প্রকাশনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ন্যায়বিচারের নামে বঙ্গবন্ধুর খুনিদের আশ্রয়দাতা যুক্তরাষ্ট্র-কানাডা

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মানিক মিয়া স্টাফ রিপোর্টার// সংবিধান লঙ্ঘন ও গণতন্ত্র হত্যা করেছে জিয়াউর রহমান। আর ন্যায়বিচারের কথা বলে বঙ্গবন্ধুর খুনিদের আশ্রয় দিয়েছে যুক্তরাষ্ট্র ও কানাডা।

এমন মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।মঙ্গলবার সুপ্রিম কোটের আয়োজনে মুজিববর্ষ স্মারকগ্রন্থ ও স্মরণিকার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে সুপ্রিম কোর্ট প্রকাশ করে মুজিববর্ষ স্মারকগ্রন্থ ও একটি স্মরণিকা।

সুপ্রিম কোর্টের জাজেস স্পোর্টস কমপ্লেক্সে এই আয়োজনে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জিয়াউর রহমান সংবিধান লঙ্ঘন ও গণতন্ত্র হত্যা করেছে। ন্যায় বিচারের কথা বলা যুক্তরাষ্ট্র ও কানাডা বঙ্গবন্ধুর খুনীদের আশ্রয়দাতা। এজন্য দুঃখ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, আমেরিকা ন্যায়বিচার, গণতন্ত্র ও ভোটাধিকারের কথা বলে কিন্তু তারাই বঙ্গবন্ধুর খুনিদের আশ্রয় দিয়ে বসে আছে।

দেশটির প্রত্যেক রাষ্ট্রপতির কাছে চিঠি দিয়ে খুনিদের ফিরিয়ে দিতে বারবার অনুরোধ করেও কোনো সাড়া পাওয়া যায়নি। এখন তাদের কাছ থেকেই ন্যায়বিচারের কথা শোনা দুঃখজনক।

তিনি আরও বলেন, পিতাসহ পরিবারের সবাইকে হত্যার পর সাধারণ নাগরিক হিসেবে বিচার চাওয়ার অধিকার কেড়ে নেয়া হয়েছিল। বঙ্গবন্ধুকে হত্যাসহ সব কিছুর পেছনে ছিল খুনি জিয়াউর রহমান। ’৭৫-এ বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে জিয়াউর রহমান ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে, যার মাধ্যমে শুরু হয় বিচারহীনতার অপসংস্কৃতি।

কারবালার ঘটনাকেও হার মানিয়েছে ১৯৭৫ সালের ১৫ই আগস্ট নারী-শিশুসহ বঙ্গবন্ধুকে হত্যার ঘটনা।বিচারব্যবস্থায় সরকারের গৃহীত নানা পদক্ষেপের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, সাধারণ মানুষের হাতে ক্ষমতা দিতে বাকশাল করেছিলেন বঙ্গবন্ধু। ক্ষমতা কুক্ষিগত করার কোনো বাসনা বঙ্গবন্ধুর ছিল না।

বঙ্গবন্ধু চাইতেন স্বাধীন বিচার ব্যবস্থা, আমরা সরকারে এসে তা নিশ্চিত করেছি। আমরা ক্ষমতায় আসার পর এনেক্স ভবনে প্রায় ৪০ জন বিচারকের চেম্বার করার ব্যবস্থা করে দিয়েছি। পাশাপাশি প্রত্যেক জেলায় কোর্ট ভবন নতুন করে গড়ে তুলেছি।

পাকিস্তান আমলে যে আইন ছিল সেখানে নারীরা অংশ গ্রহণ করতে পারত না, জাতির পিতা সে আইন পরিবর্তন করার সুযোগ দিয়েছেন। আমরা এসে দেখলাম উচ্চ আদালতে কোনও মহিলা নেই।

আমরা রাষ্ট্রপতি এবং প্রধান বিচারপতিকে বলে সেখানে নারীদের অংশগ্রহণের সুযোগ করে দিয়েছি।তিনি আরও বলেন, আমরা আইন কমিশন গঠন করেছি। বিচারকদের প্রশিক্ষণের জন্য ইনস্টিটিউট তৈরি করে দিয়েছি। বিদেশেও তাদের ট্রেনিংয়ের ব্যবস্থা করে দিয়েছি।

এ সময় বাংলায় রায় লেখার গুরুত্ব তুলে ধরে আলাদা অনুবাদ উইং করার পরামর্শ দেন সরকার প্রধান। ‘বঙ্গবন্ধু ও বিচার বিভাগ’, ’Bangabandhu and the Judiciary’ ও ’ন্যায়কন্ঠ’ নামে ৩টি প্রকাশনার জন্য সুপ্রিম কোর্টের সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।