বাংলাদেশের নির্বাচনে চোখ রাখবে যুক্তরাষ্ট্র: পিটার হাস

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

কাকলি সুলতানা স্টাফ রিপোর্টার// বাংলাদেশের অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দিকে যুক্তরাষ্ট্রের নজর থাকবে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত পিটার হাস।

বাংলাদেশের একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন। পিটার হাস বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে, গণতন্ত্রের শক্তি তার জনগণের কণ্ঠস্বর শোনার সক্ষমতার ওপর নির্ভর করে।

বাংলাদেশসহ যেকোনো দেশের নির্বাচনের বিষয়ে আমাদের নীতি হচ্ছে, দেশের জনগণ যেন আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী পরিচালিত অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে তাদের সরকার নির্বাচন করতে পারে।আমরা কোনো রাজনৈতিক দলকে সমর্থন করি না।

তিনি বলেন, বাংলাদেশে ভয়ভীতি দেখানো ও রাজনৈতিক সহিংসতার খবর উদ্বেগজনক। এমন পরিবেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হতে পারে না। আমরা সব পক্ষকে আইনের শাসনকে সম্মান করার এবং সহিংসতা, জবরদস্তি, ভীতি প্রদর্শন বা প্রতিশোধ নেওয়া থেকে বিরত থাকার আহ্বান জানাই।

সেইসঙ্গে সাংবাদিকরা যেন স্বাধীন ও পরিপূর্ণভাবে নির্বাচনের খবর সংগ্রহ করতে পারে, সে জন্য তাদের হয়রানি ও সহিংসতা থেকে নিরাপত্তা দিতে হবে। রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তিনি ও তার সরকার অবাধ ও সুষ্ঠু সংসদ নির্বাচন চায়।

আমরা এই শব্দগুলোকে স্বাগত জানাই এবং সরকার কীভাবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করবে তা দেখার অপেক্ষায় আছি। নির্বাচনের আগে বাংলাদেশ যেসব গঠনমূলক উদ্যোগ নেবে, আমরা তা সমর্থন করি।

পিটার ডি. হাস আরও বলেন, গত ৫০ বছরে বাংলাদেশের যে অর্জন তাতে আমি বিস্মিত এবং বাংলাদেশি জনগণ ও সরকারকে যুক্তরাষ্ট্র যে সমর্থন দিয়েছে তাতে আমি গর্বিত।

আমরা অনেক খাতে বাংলাদেশকে সহযোগিতা করেছি এবং আগামী ৫০ বছরে আমাদের অংশীদারিত্ব আরও শক্তিশালী হবে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে কাজ করে যাবে এবং খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্য ও দারিদ্র্য নিরসনে আমরা একসঙ্গে যে অগ্রগতি অর্জন করেছি তার ধারাবাহিকতা অব্যাহত রাখব।

আমরা জলবায়ু পরিবর্তন, গণতান্ত্রিক নীতির প্রচার, বাণিজ্য বৃদ্ধি ও বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখার মতো সমস্যাগুলো মোকাবিলায় নতুন ও উদ্ভাবনী পদ্ধতি নিয়েও কাজ করব। আমি আমাদের ভবিষ্যৎ সম্পর্কে অত্যন্ত আশাবাদী।