পদ্মা সেতুর টোল আদায় কার্যক্রমের নিয়োগ প্রস্তাব অনুমোদন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মানিক ঢাকা জেলা প্রতিনিধি:- পদ্মা বহুমুখী সেতুর নির্মাণ শেষে সেতুর রক্ষণাবেক্ষণ ও টোল আদায় কার্যক্রম পরিচালনার জন্য কোরিয়া এক্সপ্রেসওয়ে কর্পোরেশনকে নিয়োগের প্রস্তাব অনুমোদন করেছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটি।

বুধবার (১২ আগস্ট) ভার্চুয়াল বৈঠকে এ অনুমোদনের কথা জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। জি-টু-জি পদ্ধতিতে এ সার্ভিস প্রোভাইডার নিয়োগ দেয়া হবে বলে জানানো হয়।

অর্থমন্ত্রী বলেন,আপনারা জানেন বিশ্বের সব দেশেই ঘর থেকে বের হলেই কোনো না কোনোভাবে সরকারকে টোল দিতে হয়। এমনকি রাস্তার পাশে গাড়ি দাঁড় করে রাখলেও। প্রত্যেকটা ছোটখাটো যে সমস্ত ব্রিজ, স্থাপনা যেসব আছে সেখানে ট্যাক্স দিতে হয়। যাতে করে এগুলো মেইন্টেইন করা যায়। তিনি বলেন, আমাদের দেশে এ ব্যবস্থাটি এখনো চালু করতে পারি নাই। যেখানে চালু হয়েছে সেখানে ম্যানুয়ালি করা হয়েছে। অনেক কষ্ট হয় মানুষজনের, আমরা এখনো অটোমেশন করতে পারি নাই। যদি আমরা পদ্মাসেতু থেকে চালু করি এটা টোল আদায়ে বড় ধরনের পরিবর্তন আনবে। যাদের কাজ দিচ্ছি তারা টোল আদায়ের অটোমেশনে খুব অভিজ্ঞ প্রতিষ্ঠান।

বৈঠকে শর্ত সাপেক্ষে মাদারীপুর জেলার শিবচর উপজেলায় আড়িয়াল খাঁ নদী তীর সংরক্ষণ ও ড্রেজিং” প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। শর্ত হিসেবে একনেক নির্ধারিত মূল্যে প্রকল্পের কাজ শেষ করতে হবে। প্রকল্পের মধ্যে নদীতীর সংরক্ষণ কাজ ৬.৩ কি: মি: এবং নদী ড্রেজিং ১৫.৫ কি: মি:।

এছাড়া সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির সভায় মোট দুই প্রস্তাব উপস্থাপন করা হয়। এরমধ্যে প্রথমটি হলো বাংলাদেশের ৩০টি পৌরসভায় পানি সরবরাহ এবং স্যানিটেশন প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ। এখানে উন্নয়ন সহযোগীদের মতামতের ভিত্তিতে দেশীয় দুইটি প্রতিষ্ঠানকে নিয়োগের বিষয়টি অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পে মোট ব্যয় হবে আটত্রিশ কোটি দুই লাখ টাকা।

দ্বিতীয়টি হলো চলতি অর্থবছরে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি থেকে চুক্তিবদ্ধ সাড়ে ৫ লাখ মেট্রিক টনের ২য় লটে ত্রিশ হাজার মেট্রিক টন গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন। ব্যয় হবে সাতান্ন কোটি ঊনষাট লাখ টাকা।