বাংলাদেশ পুলিশে নতুন পদ – ডিএসপি

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

অনলাইন ডেস্ক:- বাংলাদেশ পুলিশের জনবল কাঠামোতে (অর্গানোগ্রাম) সহকারী পুলিশ সুপার (এএসপি) পদের সমান পদমর্যাদায় নতুন আরেকটি পদ সৃষ্টি করা হচ্ছে। এই পদের নাম দেয়া হচ্ছে ডেপুটি সুপারিনটেনডেন্ট অফ পুলিশ (ডিএসপি)।
পুলিশের বিশেষ একটি সূত্র জানিয়েছে, পদোন্নতি পাওয়া পুলিশ ইন্সপেক্টরদের যোগ্যতা বিবেচনায় ডিএসপি পদে পদায়ন করা হবে।

জাতীয় বেতন স্কেলের নবম গ্রেডের কর্মকর্তা হিসেবে এই পদের অনুমোদন দেয়ার জন্য ইতোমধ্যেই সরকারের কাছে চিঠি দিয়েছে পুলিশ হেড কোয়ার্টার্স।

ওই সূত্রটি আরো জানায়, ইন্সপেক্টরদের ডিএসপি পদবীতে সাময়িকভাবে এএসপি পদের দায়িত্ব পালন করলেও এএসপি পদে ক্যাডারভুক্ত হওয়ার সময় কোনো ধারণাগত জ্যেষ্ঠতা পাবেন না তারা। ডিএসপির দায়িত্ব জ্যেষ্ঠতা এবং সার্ভিস রেকর্ড এর ভিত্তিতে প্রদান করা হবে। একজন অফিসার ডিএসপি পদ হতে জ্যেষ্ঠতা অনুযায়ী অন্যান্য সকল শর্ত পূরণ করলে ক্যাডারভুক্ত হবেন।

তবে ডিএসপির দায়িত্বপ্রাপ্ত ইন্সপেক্টরদের বেতন গ্রেড এর কোনো পরিবর্তন হবে না। তারা কোনো প্রকার অন্যান্য আর্থিক সুবিধাও পাবেন না। যে কোনো সময় প্রয়োজনীয় সংখ্যক এএসপি পাওয়া গেলে ডিএসপি অফিসারদের তাদের দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করা হবে।

সরকারের কাছে পাঠানো ওই  প্রস্তাবে বলা হয়েছে, মৌলিক প্রশিক্ষণকালে সহকারি পুলিশ সুপাররা দুটি পিপস এবং প্রশিক্ষণ শেষে তিনটি টিপস রেঙ্ক ব্যাজ পড়বেন। তবে ডিএসপি অফিসাররা সবসময়ই দুটি পিপস পরবেন।

বাংলাদেশ পুলিশে বর্তমানে ইন্সপেক্টর পদের সংখ্যা ৬ হাজার ৪শ ৬৯টি এবং সহকারি পুলিশ সুপার পদে সংখ্যা ১ হাজার ৩শ ৮০টি। সহকারি পুলিশ সুপার পদে এক-তৃতীয়াংশ অর্থাৎ ৪শ ৪১টি পদ ইন্সপেক্টরদের মধ্যে থেকে পদোন্নতির মাধ্যমে পূরণ করার কথা থাকলেও বেশিরভাগ ক্ষেত্রেই তা হয় না। এ নিয়ে ক্ষোভ রয়েছে সিনিয়র ইন্সপেক্টর দের মধ্যে।

যদিও ইন্সপেক্টর পদের মোট সংখ্যার মাত্র ৬ দশমিক ৪ ভাগ। ফলে ইন্সপেক্টরদের প্রায় ৯৩ শতাংশ কর্মকর্তা ওই পদ থেকে অবসরে যাচ্ছেন। যে সব কর্মকর্তা ইন্সপেক্টর পদে অবসর গ্রহণ করেন তাদের একটি বড় অংশ সরাসরি এসআই পদে বাংলাদেশ পুলিশে যোগদান করেন এবং গড়ে ৮ বছর ইন্সপেক্টর হিসেবে পদোন্নতি প্রাপ্ত হন।

কিন্তু এএসপি পদে পদোন্নতির সুযোগ সীমিত হওয়ায় চাকরি জীবনের বাকি সময় বেশিরভাগ ইন্সপেক্টর পঁচিশ থেকে ত্রিশ বছর একই পদে চাকরি করে থাকেন। পদোন্নতি না হওয়া কিংবা