দৌলতপুরে লাল চাঁন্দ বাহীনির সেকেন্ড ইন কমান্ড উজ্বল সর্দারের নেতৃত্বে হামলা ও গুলিবর্ষণ: আটক-১০ ও অস্ত্র উদ্ধার

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি:– কুষ্টিয়ার দৌলতপুরে জমির পাটক্ষেত খাওয়া ও আধিপত্য বিস্তার নিয়ে দু’পক্ষের মধ্যে সংঘর্ষে ২জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন অন্তত ২২জন।

নিহত শরিফুল মালিথা ওরফে ভেলস মলিথা (৪২) মরিচা ইউনিয়নের হাটখোলা গ্রামের রহমত মালিথার ছেলে এবং ও বজলু মালিথা (৪৫) একই এলাকার গেদু মালিথার ছেলে। আহতদের উদ্ধার করে দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ভেড়ামারা স্বাস্থ্য কমপ্লেক্স ও কুষ্টিয়া সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে জালাল মালিথা (৪০) ও মন্টু মালিথা (৩৫) দু’জনকে আশঙ্কাজনক অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। হতাহতদের বাড়ি দৌলতপুর উপজেলার মরিচা ইউনিয়নের হাটখোলাপাড়া গ্রামে।

সংঘর্ষ চলাকালে চরাঞ্চলের এক সময়ের ত্রাস বাহিনী প্রধান লালচাঁদের সেকেন্ডে ইন কমান্ড বর্তমান স্থানীয় এমপি’র ক্যাডার উজ্বল সর্দারের নেতৃত্বে প্রতিপক্ষদের লক্ষ্য করে বেপরোয়া গুলিবর্ষণ ও হামলা চালানো হয় বলে স্থানীয়দের অভিযোগ। এদিকে হত্যাকান্ডের পর দৌলতপুর থানা পুলিশ এলাকায় অভিযান চালিয়ে ১০জনকে আটক করেছে। তাদের জিঞ্জাসাবাদ করা হচ্ছে বলে দৌলতপুর থানার ওসি মজিবুর রহমান জানিয়েছেন। অভিযানে হামলার নেতৃত্বদানকারী উজ্বল সর্দারের বাড়িতে অভিযান চালিয়ে একটি ওয়ান শুটারগান, একটি তরবারী ও ৬টি রামদা উদ্ধার করেছে পুলিশ।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানাগেছে, মঙ্গলবার বিকেলে স্থানীয় এমপি’র ক্যাডার লালচাঁদ বাহিনীর সেকেন্ডে ইন কমান্ড উজ্জল সর্দারের ভাগ্নি ফরিদের পাটক্ষেতে যায় বজলু মালিথার পক্ষের শ্যামলের গরু। এনিয়ে উজ্বল সর্দার ও বজলু মালিথার মধ্যে গরুতে পাটক্ষেত খাওয়াকে কেন্দ্র করে বাক বিতন্ডা হয়। এরই জের ধরে বুধবার বিকেল সাড়ে ৫টার দিকে মরিচা ইউনিয়নের হাটখোলাপাড়া জামে মসজিদের সামনে দু’পক্ষের মধ্যে আবারও বাক বিতন্ডার এক পর্যায়ে সংঘর্ষ বাঁধে। সংঘর্ষ চলাকালে উজ্বল সর্দারের নেতৃত্বে ২০-২৫জন আগ্নেয়াস্ত্র ও দেশীয় অস্ত্র নিয়ে বজলু মালিথা পক্ষের লোকজনের ওপর হামলা করে।

প্রায় ঘন্টাব্যাপী চলা সংঘর্ষে গুলিবর্ষণ, ইটপাটকেল নিক্ষেপ, ধাওয়া পাল্টা ধাওয়া ও ধারাল অস্ত্র দিয়ে একে অপরকে আঘাতের ঘটনা ঘটে। সংঘর্ষে বজলু মালিথা গ্রুপের বজলু মালিথা ও শরিফুল মালিথা ওরুফে ভেলশ ঘটনাস্থলেই নিহত হন। সংঘর্ষের ঘটনায় উভয়পক্ষের অন্তত:পক্ষে ১০জন আহত হয়। এরমধ্যে জালাল মালিথা ও মন্টু মালিথা দু’জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। এছাড়াও আহত হাসান মালিথা, আসাদ সর্দার, সাহাজুদ্দিন সর্দার, ওয়ারিশ সর্দার, ফরিদ খামারু, সাগর সর্দার, মুজা সর্দারকে দৌলতপুরসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সংঘর্ষের খবর পেয়ে দৌলতপুর থানার ওসি মজিবুর রহমানের নেতৃত্বে দৌলতপুর থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন এবং নিহতদের লাশ উদ্ধার করে মর্গে প্রেরণ করা হলে নিহতদের লাশের ময়নাতদন্ত শেষে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বর্তমানে এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। পরিস্থিতি নিযন্ত্রণে ঘটনাস্থলে পুলিশ মোতায়েন রয়েছে। তবে গ্রেফতার এড়াতে উজ্বল সর্দারসহ হামলকারীরা এলাকা ছেড়ে গা ঢাকা দিয়েছে বলে এলাকাবাসী জানিয়েছে।

সংঘর্ষ ও হতাহতের ঘটনার বিষয়ে দৌলতপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মজিবুর রহমান জানান, গরুতে পাট খাওয়াকে কেন্দ্র করে স্থানীয় উজ্জল সর্দ্দার ও বজলু মালিথার মধ্যে মঙ্গলবার বাক বিতন্ডা হয়। এরই জের ধরে বুধবার বিকেলে পুনরায় তাদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হলে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বাঁধে। সংঘর্ষে দু’জন নিহত হয়েছে।

এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছে বলেও জানান তিনি। এছাড়াও ঘটনার সাথে জড়িত ১০জনকে আটক করে জিঞ্জাবাদ করা হচ্ছে।ভেড়ামারা সার্কেলে অতিরিক্ত পুলিশ সুপার মহসিন আল মুরাদ জানান, পুলিশ বলছে এরই মধ্যে উজ্জলের বাড়ি থেকে একটি অবৈধ আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে। এর আগে উজ্জলের গ্রুপের শীর্ষ ক্যাডার নয়নকে অস্ত্রসহ গ্রেফতার করা হয়েছে।

এদিকে কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের সংসদ সদস্য সরওয়ার জাহান বাদশাহ্র দাবি রাজনৈতিক প্রতিপক্ষ নির্বাচন সামনে রেখে তার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। এছাড়া উজ্জল জোড়া খুনের সঙ্গে জড়িত নয় বলেও দাবি করেন এই সাংসদ।