বদলে গেলো সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কর্পোরেট নাম

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

কাকলি সুলতানা স্টাফ রিপোর্টার// বদলে গেলো সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কর্পোরেট নাম। যুক্তরাষ্ট্রের তথ্যপ্রযুক্তি জায়ান্ট ফেসবুক এখন ‘মেটা’নামে পরিচিত হবে।বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমের বাইরেও ভার্চুয়াল ক্ষেত্রগুলো বৃদ্ধি পাচ্ছে।

ফলে এখন একটি প্ল্যাটফর্ম থেকে সবকিছু আরো ভালভাবে “অন্তর্ভুক্ত” করা যাবে। তবে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের নামের কোনও পরিবর্তন হচ্ছে না। নাম বদলাচ্ছে শুধুমাত্র তাদের মালিকানাধীন মূল কোম্পানির।সম্প্রতি ফেসবুকের একজন কর্মচারী ফ্রান্সিস হাউগেন চাকরি ছাড়ার পর ওই কোম্পানি সম্পর্কে বিভিন্ন গোপন তথ্য ফাঁস করে।

এরপর একের পর নেতিবাচক খবর প্রকাশ হতে থাকে। এমন পরিস্থিতির মধ্যেই নাম পরিবর্তন করলো ফেসবুক।বৃহস্পতিবার এক ভার্চুয়াল কনফারেন্সে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ নতুন কর্পোরেট নাম ঘোষণা করেন। তিনি মূলত “মেটাভার্স” নামে একটি অনলাইন দুনিয়া তৈরির পরিকল্পনা উন্মোচন করেছেন, যেখানে ভার্চুয়াল পরিবেশে ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) হেডসেট ব্যবহার করে বিভিন্ন কাজ করার পাশাপাশি, গেমস খেলা এবং যোগাযোগ করা যাবে। জাকারবার্গ বলেন, ‘আমরা যা কিছু করছি এবং ভবিষ্যতে করবো, সেটা বিদ্যমান ব্র্যান্ডটি সম্ভবত উপস্থাপন করতে পারছে না, তাই পরিবর্তন দরকার। আমি আশা করি যে সময়ের সাথে সাথে আমাদের মেটাভার্স কোম্পানি হিসাবে দেখা হবে।

আর আমরা সামনে যা তৈরি করতে যাচ্ছি, সেটার ওপর ভিত্তি করেই আমাদের কাজ ও পরিচয় গড়ে উঠবে।’জাকারবার্গ আরও বলেন, ‘আমরা এখন আমাদের ব্যবসাকে দু’টি ভিন্ন অংশ হিসেবে দেখছি, একটি অংশ আমাদের অ্যাপস পরিবারের জন্য এবং আরেকটি অংশ ভবিষ্যতের প্ল্যাটফর্মের কাজের জন্য। আর এর অংশ হিসেবে আমাদের সময় এসেছে একটি নতুন কোম্পানি ব্র্যান্ড গ্রহণ করা, যাতে আমরা যা কিছু করি, আমরা কে এবং কী তৈরি করতে চাই এই বিষয়গুলোকে প্রতিফলিত করে।’মূলত “মেটা” শব্দটি এসেছে গ্রীক শব্দ থেকে, যার অর্থ “গণ্ডির বাইরে”।মেটাভার্স দেখতে ভিআর এর একটি সংস্করণের মতো হতে পারে, কিন্তু কিছু মানুষ বিশ্বাস করেন এটি ইন্টারনেটের ভবিষ্যৎ হতে পারে। সেখানে মানুষ কম্পিউটারে কাজ করার পরিবর্তে, মেটাভার্স নামের ভার্চুয়াল জগতে হেডসেটের সাহায্যের প্রবেশ করতে পারবে।

যেখানে সব ধরণের ডিজিটাল পরিবেশের সাথে সংযোগ স্থাপন করা যাবে৷ আশা করা হচ্ছে, ভার্চুয়াল জগৎটি কাজ, খেলা এবং কনসার্ট থেকে শুরু করে বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে যোগাযোগের জন্যও ব্যবহার করা যাবে।

এদিকে, ফেসবুক জানিয়েছে আগামী পহেলা ডিসেম্বর থেকে নতুন স্টক টিকার এমভিআরএস-এর অধীনে তাদের শেয়ার লেনদেন শুরু হবে। শুধু ফেসবুক নয় ২০১৫ সালে মূল কোম্পানির নাম বদলে অ্যালফাবেট রাখে গুগল। তবে এই নামটি প্রকাশ্যে আসেনি।