নতুন নদীপথ ঢাকা-দিল্লি সম্পর্কের পরিবর্তনের প্রতীক: প্রণয় ভার্মা

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, নতুন নদীপথ ভারত ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান ক্রমবর্ধমান অর্থনৈতিক ও যোগাযোগ সংযোগের অংশ। এটি দুই দেশের সম্পর্কের সাম্প্রতিক পরিবর্তনের একটি দৃশ্যমান প্রতীক। সোমবার (১২ ফেব্রুয়ারি) বাংলাদেশের সুলতানগঞ্জ থেকে ভারতের মাইয়া পর্যন্ত একটি পণ্যবাহী জাহাজের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করে এসব কথা বলেন তিনি।

এসময় বাংলাদেশের নৌপরিবহন প্রতিমন্ত্রী জনাব খালিদ মাহমুদ চৌধুরীও উপস্থিত ছিলেন।এসময় তিনি বলেন, জাহাজটি চালু হওয়ার ফলে শুধু সীমান্তের দুই পাশের স্থানীয় অর্থনীতির জন্যই উপকৃত হবে না বরং জাতীয় অর্থনীতিতেও অবদান রাখবে। ভারত আজ এশিয়ায় বাংলাদেশের সবচেয়ে বড় রফতানি গন্তব্য। উন্নত যোগাযোগ সংযোগ এবং ভারতীয় রুপিতে বাণিজ্যের মতো নতুন পদক্ষেপ ভারতে বাংলাদেশি রফতানিকে আরও বাড়িয়ে তুলবে।

এসময় ভারত ও বাংলাদেশের মধ্যে কম্প্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ এগ্রিমেন্ট (সিইপিএ) চুক্তির বিষয়ে বলেন, এটির আলোচনা শীঘ্রই শুরু হতে যাচ্ছে। ইন্দো বাংলাদেশ প্রোটোকল (আইবিপি) রুট ৫ ও ৬-এর পোর্ট অব কলের আওতায়, সুলতানগঞ্জ-গোদাগাড়ী পোর্ট অফ কলের উদ্বোধন এবং সুলতানগঞ্জ থেকে মাইয়া পর্যন্ত একটি পণ্যবাহী জাহাজের ফ্ল্যাগিং-অফ, মাইয়া বন্দর ও সুলতানগঞ্জ, গোদাগাড়ী বন্দরের মধ্যে পাঁচটি পণ্যবাহী জাহাজের পরীক্ষামূলক চলাচলের প্রথম উদ্যোগ নেয়া হচ্ছে।

এই আইবিপি রুটের মাধ্যমে কার্গো চলাচলের উল্লেখযোগ্য সম্ভাবনা রয়েছে, যা দুই দেশের অভ্যন্তরীণ জলপথের ইকোসিস্টেমকে নতুন গতি দেবে বলেও আশা করেন ভারতীয় হাইকমিশনার।