নভেম্বরে ৫৪১ সড়ক দুর্ঘটনা, প্রাণহানি ৪৬৭

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

অনলাইন:- ২০২৩ সালে নভেম্বরে সারাদেশে ৫৪১টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে প্রাণ হারিয়েছেন ৪৬৭ জন। নিহতের মধ্যে ৫৩ জন নারী এবং ৬৬ জন শিশু। আর আহত হয়েছেন ৬৭২ জন।

এর মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনায় সবচেয়ে বেশি প্রাণ গেছে। ২০৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৮১ জন। যা মোট নিহতের ৩৮.৭৫ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩৮.২৬ শতাংশ।

শনিবার (৯ ডিসেম্বর) এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন। ৯টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে সংগঠনটি এই প্রতিবেদন তৈরি করেছে।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ অনুযায়ী, এই মাসে সংঘটিত সড়ক দুর্ঘটনাগুলোর মধ্যে ১৮৭টি জাতীয় মহাসড়কে, ২৩২টি আঞ্চলিক সড়কে, ৮১টি গ্রামীণ সড়কে, ৩৩টি শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ঘটে ৮টি।

দুর্ঘটনার সময় সময় বিশ্লেষণে দেখা যায়, ভোরে সংঘটিতের হার ৩.৮৮ শতাংশ, সকালে ২৮.২৮ শতাংশ, দুপুরে ২২.৩৬ শতাংশ, বিকেলে ১৪.০৪ শতাংশ, সন্ধ্যায় ১২.১৯ শতাংশ এবং রাতে ১৯.২২ শতাংশ।

বিবৃতিতে আরও বলা হয়, নভেম্বরে ২২টি রেলপথ দুর্ঘটনায় ১৯ জন নিহত এবং ১৬ জন আহত হয়েছেন। পাঁচটি নৌ দুর্ঘটনায় পাঁচজন নিহত এবং তিনজন আহত হয়েছেন।