পাঁচ আসনের উপনির্বাচনে সিসি ক্যামেরা লাগবে না: ইসি

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মেহদী হাসান বিশেষ প্রতিনিধি:- বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগের কারণে যে পাঁচটি আসন হাতছাড়া হয়েছে, সেখানে নির্বাচনের সময় সিসি ক্যামেরা লাগবে না বলে জানিয়েছে নির্বাচন কমিশন। আলমগীর।সোমবার (১৯ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

ইসি মো. আলমগীর বলেন, সিসি ক্যামেরা ব্যবহার কোনো সমাধান নয়। এটা আইসিইউতে থাকার মতো। বিএনপির পাঁচ আসন শূন্য হবে এটা অপ্রাত্যাশিত ছিল। তা ছাড়া এই বিষয়ে বাজেটও ধরা হয়নি।তিনি বলেন, অনেক নির্বাচনে সিসি ক্যামেরা ছিল না, অথচ কোনো অঘটন ঘটেনি। পাঁচ আসনের ভোট প্রতিযোগিতাপূর্ণ হবে, এতে ভারসাম্য হবে। ফলে নির্বাচনে সিসি ক্যামেরা প্রয়োজন হবে না।

এসব উপনির্বাচনের জন্য এডিবির থোক বরাদ্দ থেকে সিসি ক্যামেরা কেনা যাবে কি না, সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে এই নির্বাচন কমিশনার বলেন, এটা সম্ভব নয়। কারণ, এডিপির টাকা প্রকল্পে খরচ হয়। সিসি ক্যামেরা রেভিনিউ দিয়ে কিনতে হয়।তবে যদি প্রয়োজন হয় তাহলে কমিশন বৈঠক করে সিদ্ধান্ত নিতেও পারে বলেও জানান তিনি।

গত ১৮ ডিসেম্বর বিএনপির ছেড়ে দেওয়া শূন্যঘোষিত আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলম জানান, শূন্য পাঁচ আসনে মনোনয়নপত্র দাখিল আগামী বছরের ৫ জানুয়ারি, যাচাই-বাছাই ৮ জানুয়ারি, প্রত্যাহার ১৫ জানুয়ারি এবং ভোট অনুষ্ঠিত হবে ১ ফেব্রুয়ারি।শূন্যঘোষিত পাঁচটি আসন হলো চাঁপাইনবাবগঞ্জ-২, বগুড়া-৪, বগুড়া–৬, ঠাকুরগাঁও-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২।তবে সংরক্ষিত নারী আসনে ভোটের তারিখ পরে জানানো হবে বলে জানান ইসি সচিব।

এর আগে, গত ১০ ডিসেম্বর ঢাকায় গণসমাবেশ থেকে পদত্যাগের ঘোষণা দেন বিএনপির সাত সংসদ সদস্য। পরদিন ১১ ডিসেম্বর স্পিকারের কাছে সশরীরে পদত্যাগপত্র জমা দেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মো. আমিনুল ইসলাম, বগুড়া-৪ আসনের মো. মোশাররফ হোসেন, বগুড়া–৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান এবং সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা।তবে, বিদেশে থাকায় চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য হারুন অর রশিদ সশরীরে পদত্যাগপত্র জমা দিতে পারেননি। তিনি পরে জমা দিবেন।এদিকে, ওই দিন রাতেই বিএনপির সংসদ সদস্যদের ৬টি সংসদীয় আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে সংসদ সচিবালয়।