বাংলাদেশ বাঘের সংখ্যা বৃদ্ধিকল্পে মারাত্মক প্রকল্প হাতে নেওয়া হয়েছে

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মেহেদী হাসান বিশেষ প্রতিনিধি ঢাকা// বাঘ রক্ষা পরিষদের লোকজন বসে আছেন। তারা মন্ত্রীর সঙ্গে দেখা করতে চান। কিন্তু চাইলেই সবকিছু পাওয়া যায় না।

মন্ত্রীর পিএস জানাল-: স্যার আজ দপ্তরে আসবেন নাছলিমদ্দি-কলিমদ্দি টাইপের লোকজন নিয়ে বাঘ রক্ষা পরিষদ গঠন করা হয়নি। পরিষদের অনেকেই সচেতন ব্যক্তি, সমাজের বিশিষ্ট নাগরিক।

পরিষদের সবচেয়ে প্রবীণ ব্যক্তি গম্ভীর কণ্ঠে বললেন-: কেন আসবেন না? মন্ত্রণালয় কি মামার বাড়ি-যখন খুশি আইলাম, দুধভাত খাইলাম; হাত মুছতে মুছতে চইলা গেলাম?মনের মধ্যে যাই থাকুক না কেন, প্রাইভেট সেক্রেটারি জাতীয় লোকজনদের বিনয়ী সাজতে হয়। মন্ত্রীর পিএস বক্কর সাহেব তাই করলেন। বিনয়ের সঙ্গে বললেন-: স্যার! আমাদের মন্ত্রী মহোদয়ের বেলায় অন্তত এই ধরনের কথা খাটে না।

মন্ত্রী মহোদয় অত্যন্ত ‘কাম-পাগল’ মানুষ। নিজের কাজ-কামের ব্যাপারে তিনি খুবই সিরিয়াস। আজ হঠাৎ কইরা একটা সমস্যা হয়ে গেছে।: কী সমস্যা?: মন্ত্রী মহোদয় ‘শিশুদের পাতলা পায়খানাজনিত সমস্যার প্রতিকার’ বিষয়ক একটা সেমিনারে যোগ দিয়েছিলেন। সেমিনার চলাকালে দাঁতব্যথার শিকার হওয়ার পর তাকে একজন ডেন্টিস্টের কাছে নিয়ে যাওয়া হয়েছে। এখন তিনি ওখানেই আছেন; ট্রিটমেন্ট চলছে।বাঘ রক্ষা পরিষদে কবি নজরুলের মতো ঝাঁকড়া চুলওয়ালা এক ভদ্রলোক রয়েছেন।

তিনি ভ্রুকুঞ্চিত করে বললেন-: আপনার বস যে মন্ত্রণালয়ের মন্ত্রী- সেই মন্ত্রণালয়ের সঙ্গে শিশুদের পাতলা পায়খানার কী সম্পর্ক?বক্কর সাহেব আরও বিনয়ী হলেন। ‘দাঁত-লুকানো’ হাসি হেসে বললেন-: স্যার, কিছু মনে করবেন না। আপনার বর্তমান পেশার সঙ্গেও তো বাঘ বেমানান!ঝাঁকড়া চুলে ঢেউ উঠল। আর্তনাদের সুরে বক্কর সাহেবের উদ্দেশে তিনি বললেন-: এসব কী বলতেছেন? আপনি কি জানেন-বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা হচ্ছেন আফলাতুন; জ্ঞানী লোক। জ্ঞানী লোকদের চিন্তাধারা কোনো নির্দিষ্ট গণ্ডির মধ্যে সীমাবদ্ধ থাকে না।

সব বিষয়েই তারা সক্রেটিস হওয়ার ক্ষমতা রাখে।মন্ত্রীকে না পেয়ে বাঘ রক্ষা পরিষদের লোকজন মন্ত্রণালয়ের বড়কর্তা ইলতুৎমিশ ইয়ালিলের সাক্ষাৎপ্রার্থী হলেন। মধ্যযুগে ভারতীয় উপমহাদেশে ইলতুৎমিশ নামে একজন শাসক ছিলেন, ইলতুৎমিশ ইয়ালিলের তা অজানা নয়। ফলে তিনি তার দপ্তর তথা রাজ্য সেভাবেই পরিচালনা করছেন। রাজদরবারে আসা প্রজাদের কথাবার্তা, অভাব-অভিযোগ রাজা-বাদশাদের গম্ভীর মুখে শুনতে হয়। এটা রেওয়াজ। রেওয়াজ অনুযায়ী ইলতুৎমিশ ইয়ালিল গম্ভীর মুখে বাঘ রক্ষা পরিষদের লোকজনের কথা শুনছিলেন। এক পর্যায়ে পরিষদের আহ্বায়ক ইলতুৎমিশ ইয়ালিলের হাতে একটা স্মারকলিপি দিয়ে বললেন-: জনাব, জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগারের সংখ্যা বছর বছর কমে বর্তমানে ক্রান্তিকালে এসে পৌঁছেছে।

আপনি জানেন, তারপরও বলছি- সর্বশেষ হিসাবে সুন্দরবনে বাঘ আছে মাত্র ১০৬টি। অথচ ২০১০ সালেও বাঘের সংখ্যা ছিল ৪৪০টি। আমরা জানি- রাজ্যের মহামান্য মন্ত্রীদের গদি সামলাইতে হয়। দল সামলাইতে হয়। মাঝেমধ্যে বাদ্য-বাজনাও বাজাইতে হয়। কাজ-কাম যা করার, তা আপনেরাই করেন। আপনের হাতে ক্ষমতা আছে; প্লিজ, সুন্দরবনের বাঘ রক্ষায় একটা কিছু করেন।ইলতুৎমিশ ইয়ালিল ঘাড় কাত করলেন। এর মানে অবশ্যই তিনি কিছু করবেন।

সামনে বসে থাকা আফলাতুন গোত্রের লোকজনকে আশ্বস্ত করার ভঙ্গিতে তিনি বললেন-: আজ থেইকা বাঘ বিষয়ে আপনেরা আর কোনোরকম দুশ্চিন্তা করবেন না। আমি এমন ব্যবস্থা নেব- দেখবেন, মানুষ সুন্দরবনের নাম পরিবর্তন কইরা বাঘবন রাখার প্রস্তাব দিবে…বাঘরক্ষা পরিষদের লোকজন খুশিমনে চলে গেলেন; একইসঙ্গে ইলতুৎমিশ ইয়ালিলের মাথায় দারুণ একটা আইডিয়াও দিয়ে গেলেন। নতুন আইডিয়া মানেই নতুন সম্ভাবনা।

সম্ভাবনার ক্যানভাসে ছবি আঁকা শেষ করে তিনি মন্ত্রণালয়ের মেজকর্তাদের ডাকলেন। সবাই উপস্থিত হওয়ার পর তিনি বললেন-: সবাই মন দিয়া শুনেন; নতুন একটা প্রকল্পের আইডিয়া পাইছি।নতুন প্রকল্পের কথা শুনে ইসতেনজার আলী নামের এক মেজকর্তা ঢোক গিলে বললেন-: স্যার! চলমান প্রকল্পগুলোই মরা ব্যাঙের মতো চিৎ হইয়া পইড়া রইছে; এর মধ্যে আবার নতুন প্রকল্প!ঠোঁটজোড়ায় রহস্যময় হাসি আমদানি করে ইলতুৎমিশ ইয়ালিল বললেন-: অন্য কোনো প্রকল্পের সঙ্গে এই প্রকল্পের তুলনা করা ঠিক হবে না। আপনেরা জানেন, দুইটা পয়সা দেয় বইলা বিদেশিরা সুযোগ পাইলেই আমাদের বিভিন্ন প্রকল্পে বামহাত ঢোকায়। এইটার ক্ষেত্রে সেরকম কিছু হবে না।

এই প্রকল্প বাস্তবায়িত হবে শতভাগ দেশীয় অর্থায়নে। এইখানে আপনেরা স্বাধীনভাবে কাজ করতে পারবেন।মেজকর্তাদের মধ্যে সুখলাল ঠাকুর বলে একজন আছেন। স্বাধীনভাবে কাজ করার কথা শুনে সুখলাল ঠাকুর সুখী হলেন। ঠাকুর জানতে চাইলেন-: প্রকল্পের সাবজেক্ট কী স্যার?: বাঘ।: বাঘ!: ইয়েস, বাঘ। দ্য রয়েল বেঙ্গল টাইগার…প্রকল্প-প্রস্তবনা তৈরি হয়ে গেল। এরপর তা মন্ত্রীর কাছে উপস্থাপন করা হলো।

প্রকল্পের সার-সংক্ষেপের উপর চোখ বুলিয়ে মন্ত্রী অবাক হলেন। বড়কর্তার উদ্দেশে বললেন-: প্রকল্পের নাম ‘যথা তথা বাঘ পাই’! খাইছে আমারে! সুন্দরবনের বাঘ সারাদেশে ছড়াইয়া দেওয়ার মতলব করেছেন নাকি?

মুচকি হেসে ইলতুৎমিশ ইয়ালিল বললেন-: স্যার, আতঙ্কিত হওয়ার কিছু নেই। এই প্রকল্পের দুইটা সংজ্ঞা নির্ধারণ করা হইছে।

একটা হইল জনপদীয় সংজ্ঞা। অন্যটা হইল আরণ্যক সংজ্ঞা।

: বুঝলাম না।