগের নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি পেলেন পাকিস্তানি প্রধানমন্ত্রী

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মোহাম্মদ লতিফ (মুলতান)পাকিস্তান// অনাস্থা ভোট, মাঝরাতে সরকার পরিবর্তন আর নানা নাটকীয়তার পর নতুন সরকারের শপথ নেয়ার পরও কমছে না পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতা।

এবার পাকিস্তান ত্যাগের আইনে পরিবর্তন এনে তা থেকে নাম কাটিয়ে নিচ্ছেন শাহবাজ শরিফ। এছাড়াও আইন পরিবর্তন করে নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি পেলেন প্রধানমন্ত্রীর ছেলে হামজা শরিফ ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফও।

এদিকে, রাজনীতির মাঠে শক্তভাবে ফিরে আসার বার্তা দিয়ে যাচ্ছেন ইমরান খান। এসব কিছুর মধ্যেও লোড শেডিংসহ বিভিন্ন সংকটে ক্ষোভ বাড়ছে সাধারণ মানুষের।সব প্রস্তুতি সত্ত্বেও আবারও পিছিয়েছে পাঞ্জাবের নির্বাচিত মুখ্যমন্ত্রী হিসেবে হামজা শরিফের শপথগ্রহণ।

সিনেটের চেয়ারম্যান সাদিক সানজারানি লাহোর পৌঁছাতে ব্যর্থ হওয়ায় দ্বিতীয়বার পেছানো হয় শপথ অনুষ্ঠান। বারবার শপথ পেছানোয় আবারও আদালতের দ্বারস্থ হওয়ার ঘোষণা দিয়েছে পিএমএলএন। এদিকে দু’একদিনের মধ্যেই পররাষ্ট্রমন্ত্রী হিসেবে বিলাওয়াল ভুট্টো শপথ নিতে যাচ্ছেন বলে জানিয়েছেন, দেশটির প্রধানমন্ত্রীর উপদেষ্টা কামার জামান।ক্ষমতা হারানোর পর প্রথম সংবাদ সম্মেলনে আবারও বিদেশি ষড়যন্ত্রের অভিযোগ আনলেন ইমরান খান। আর এতে শাহবাজ শরিফ, নওয়াজ শরিফ ও আসিফ জারদারি জড়িত ছিলেন বলেও অভিযোগ তার।

বিষয়টির সুষ্ঠু বিচারের জন্য সুপ্রিম কোর্টে আবেদনের ঘোষণা দিয়েছেন ইমরান খান।এদিকে করাচি, পেশওয়ার ও লাহোরের পর এবার ইসলামাবাদের উদ্দেশ্যে লং মার্চের ঘোষণা দিয়েছেন তিনি।রাজনৈতিক অস্থিরতার মধ্যেই পাকিস্তানজুড়ে তীব্র হচ্ছে অর্থনৈতিক সংকট। তীব্র গরম ও রমজানেও প্রতিদিনই আট থেকে ১৫ ঘণ্টা লোডশেডিং হচ্ছে দেশটিতে।

এছাড়া নয় মাসে আমদানি ব্যয় দ্বিগুণ হওয়ায় জ্বালানিসহ পণ্যের দাম আশঙ্কাজনকভাবে বাড়ছে।এই পরিস্থিতিতে জনক্ষোভ বাড়ার পাশাপাশি, দেশটির দেউলিয়া হবার সম্ভাবনা বেড়ে চলেছে বলে জানিয়েছে গণমাধ্যমগুলো।