বিএডিসির অবহেলা, দশ বছর পতিত ১৫০ বিঘা কৃষিজমি

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

ফরিদপুর জেলা প্রতিনিধি:- ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নুরুল্যাগঞ্জ ইউনিয়নের বাকপুরা খামারবাড়ি গভীর নলকূপ-১ সেচ প্রকল্পের নলকূপটি গত ১০ বছর যাবৎ নষ্ট। ফলে ওই খামার বাড়ির অধীনে কৃষকদের দেড়শ বিঘার বেশি কৃষিজমি পতিত পড়ে আছে।

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) এমন অবহেলায় ব্যাহত হচ্ছে খাদ্য উৎপাদন, সেই সঙ্গে আর্থিক ক্ষতি ও ভোগান্তিতে পড়েছেন চাষিরা।গত ১০ বছরে বিএডিসি এই গভীর নলকূপটি সংস্কার এবং নতুন করে খননের উদ্যোগ নেয়নি। তাই ওই প্রকল্পের অধীন নলকূপটির বাৎসরিক ভাড়া বাবদ কৃষকদের ২৩ হাজার ৫০০ টাকা পরিশোধ করতে হচ্ছে।

খোঁজ নিয়ে জানা যায়, গত ৪ ফেব্রুয়ারি বাকপুরা খামারবাড়ি গভীর নলকূপ-১ এর ম্যানেজার সৈয়দ নূরে আলমের (সহকারী প্রকৌশলী) কাছে সমস্যা সমাধানের জন্য স্থানীয়রা একটি লিখিত আবেদন করেন।আবেদনে বলা হয়, গত ১ ফেব্রুয়ারি উল্লিখিত নলকূপটি চালু করতে গেলে দেখা যায় যে, এটি থেকে পানির সঙ্গে প্রচুর পরিমাণ মোটা পাথর ও বালু উঠছে। প্রকল্পটি ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে।

মেশিনটি চালানো যাচ্ছে না। বর্তমানে চাষিরা ইরি-বোরো চাষাবাদ করতে না পারায় চরম দুর্ভোগের শিকার ও ক্ষতিগ্রস্ত অবস্থায় রয়েছে।আবেদনে আরও বলা হয়, এ পরিস্থিতিতে জরুরি ভিত্তিতে গভীর নলকূপটি চালু করতে না পারলে এলাকায় খাদ্য উৎপাদন ব্যাহত হবে। অসহায় গরিব প্রান্তিক কৃষকরা মাঠে মারা যাবে।ফরিদপুরের জেলা প্রশাসক, জেলা পরিষদের চেয়ারম্যান, বিএডিসির নির্বাহী প্রকৌশলী (সেচ), ভাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে আবেদনটির অনুলিপি দেওয়া হয়।বাকপুরা গ্রামের ৭৫ বছর বয়সী কৃষক কামাল পাশা বলেন, আমার দুই একর জমি এ খামারের মধ্যে। বয়সের কারণে নিজে চাষ করতে পারি না।

দিনমজুর দিয়ে চাষ করতে হয়। পানির অভাবে ফসল না হওয়ায় তাদের টাকাও দিতে পারছি না। ঘরে শস্যের দানাও তুলতে পারছি না।একই এলাকার অপর কৃষক আনোয়ার চুন্নু বলেন, আমার ৩৬ শতাংশ জমি খামারে রয়েছে। পানির অভাবে গত ১০ বছর ধরে চাষাবাদ করা যাচ্ছে না। এতে আমাদের মারাত্মক সমস্যার সৃষ্টি হয়েছে। এই জমির চাষাবাদ করে আমার সংসার চলে। এ অবস্থায় পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকা কষ্টসাধ্য হয়ে উঠেছে।

খোঁজ নিয়ে আরও জানা যায়, ১৯৭৫ সালে গভীর নলকূপসহ এ খামার বাড়িটি চালু হয়। ওই এলাকার শতাধিক কৃষক দেড় শতাধিক বিঘা জমিতে ইরি ও বোরো ধানের চাষাবাদ করে থাকেন। দশ বছর আগে ২০১৪ সালে এ নলকূপে ত্রুটি দেখা যায়। পানির সঙ্গে ছোট ছোট পাথর এবং মোটা বালি উঠতে শুরু করে। এ কারণে চাষাবাদ ব্যাহত এবং ক্ষেতের ফসল নষ্ট হওয়ায় নলকূপটি বন্ধ হয়ে যায়। পরে বিএডিসি ফরিদপুরের সহকারী প্রকৌশলীর (নির্মাণ) কার্যালয়ে নতুন করে ভূগর্ভস্থ খননপূর্বক বোরিং করার জন্য ডাউন পেমেন্ট বাবদ রশিদের মাধ্যমে ওই খামার বাড়ির অনুকূলে নগদ ৩০ হাজার টাকা জমা দেয় এলাকাবাসী।

কিন্ত ১০ বছর চলে গেলেও ওই নলকূপ ঠিক করা বা নতুন নলকূপ স্থাপনের ব্যাপারে কোনো উদ্যোগ নেয়নি বিএডিসি।এ প্রসঙ্গে বিএডিসির (সেচ) ফরিদপুরের নির্বাহী প্রকৌশলী আলী আশরাফ ডেইলি বাংলাদেশ টুডে কে জানান, খামার বাড়ির সমস্যার বিষয়ে আমি অবগত। নলকূপটি পুনরায় স্থাপনের জন্য কি কি প্রয়োজন ইতোমধ্যে আমরা তার একটি তালিকা করে ঢাকার প্রধান কার্যালয়ে পঠিয়েছি।

তালিকাটি অনুমোদন হওয়ার পর অর্থ বরাদ্দ পেলেই দরপত্র আহ্বান করে কাজটি করে দেওয়া হবে।