পাহাড়ে অবৈধ বসবাসকারীরা প্রভাবশালীদের আয়ের উৎস

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

চট্টগ্রাম:- চট্টগ্রামে প্রতিবছর বর্ষা মৌসুম এলেই পাহাড় থেকে ঝুঁকিপূর্ণ বাসিন্দাদের সরাতে তোড়জোড় শুরু হয়। স্থানান্তর করা হয় আশ্রয়কেন্দ্রে। বৃষ্টি শেষ হলেই বাসিন্দারা ফিরে যান যার যার বাসাবাড়িতে। সেখানে ঝুঁকি নিয়ে বসবাস করতে গিয়ে প্রায় সময় ঘটছে প্রাণহানির ঘটনা।

অপরদিকে বর্ষা এলেই অনুষ্ঠিত হয় পাহাড় ব্যবস্থাপনা কমিটির সভা। সেখানে নানা সিদ্ধান্ত নেওয়া হলেও সেগুলো থাকে ফাইলবন্দি। এভাবেই দিনের পর দিন চট্টগ্রামের পাহাড়ে অবৈধ বসবাসকারীদের সংখ্যা যেমন বাড়ছে, তেমনি নগরী হচ্ছে পাহাড়শূন্য।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান যুগান্তরকে বলেন, পাহাড়ে কীভাবে গ্যাস, পানি, বিদ্যুৎ গেল সেটি সভা করে সিদ্ধান্ত নেওয়ার বিষয় নয়। গিয়ে সংযোগ বিচ্ছিন্ন করার বিষয়। মূলত পাহাড় রক্ষার সবচেয়ে বড় বাধা রাজনৈতিক সদিচ্ছার অভাব। রাজনৈতিক প্রভাবশালীরা পাহাড় দখল করে রাখায় তাদের সঙ্গে হয়তো প্রশাসন পেরে উঠছে না। যারা প্রকৃত অর্থে অসহায় তাদের জন্য সরকারি খাস জমিতে বিকল্প বাসস্থানের ব্যবস্থা করে পাহাড়গুলো রক্ষা করা যেতে পারে।  

জেলা প্রশাসনের হিসাবে চট্টগ্রাম নগরীর ২৬ পাহাড়ে অবৈধভাবে বসবাসকারী রয়েছে ৬ হাজার ৫৫৮ পরিবার। তবে বাস্তবে এই সংখ্যা ২০ হাজারের বেশি। প্রতি পরিবারে গড়ে ৫ জন সদস্য থাকলেও এসব পাহাড়ে ঝুঁকি নিয়ে বসবাস করছে লক্ষাধিক মানুষ। সংশ্লিষ্টরা বলছেন, কেবল রাজনৈতিক সদিচ্ছার অভাবে পাহাড় থেকে ঝুঁকিপূর্ণ বাসিন্দাদের সরানো যাচ্ছে না। এ কারণে পাহাড় ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্ত আলোর মুখ দেখছে না।

এদিকে মঙ্গলবার চট্টগ্রাম সার্কিট হাউজের সম্মেলন কক্ষে পাহাড় ব্যবস্থাপনা কমিটির ২৭তম সভা অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামের সভাপতিত্বে সভায় পাঁচটি সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে ৩ এপ্রিল অনুষ্ঠিত ২৬তম সভায় সাতটি সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। 

অভিযোগ রয়েছে, সরকারি দলের নেতা ও স্থানীয় প্রভাবশালীরা পাহাড় দখল করে এর পাদদেশে অবৈধভাবে গড়ে তুলেছে ঝুঁকিপূর্ণ বসতি। অবৈধভাবে তৈরি করা বাসাবাড়ি ভাড়া দিয়ে এবং দখলস্বত্ব বিক্রি করে হাতিয়ে নিচ্ছেন মোটা অঙ্কের টাকা। বিকল্প ব্যবস্থা না থাকায় দরিদ্র ও নিু আয়ের মানুষজন এ ধরনের মৃত্যুফাঁদে থাকতে বাধ্য হচ্ছেন। 

৩ আগস্ট রাত থেকে চট্টগ্রামে ভারি বৃষ্টি শুরু হলে পরদিন শুক্রবার সকালে নগরীর টাইগার পাস সড়ক এলাকায় চলন্ত গাড়িতে পাহাড়ের একটি অংশ ধসে পড়ে। ওই ঘটনায় মাইক্রোবাসটি আটকে যায়। এতে প্রাণহানির ঘটনা না ঘটলেও কয়েক ঘণ্টার জন্য সড়কটির যান চলাচল বন্ধ হয়ে যায়। একইদিন ভোরে নগরীর আকবরশাহ থানার বিশ্বকলোনি এলাকায় পৃথক পাহাড় ধসের ঘটনা ঘটে। বিশ্বকলোনির এইচ-ব্লকের একটি পাহাড়ের একাংশ ধসে পড়ে। এই এলাকায় পাহাড়ের নিচে, মাঝে ও ওপরে ঝুঁকি নিয়ে শত শত পরিবার বসবাস করে আসছে। সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে বুধবার পর্যন্ত টানা বৃষ্টি হয়েছে চট্টগ্রামে। এই বৃষ্টিপাত আরও দু-একদিন অব্যাহত থাকার কথা জানিয়েছে পতেঙ্গা আবহাওয়া অফিস। পাহাড় ধসের আশঙ্কা থাকায় গত শনিবার থেকে ঝুঁকিপূর্ণ বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে মাইকিংয়ের পাশাপাশি অভিযান পরিচালনা করে জেলা প্রশাসন। দুদিনে ১১০০ পরিবারকে নিরাপদ স্থানে সরিয়ে নেয় চট্টগ্রাম সিটি করপোরেশন ও জেলা প্রশাসন।

সূত্র জানায়, প্রতিবছর মৌসুমের টানা বৃষ্টিতে চট্টগ্রামে পাহাড় ধস ও প্রাণহানির ঘটনা নিয়মিত ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। চট্টগ্রাম মহানগর এবং আশপাশের এলাকায় গত ১৬ বছরে পাহাড় ধসে ২৪৮ জনের মৃত্যু হয়েছে। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন অনেকে। এত হতাহতের পরও চট্টগ্রামে পাহাড় কেটে অবৈধভাবে বসতি স্থাপন ও বসবাস বন্ধ হচ্ছে না। উল্টো পাহাড় কাটা ও অবৈধ দখলদারদের সংখ্যা প্রতিবছরই বাড়ছে। সর্বশেষ ৭ এপ্রিল নগরীর আকবরশাহ থানাধীন বেলতলীঘোনা এলাকায় পাহাড় ধসে মারা যান মো. মজিবুর রহমান খোকা (৪৫) নামে এক শ্রমিক। ওই এলাকায় সড়ক নির্মাণে পাহাড় কাটার সময় এ ধসের ঘটনা ঘটে। এ ঘটনায় আরও তিনজন আহত হন। 

চট্টগ্রাম জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী, চট্টগ্রামে পাহাড় ধসে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছিল ২০০৭ সালের ১১ জুন। ওই বছর ২৪ ঘণ্টায় ৪২৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়। ওই বৃষ্টিতে নগরীর কুসুমবাগ, কাছিয়াঘোনা, ওয়ার্কশপঘোনা, মতিঝর্ণা, চট্টগ্রামের সেনানিবাস এলাকা, লেডিস ক্লাব, বিশ্ববিদ্যালয় এলাকাসহ প্রায় সাতটি এলাকায় পাহাড় ধসের ঘটনা ঘটে। ওইদিন ভোরে অল্প সময়ের ব্যবধানে এসব পাহাড় ধসে নারী-শিশুসহ ১২৭ জনের মৃত্যু হয়। 

জেলা প্রশাসনের সর্বশেষ হিসাব অনুযায়ী, নগরীর ২৬ পাহাড়ে অবৈধভাবে বসবাস করছে ৬ হাজার ৫৫৮ পরিবার। এর মধ্যে সরকারি ১৬ পাহাড়ে ৬ হাজার ১৭৫ পরিবার এবং বেসরকারি ১০ পাহাড়ে বসবাস করছে ৩৮৩ পরিবার। 

পাহাড় ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মাসুদ কামাল বলেন, সভায় যেসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেগুলো বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সংস্থাগুলোকে চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হবে। সরকারি ও ব্যক্তিমালিকানাধীন পাহাড়ে বসবাসরত ঝুঁকিপূর্ণ বাসিন্দাদের সরাতে স্ব স্ব সংস্থা ব্যবস্থা গ্রহণ করবে। কেউ যদি জেলা প্রশাসনের সহযোগিতা চায় আমাদের পক্ষ থেকে তা করা হবে।