নাসিক নির্বাচন কাল, কেন্দ্রে পৌঁছে গেছে নির্বাচনি সরঞ্জাম

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মাহে আলম রনি নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি:- নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে (নাসিক) নির্বাচন আগামীকাল রবিবার। কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে নির্বাচনি সরঞ্জাম। এদিকে, নির্বাচনকে ঘিরে নগরজুড়ে নেয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা।

কেউ অরাজকতা করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে পুলিশ।প্রথমবারের মতো নাসিকের শতভাগ ভোটকেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) ভোট নেওয়া হবে। নির্বাচনের বাকি আর মাত্র কয়েক ঘণ্টা।

সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যেই নির্বাচনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)নির্বাচনের পরিবেশ সুষ্ঠু রাখতে সবার সহযোগিতা চান রিটার্নিং কর্মকর্তা মাহফুজা আক্তার। তিনি বলেন, ভোটারদের গোপনীয়তা রক্ষার স্বার্থে সকল কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা বন্ধ থাকবে।

এছাড়া আর কোন কেন্দ্রে ইভিএমে কোনো জটিলতা দেখা দিলে সেক্ষেত্রে ৪৮ জন টেকনিশিয়ান রয়েছেন তারা বিভিন্ন কেন্দ্রে উপস্থিত থাকবেন এবং সমস্যার সমাধান করবেন।তিনি আরও বলেন, আমরা সকলেই আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকবো। সবাই সবার দায়িত্ব যথাযথভাবে পালন করবো। একটি সুষ্ঠু আইনানুগ নির্বাচন যেন সম্পন্ন হয় সেজন্য আইনি দায়িত্বে যারা যারা আছেন তাদের প্রতি আহ্বান জানাই।

১৯২টি ভোটকেন্দ্রে ও বাইরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাঁচ হাজারের বেশি সদস্য নিয়োজিত থাকবেন। স্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকবেন পুলিশ, বিজিবি ও র‌্যাবের সদস্যরা।নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মুসতাইন বিল্লাহ বলেন, ‘এক প্লাটুন বিজিবি সদস্য, শতাধিক র‌্যাব সদস্য ও পুলিশ-আনসার বাহিনীর সদস্যরা থাকবে। মোট সাড়ে ৫ হাজার ল’ এনফোর্সিং বাহিনীর দায়িত্বে থাকবে আমাদের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটবৃন্দ।

এদিকে পুলিশ লাইনসে আয়োজিত সংবাদ সম্মেলনে নারায়ণগঞ্জের পুলিশ সুপার জায়েদুল আলম জানান, বহিরাগত কাউকে কাল নারায়ণগঞ্জে ঢুকতে দেয়া হবে না। জাতীয় পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। ভোটকেন্দ্রে বা পাড়া-মহল্লায় কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে ৭ জন মেয়র প্রার্থী লড়ছেন।

তারা হলেন- ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী (নৌকা) ডা. সেলিনা হায়াৎ আইভী ও স্বতন্ত্র প্রার্থী (হাতী) হিসেবে বিএনপি নেতা এডভোকেট তৈমূর আলম খন্দকার ছাড়াও এ পদে লড়ছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মাসুম বিল্লাহ (হাতপাখা), বাংলাদেশ কল্যাণ পার্টির রাশেদ ফেরদৌস (হাতঘড়ি), খেলাফত মজলিসের এ বি এম সিরাজুল মামুন (দেয়ালঘড়ি), বাংলাদেশ খেলাফত আন্দোলনের জসীমউদ্দীন (বটগাছ) ও স্বতন্ত্র প্রার্থী কামরুল ইসলাম বাবু (ঘোড়া)।এছাড়া ২৭টি ওয়ার্ডে ১৪৮ জন সাধারণ কাউন্সিলর ও ৪৩ জন সংরক্ষিত নারী কাউন্সিসিলর নির্বাচনে অংশ নিচ্ছেন। মোট ভোটার রয়েছেন ৫ লাখ ১৭ হাজার ৩৬১ জন।

এর আগে, ২০২১ সালের ৩০শে নভেম্বর নাসিক নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী ১৬ই জানুয়ারি এই সিটির নির্বাচন হবে। ২০১১ নারায়ণগঞ্জ সিটি করপোরেশন হিসেবে যাত্রা শুরু করে। এবার এই সিটিতে তৃতীয়বারের মতো নির্বাচন হতে যাচ্ছে।

প্রথমবার নয়টি ওয়ার্ডে ইভিএম বাকিগুলোতে ব্যালট পেপারে ভোট হয়। ২০১৬তে সব কেন্দ্রে ব্যালট পেপারে এবং এবার সব কেন্দ্রে ভোট হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) পদ্ধতিতে।