পঞ্চগড়ে গড়ে উঠেছে দেশের সবচেয়ে বড় মাল্টার বাগান

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মানিক মিয়া পঞ্চগড় জেলা প্রতিনিধি// দেশের সবচেয়ে উত্তরের জেলা পঞ্চগড়ে গড়ে উঠেছে দেশের সবচেয়ে বড় মাল্টার বাগান। বাড়ির আঙিনায় শখের বশে অনেকেই মাল্টাগাছ রোপণ করলেও এখন তা বাণিজ্যিক রূপ নিয়েছে।

সেখানের লিজের ৬০ বিঘা জমিতে প্রায় সাড়ে সাত হাজার মাল্টা গাছের চারা রোপণ করে ২০১৯ সালের ডিসেম্বরে শুরু হওয়া বাগানে কর্মসংস্থান হয়েছে শতাধিক মানুষের।আগামী বছর থেকে মাল্টা ফল বিক্রি শুরু হবে। আর চলতি বছরে কোটি টাকার বিক্রি হবে বলে আশাবাদী উদ্যোক্তা। যা তাকে স্বপ্ন দেখাচ্ছে আরো বড় বাগানের।সংরক্ষণ সম্প্রসারণে সব ধরণের সহযোগিতার আশ্বাস দিয়ে কৃষি বিভাগ বলছে, বাণিজ্যিকভাবে মাল্টা চাষে কৃষকদের সামনে উদাহরণ হিসেবে কাজ করছে বাগানটি। পঞ্চগড়ের বোদা উপজেলার বেংহারি ইউনিয়নের টেকরাপাড়া গ্রামে ৬০ বিঘা জমির উপর গড়ে উঠেছে মাল্টা বাগান।

যেখানে গাছ আছে সাত হাজার ৪০০টি। কৃষি বিভাগ বলছে, দেশের সবচেয়ে বড় মাল্টা বাগান এটি। প্রায় দুই বছর আগে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার এক ব্যবসায়ী এই জমি লিজ নিয়ে বাগানটি গড়ে তোলেন। ২০১৯ সালের ডিসেম্বরে বাগানের কাজ শুরু হয়। মাল্টার পাশাপাশি বাগানটিতে সাথী ফসল হিসেবে লাগানো হয়েছে প্রায় দুই হাজার পেঁপে গাছ। আগামী বছরের সেপ্টেম্বর-অক্টোবরে বাজারে যাবে বাগানের মাল্টা। বাগানটিতে কাজ করে এবং এর সাথে সংশ্লিষ্ট থেকে জীবন চলছে শতাধিক পরিবারের। আর বাগানের সুরক্ষায় সব ধরণের সহযোগিতা করছে স্থানীয় প্রশাসন।

বাগানটি সংরক্ষণ ও আরও সম্প্রসারনে সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছেন কৃষি কর্মকর্তা। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. মিজানুর রহমান বলেন, ‘পঞ্চগড়ের মাটি ও আবহাওয়া মাল্টা চাষের জন্য অত্যন্ত উপযোগী। ভিটামিন সি–সমৃদ্ধ এই ফলের চাহিদাও ব্যাপক। তাই জেলার অনেক কৃষক মাল্টা চাষের দিকে ঝুঁকছেন’।

এই বাগান ছাড়াও এই উপজেলায় ৩৫ হেক্টর জমিতে ছোট বড় আরও বেশ কয়েকটি মাল্টা বাগান গড়ে উঠেছে। সেই সঙ্গে দিন দিন বাড়ছে মাল্টাচাষির সংখ্যা।