পাইলটের সিগারেটের আগুনের কারণে বিধ্বস্ত হয় বিমানটি!

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

অনলাইন ডেস্ক:- মিশর এয়ারের একটি বিমান ২০১৬ সালে ৬৬ আরোহী নিয়ে ভূমধ্যসাগরে বিধ্বস্ত হয়েছিল।

বুধবার প্রকাশিত ফরাসী বিশেষজ্ঞদের এক তদন্ত প্রতিবেদনে বলা হয়, বিমানটির ককপিট থেকে শুরু হওয়া আগুনের কারনে এটি বিধ্বস্ত হয়।মার্চে প্যারিসের আদালতে জমা দেয়া ১৩৪ পৃষ্ঠার এই তদন্ত প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনাগ্রস্ত ওই বিমানে কোনও যান্ত্রিক ত্রুটি ছিল না। উড্ডয়নের মাঝেই ককপিটের ভেতর সিগারেট জ্বালিয়েছিলেন পাইলট কিংবা কো পাইলট।

তাতেই একটি আপদকালীন অক্সিজেন মাস্ক ফুটো হয়ে যায়। এবং সেই অক্সিজেনের সংস্পর্শে এসেই সিগারেটের আগুন প্রথমে ককপিট এবং পরে তা পুরো বিমানেই ছড়িয়ে পড়ে। এরপর বিমানটি বিধ্বস্ত হয়।বিমানটির ককপিট ভয়েস রেকর্ডার চালিয়ে তদন্তকারীরা একটি রহস্যজনক সূত্র পান। তাঁরা শুনতে পান, ককপিটের ভিতরেই হাওয়া বেরোনোর মতো খুব মৃদু শব্দ হচ্ছে। পরে তদন্তকারীরা বুঝতে পারেন, সেই সময় পাইলট কিংবা কো পাইলট ধূমপান করছিলেন।

তাতেই অক্সিজেন মাস্ক ফুটো হয়ে গ্যাস বেরোতে শুরু করে। তারই শব্দ মাইক্রোফোনে রেকর্ড হয়ে যায়।উল্লেখ্য, ২০১৬ সালের ১৯ মে ইজিপ্ট এয়ারের এমএস ৮০৪ কায়রোর উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল প্যারিস থেকে। কিন্তু গন্তব্যে পৌঁছনোর আগেই ভূমধ্যসাগরে এটি ভেঙে পড়ে। বিমান আরোহীর সকলেই প্রাণ হারায়।