থমকে গেছে জনশুমারির জনবল নিয়োগ; দরপত্রে অনিয়মের অভিযোগ!

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মানিক কুমার স্টাফ রিপোর্টার:- প্রকল্প পরিচালকের বিরুদ্ধে ঘুষের অভিযোগ। কাজ না পাওয়া ঠিকাদারের!

থমকে গেছে ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা প্রকল্প ২০২১ জনশুমারি তে ৬৬১ জনবল নিয়োগ প্রক্রিয়া দরপত্রে বিজয়ী হওয়া প্রতিষ্ঠানের বিরুদ্ধে, অনিয়মের করে কাজ বাগিয়ে নেয়ার অভিযোগ উঠেছে দ্বিতীয় হওয়া ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে।আবার ঐ প্রতিষ্ঠানের বিরুদ্ধে আছে অন্যায় তদবিরের অভিযোগ । আর প্রাথমিক যাচাই বাছাই থেকে বাদ পড়া ঠিকাদারি কাজ না পাওয়ার অকথ্য ভাষায় গালাগালি করেছেন প্রকল্প পরিচালককে। শেষ পর্যন্ত বিষয়টি আদালতে সময় নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

প্রকল্প পরিচালক জাহিদুল হক সরদার

দেশে এখন জনসংখ্যা কত তা জানতে পরিচালিত হবে ষষ্ঠ জনশুমারি মূল গণনা চলবে আগামী ২ থেকে ৮ জানুয়ারি তথ্য সংগ্রহ ও প্রক্রিয়াজাত করণের জন্য নেয়া হবে ৬৫০ জন ডাটা এন্ট্রি অপারেটর ৭ গাড়িচালক সহ ৪জন অফিস সহায়ক।

জনবল যোগানে ঠিকাদার নিয়োগে গত ১৫ জানুয়ারি দরপত্র গ্রহণ করে পরিসংখ্যান ব্যুরো অংশ নেয় ১৫ টি প্রতিষ্ঠান ।

প্রাথমিকভাবে যাচাই-বাছাই পাঁচটি বাদ দিয়ে ১০ টি প্রতিষ্ঠান। তাদের একটি হোমল্যান্ড সিকিউরিটিজ। যদিও কাজ পেতে শুরু থেকে প্রতিষ্ঠান ছিল তদবির ও সুপারিশ।

জনশুমারি ও গৃহগণনা ২০২১ এর মিটিং

তদবির চলে হোয়াটসঅ্যাপে ক্ষুদে বার্তা ও। হোমল্যান্ড কে নাকি কাজ দিতে বলেছে, স্বয়ং অর্থমন্ত্রী ও সাবেক মন্ত্রী শাজাহান খান পরিকল্পনা মন্ত্রীর নাম ভাঙানো হয়। এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন , আমি যে কাজ করি তার লিখিত । মৌখিক কোন কাজ করি না । আমি আমার সহকর্মী কে জানিয়েছি আমি লিখব সেটা আমার কথা। আমি নোটে যা লিখবো সেটা আমার শেষ কথা ।কাজ না পাওয়ায় ক্ষুব্ধ হয়ে জনশুমারি গৃহগণনা ২০২১ এর প্রকল্প পরিচালক মোঃ জাহিদুল হক খুদে বার্তা পাঠান , এজন্য থানায় জিডিও করেন প্রকল্প পরিচালক।

অন্যদিকে দরপত্রে আর্থিক প্রস্তাবে পাঁচটি কোম্পানি উত্তীর্ণ হয়।

আর্থিক মূল্যায়নের সবারই স্কয়ার সমান তাই কারিগরি মূল্যায়ন সর্বোচ্চ নাম্বার পাওয়া প্রতিষ্ঠান আল-আরাফাত সিকিউরিটি দরপত্র মূল্যায়ন কমিটির কিন্তু অনিয়মের অভিযোগ করে দ্বিতীয় হওয়া প্রতিষ্ঠান গালফ সিকিউরিটি সার্ভিসেস আপিল করে সরকারের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট সিপিটিইউ তে।

আবার এই গলফ এর বিরুদ্ধে অবৈধ তদবিরের অভিযোগ করেছেন মূল্যায়ন কমিটি। সিপিটিইউর রায় দেয় মূল্যায়ন প্রথম তিন প্রতিষ্ঠান ৩৬ কোটি টাকার কাজ সমান ভাগে ভাগ করে দেয়ার জন্য। কিন্তু এই রায় নিয়ে আপত্তি জানান, প্রাথমিক যাচাই-বাছাই বাদ যাওয়া হোমল্যান্ড শেষ পর্যন্ত জনশুমারি জনবল সরবরাহ নিয়ে জটিলতা দূর করতে আল-আরাফাহ সিকিউরিটি দুই পক্ষই আদালতের দ্বারস্থ হয়েছে।