দৌলতপুরে ৬ টি ইট ভাটাকে ২৪ লক্ষ টাকা জরিমানা

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

ফরিদ আহমেদ :- কুষ্টিয়ার দৌলতপুরে পরিবেশ অধিদপ্তর ও উপজেলা প্রশাসনের যৌথ অভিযানে ৬ টি ইট ভাটাকে ২৪ লক্ষ্য টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

সোমবার সকাল ১১ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত উপজেলার ৬ টি ইটভাটায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে দৌলতপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহীদুল ইসলাম। ইট ভাটা গুলো হলো উপজেলার ডাংমড়কা বাজার সংলগ্ন অবস্থিত এম. আর. এন ব্রিক্স এর স্বত্বাধিকারি সমেদ আলী শামীমকে তিন লক্ষ টাকা, একই এলাকার এন.বি.এল ব্রিক্স এর সত্তাধিকার মোহায়মেনুল হক কে ৫ লক্ষ টাকা, আদাবাড়ীয়ায় অবস্থিত আর. ইউ .বি ব্রিকস এর স্বত্বাধিকারি রাজনকে ৫ লক্ষ টাকা কিশোরীনগর গ্রামে এস.আর.বি ব্রিক্স এর সত্তাধিকারি আহসান হাবিবকে তিন লক্ষ টাকা, দুঃখিপুরে আর. এন. বি ব্রিকস এর স্বত্বাধিকারি আরিফুল ইসলামকে তিন লক্ষ টাকা, গ্রাগপুর মাঠপাড়ায় অবস্থিত বি.এস.বি ব্রিকসের স্বত্বাধিকারি জাহাঙ্গীর আলমকে ৫ লক্ষ টাকা জরিমানা আদায় করেন ভাম্যমান আদালত।

এ সকল ইটভাটা আইন অমান্য করে অবৈধভাবে ইট প্রস্তুত করা, আইন লঙ্ঘন করে ইট পোড়ানোর কাজে জ্বালানি কাঠ ব্যবহার করায় এ সকল ইট ভাটার মালিক কে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন( নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধনী ২০১৯) এর সংশ্লিষ্ট ধারা লঙ্ঘন করাই ভাটা মালিকদের অর্থদন্ড করেছেন ভ্রাম্যমাণ আদালত।

দৌলতপুর উপজেলা সরকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহীদুল ইসলাম বলেন সরকারী বিধি মোতাবেক এসকল ইটভাটার নেই কোন সরকারী অনুমোদন। আর পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই তিন ফসলী কৃষি জমিতে গড়ে তোলা ইটভাটা। তাছাড়া এসকল ইটভাটায় অবাধে পোড়ানো হচ্ছে কাঠ। আমরা জনসার্থে এধরনের অব্যাহত রাখবো।