বাগেরহাটে ঘূর্ণিঝড় ‘হামুন’ আতঙ্কে মানুষ, ভাঙনের কবলে রাস্তাঘাট

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘হামুন’ আতংকে রয়েছেন উপকূলীয় বাগেরহাটের মোরেলগঞ্জের পানগুছি নদীর তীরবর্তী বাসিন্দারা । এ ছাড়া নতুন করে ভাঙনের মুখে পড়েছে ফেরিঘাট সংলগ্ন ১ কিমি পাকা রাস্তাসহ প্রত্যন্ত গ্রামের বিভিন্ন কাঁচা-পাকা রাস্তাঘাট। ঘূর্ণিঝড় মোকাবিলায় ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি নিয়ে উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিও উপজেলা প্রশাসন এক জরুরি সভা করেছে।

এদিকে ঘূর্ণিঝড়ের পূর্বপ্রস্তুতিস্বরূপ ৮৫টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। খোলা হয়েছে ৭টি কন্ট্রোল রুম। স্থানীয় ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে সচেতনতার লক্ষ্যে সভা করে সব ধরনের ছুটি বাতিল করে প্রশাসনিক কর্মকর্তাদের নিজ নিজ কর্মস্থলে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

সরেজমিনে মঙ্গলবার (২৪ অক্টোবর) উপকূলীয় এ উপজেলায় গিয়ে দেখা গেছে, পানগুছি নদীর তীরবর্তী ১৬টি ইউনিয়নসহ পৌরসভার ভাঙনকবলিত ২০টি গ্রামের ১০ হাজার মানুষ একদিকে নদীর অব্যাহত ভাঙন আতঙ্কের মাঝে বসবাস করছেন।২০০৭ সালে প্রলয়ঙ্করি ঘূর্ণিঝড় সিডরে উপজেলার ৯৩ জনের প্রাণহানি হয়েছিল। একইভাবে আইলা, আম্পান, বুলবুল, ফণী, চিত্রাংসহ প্রতিবছরই দুর্যোগের সম্মুখীন হতে হয় এ উপকূলীয় অঞ্চলের মানুষদের।

এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় হামুনের প্রভাবে ভোররাত থেকেই বৃষ্টি শুরু হয়েছে। উত্তাল পানগুছি নদী। গত দুদিন ধরে নতুন করে পানির চাপে বারইখালী পৌরসভার ১নং ওয়ার্ডে ফেরিঘাট সংলগ্ন ১ কিমি পাকা রাস্তা বিভিন্ন স্থান থেকে ভেঙে পড়েছে। এ ছাড়া নদী তীরবর্তী কাঁঠালতলা, গাবতলা, খাউলিয়া, ফাসিয়াতলা, হোগলাবুনিয়ার বদনীভাঙ্গা, সানকীভাঙ্গা, পাঠামারা, সোলমবাড়িয়া ভাঙনের কবলে পড়েছে। অন্যদিকে বারইখালীর কাস্মির, তুলাতলা, বহরবুনিয়ার ফুলহাতা, ঘষিয়াখালীতে একই দেখা গেছে । পঞ্চকরনের দেবরাজ, হেড়মা, পঞ্চকরণ, পুটিখালীর সোনাখালী, বলইবুনিয়ার শ্রেণিখালী গ্রামগুলোর বিভিন্ন এলাকা নতুন করে ভাঙনের কবলে পড়েছে।

নদী তীরবর্তী ভাঙনকবলিত ফেরিঘাট সংলগ্ন বাসিন্দা শেফালী বেগম, রুলিয়া বেগম, ভোলা সুকানী মোস্তাফিজুর রহমান, আজিম মুন্সী, কাউন্সিলর শাহিন শেখসহ ভুক্তভোগী অনেকেই বলেন, ‘প্রতিবছরই নতুন নতুন স্থান থেকে ভেঙে যাচ্ছে। দুদিন আগেও ফেরিঘাট এলাকার ১ কিমি পাকা রাস্তাটি অনেক জায়গা থেকে নতুন করে ভেঙে পড়েছে নদীগর্ভে।

এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল্লাহ আল জাবির বলেন, ‘বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘হামুন’ মোকাবিলায় ইতোমধ্যে জেলা প্রশাসকের নির্দেশনায় সব ধরনের প্রস্তুতি রাখা হয়েছে। শুকনা খাবার, সুপেয় পানি, ৮৫টি সাইক্লোন শেল্টার পরিষ্কার পরিচ্ছন্ন, বয়স্ক, প্রতিবন্ধী, গর্ভবতী মায়েদের ঘূর্ণিঝড়ের শুরুর পূর্বমুহূর্তেই নিরাপদ স্থানে নেওয়ার জন্য ইউনিয়ন চেয়ারম্যানদের নির্দেশনা দেওয়া হয়েছে।

এ সম্পর্কে উপজেলা নির্বাহী অফিসার এস এম তারেক সুলতান বলেন, ঘূর্ণিঝড় ‘হামুন’ মোকাবিলায় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও উপজেলা প্রশাসন জরুরি সভা করে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। বিশেষ করে মৎস্য ও কৃষি সেক্টরে ক্ষতির সম্মুখীন কম হয় সেজন্য পঞ্চকরণ, বহরবুনিয়া ও জিউধরায় কৃষকদের সচেতনা বৃদ্ধির লক্ষ্যে আলাদা সভা করার নির্দেশনা দেওয়া হয়েছে। মেডিকেল টিম, ভলান্টিয়ার, ফায়ার সার্ভিস, স্বেচ্ছাসেবক সংগঠন, স্কাউট, আনসার ভিডিপি, পুলিশের সমন্বয়ে পৃথক পৃথক টিম গঠন করে মাঠ পর্যায়ে প্রস্তুত রাখা হয়েছে।