নওগাঁয় কষ্টিপাথরের দুটি মূর্তি উদ্ধার, গ্রেফতার ৩

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নওগাঁ প্রতিনিধি:- নওগাঁয় ৬৭ লাখ টাকা মূল্যের কষ্টিপাথরের দুটি মূর্তি উদ্ধার করা হয়েছে। এর একটি জেলার নিয়ামতপুর উপজেলার শ্রীমন্তপুর ইউনিয়নের বরেন্দ্র বাজার এলাকার একজনের বাড়ি থেকে র‌্যাব উদ্ধার করে এবং অপরটি নওগাঁর ধামইরহাট উপজেলার কুলফৎপুর গ্রামের মাঠে পুকুর খননকালে কষ্টিপাথরের নারায়ণ ঠাকুরের মূর্তিটি উদ্ধার করে পুলিশ। এদিকে নিয়ামতপুর বরেন্দ্র বাজার এলাকা থেকে মূর্তিসহ পাচারকারী চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে।

তারা হলেন পাশের চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার চিনিয়াতোলা গ্রামের সেতাউর রহমান (৪২), একই উপজেলার আসনপুর গ্রামের মো. আব্দুল খালেক (৫৩), পাশের শেরপুর গ্রামের মোহাম্মাদ নজরুল ইসলাম (৬৩)। বুধবার দুপুরে গ্রেপ্তারকৃতদের নিয়ামতপুর থানায় সোর্পদ করে তাদের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করে র‌্যাব। পরে পুলিশ তাদের জেলহাজতে পাঠায়। 

রাজশাহী র‌্যাব-৫, চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পের কোম্পানী অধিনায়ক লেঃ কমান্ডার রুহ-ফি-তাহমিন তৌকির জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব মঙ্গলবার বিকেলের দিকে নিয়ামতপুর বরেন্দ্র বাজার এলাকার জনেক রাব্বানীর বাড়িতে অভিযান চালিয়ে প্রায় ১৩ কেজি ওজনের কষ্টিপাথরের একটি বিষ্ণু মূর্তি উদ্ধারসহ তিন পাচারকারীকে গ্রেপ্তার করে। র‌্যাব জানায় যার আনুমানিক মূল্য প্রায় ১৫ লাখ টাকা। 

গ্রেফতারকৃত আসামিরা একটি সংঘবদ্ধ চক্র। তারা বিভিন্ন জায়গা থেকে কষ্টিপাথরের মূর্তি সংগ্রহ করে এবং সাধারণ মানুষকে প্রলোভন দেখিয়ে অর্থ আত্মসাৎ করে থাকে বলে তারা র‌্যাবে কাছে স্বীকার করেছে।নিয়ামতপুর থানার অফিসার ইনচার্জ মো. আসাদুজ্জামান জানান, আসামীদের আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে এবং উদ্ধারকৃত মূর্তিটি প্রত্নতত্ত্ব বিভাগে হস্তান্তরের প্রক্রিয়া শুরু করা হয়েছে।

এদিকে নওগাঁর ধামইরহাট উপজেলার ওমার ইউনিয়নের কুলফতপুর গ্রামের মাঠে মঙ্গলবার পুকুর খননের সময় শ্রমিকরা ৪৫ কেজি ওজনের নারায়ণঠাকুরের একটি মূর্তি দেখতে পায়। খবর পেয়ে পরে পুলিশ ঘটনাস্থল থেকে মূর্তিটি উদ্ধার করে থানা হেফাজতে নেয়।

ধামইরহাট থানার অফিসার ইনচার্জ মো. মোজাম্মেল হক কাজী বলেন পুকুরের মাটি খননকালে প্রাপ্ত কষ্টিপাথরের নারায়ণঠাকুরের মূর্তিটির ওজন প্রায় ৪৫ কেজি। যার দৈর্ঘ্য ৩৭ ইঞ্চি এবং প্রস্থ ১৫ ইঞ্চি। আনুমানিক মূল্য প্রায় ৫২ লাখ টাকা। তিনি বলেন মূর্তিটি অতি প্রাচীন এবং প্রত্নত্বত্ত সম্পদ। প্রাচীন মূর্তিটি আদালতের মাধ্যমে প্রত্নতত্ত্ব বিভাগে হস্তান্তরের প্রক্রিয়া চালানো হচ্ছে।