নির্যাতন ও হেফাজতে মৃত্যু নিবারণ আইনে ৭ বছরে মামলা ১৯টি

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মানিক কুমার স্টাফ রিপোর্টার:- নির্যাতন ও হেফাজতে মৃত্যু নিবারণ আইনে ৭ বছরে মামলা ১৯টি ১৪টিতে তথ্যগত ভুল দেখিয়ে চূড়ান্ত প্রতিবেদন জমা।


সাত বছরে নির্যাতন ও হেফাজতে মৃত্যু নিবারণ আইনে মামলা হয়েছে ঊনিশটি। এরমধ্যে চৌদ্দ মামলাতেই তথ্যগত ভুল দেখিয়ে চূড়ান্ত প্রতিবেদন জমা দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। বাকি পাঁচটির মধ্যে সম্প্রতি একটি মামলার রায় দিয়েছে বিচারিক আদালত। দুটি মামলার বিচার কার্যক্রম চলছে, একটি মামলা উচ্চ আদালতের নির্দেশে স্থগিত রয়েছে, আরেকটি মামলা তদন্তাধীন। বিচার সংশ্লিষ্টরা বলছেন, হেফাজতে নির্যাতন কিংবা মৃত্যুর অভিযোগের স্বাধীন তদন্ত ছাড়া বিচার নিশ্চিত করা সম্ভব নয়।

চাঁদার টাকা না পেয়ে দু’হাজার চৌদ্দতে ঝুট ব্যবসায়ী মাহবুবুর রহমান সুজনকে বাসা থেকে ধরে নির্মম নির্যাতন করেন মিরপুর মডেল থানার তখনকার এসআই জাহিদুর রহমান খানের নেতৃত্বে ক’জন পুলিশ সদস্য। আঘাত ও রক্তক্ষরণে কয়েক ঘণ্টা পরই মারা যান সুজন।

এক সপ্তাহ পর ঢাকা মহানগর জজ আদালতে নির্যাতন ও হেফাজতে মৃত্যু নিবারণ আইনে মামলা করে নিহতের পরিবার। পরের বছর এসআই জাহিদের সঙ্গে এএসআই রাজ কুমার, কনস্টেবল আসাদ ও রাশেদুল এবং পুলিশের সোর্স মিথুনের বিরুদ্ধে বিচার শুরু হয়। কিন্তু ক’দিন পর মামলার বাদি সুজনের স্ত্রী মমতাজ সুলতানা লুসি অপহৃত হন। পরে এসআই জাহিদের ছোটভাইয়ের সঙ্গে তার বিয়ে হয়। এরপর থেকেই স্বামী হত্যার কোন কথা মনে নেই লুসির। আসামিপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে এই মামলাটি এখন উচ্চ আদালতের নির্দেশে স্থগিত রয়েছে।

নিহত সুজনের মা শাহেদা বেগম বলেন, পরিকল্পিতভাবে মামলাটি শেষ করে দেয়ার চক্রান্ত চলছে। নিয়মিত ভয়-ভীতি দেখাচ্ছে অভিযুক্তরা। একের পর এক মিথ্যা মামলা দিয়ে নির্যাতন করা হচ্ছে।

হেফাজতে নির্যাতন কিংবা মৃত্যুর ঘটনায় ঊনিশ মামলার মধ্যে চৌদ্দটি অর্থাৎ সত্তর শতাংশের বেশি মামলায় বাদির তথ্যে গড়মিল রয়েছে বলে চূড়ান্ত প্রতিবেদন দিয়েছে পুলিশ। এছাড়া, অভিযুক্ত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের চাপ ও হুমকিতে মামলা আপস করে নিতেও বাধ্য হচ্ছেন অনেকে। বিচার সংশ্লিষ্টরা বলছেন, এ ধরনের মামলার স্বাধীন তদন্তের বিকল্প নেই।

আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক শীপা হাফিজা বলেন, আমরা এসব মামলা নিয়ে থানায় ও বিভিন্ন জায়গায় মানুষের সঙ্গে কথা বলেছি। এমন অনেক মামলার সঙ্গেও আমরা সম্পৃক্ত হয়েছি এবং আমরা দেখেছি আসলেই এসব ঘটনা ঘটছে। যেহেতু অধিকাংশ মামলারই চুড়ান্ত রিপোর্ট এসে গেছে তবে এসব রিপোর্ট ন্যায়নিষ্ঠ বলে ভাবা হচ্ছে না।

ঢাকা মহানগর দায়রা জজ আদালতের প্রধান কৌঁসুলী আব্দুল্লাহ আবু বলেন, যে থানায় এসব ঘটনা ঘটে আবার সেই থানায়ই যদি এসব মামলার তদন্ত করতে দেয়া হয় তাহলে তদন্ত সঠিক হবে না। আমাদের খেয়াল রাখতে হবে যাতে এসব মামলার তদন্ত সুষ্ঠু ো নির্ভুল হয়, তা না হলে যে আইনইটি করা হলো তার কোন কার্যকারিতা থাকলো না।

নির্যাতন ও হেফাজতে মৃত্যু নিবারণ আইনে মামলার বাদির নিরাপত্তা নিশ্চিত করাও জরুরি বলে মনে করেন আইনজীবী ও মানিবাধিকার কর্মীরা।