বিশ্ব পরিস্থিতি চীন, রাশিয়া, ইরান, পাকিস্তান ও তুরস্কের জোট বাস্তবে রূপ নিচ্ছে

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

রাশিয়া সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র অবিসংবাদিত বৈশ্বিক শক্তি হয়ে দাঁড়িয়েছে। তবে অর্থনৈতিক ও সামরিকভাবে উভয় ক্ষেত্রেই চীনের উত্থান দেশটিকে আমেরিকার শক্তিশালী প্রতিদ্বন্দ্বী করে তুলেছে। চীন আমেরিকার উপেক্ষা বা হুমকির শিকার দেশগুলোর সাথে তার সম্পর্ক জোরদার করে চলেছে। চীন, রাশিয়া, ইরান, পাকিস্তান ও তুরস্কের একটি নতুন ‘সোনার আংটি’ ক্রমশ বাস্তবতায় রূপ নিচ্ছে বলে জানা যায়।–ইনসাইডার পেপার।

যুক্তরাষ্ট্র দূরে ঠেলে, চীনকে কাছাকাছি টানছে: এই সমস্ত দেশ চীনের আরও কাছাকাছি আসতে চলেছে।এ কারণে কাউকে অবাক করে দেওয়া উচিত নয়। আমেরিকা রাশিয়া ও ইরানের উপর কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে, তাদের অর্থনীতি ও মুদ্রাকে ক্ষতিগ্রস্থ করেছে। জাতিসংঘের চিহ্নিত সন্ত্রাসীদের আশ্রয় না দেওয়ার জন্য পাকিস্তানকেও আহ্বান জানিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং তুরস্ক মিত্র, কারণ তারা দুজনই ন্যাটো সদস্য। তবে সাম্প্রতিক বছরগুলোতে তুরস্ক আমেরিকা থেকে দূরে সরে গেছে। এমনকি রাশিয়ার সাথে এস -৪০০ ক্ষেপণাস্ত্র কেনার জন্য একটি চুক্তি সই করেছে।

ঘনিষ্ঠ সম্পর্ক এবং অন্যান্য সুবিধার পরিবর্তে এই দেশগুলোতে অর্থনৈতিক উন্নয়নের জন্য চীনকে গভীর প্রয়োজন রয়েছে। চীন আন্তর্জাতিক প্ল্যাটফর্মে রাশিয়া, ইরান, পাকিস্তান ও তুরস্ককে রাজনৈতিক সমর্থনও দিয়ে আসছে। এই মাসের গোড়ার দিকে যখন মার্কিন যুক্তরাষ্ট্র জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলে ইরানের উপর অস্ত্র নিষিদ্ধকরণ বাড়ানোর জন্য পদক্ষেপ নিয়েছিল, তখন চীন এই পদক্ষেপের বিরোধিতা করেছিল।

মার্কিন যুক্তরাষ্ট্র কোভিড-১৯ মহামারী এবং রেকর্ড-উচ্চ বেকারত্বের সাথে লড়াই করছে, তথাকথিত ‘সোনার আংটি’ দেশ ওয়াশিংটনে পটশট নিচ্ছে। তুরস্কের রাষ্ট্রপতি রজব তাইয়েপ এরদোগান এমনকি বলেছেন যে, মার্কিন আধিপত্য একটি “অন্যায্য” বিশ্ব ব্যবস্থার অংশ।
চীন ইরান, পাকিস্তান, রাশিয়া এবং তুরস্ককে বিআরআই-তে একটি দল করে তোলে : চীন তার উচ্চাভিলাষী বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) এর মাধ্যমে এই প্রতিটি দেশের সাথে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করছে। এটি পাকিস্তানে আনুমানিক ৪০ বিলিয়ন ডলার বিনিয়োগ করছে। এটি রাশিয়ার সাথে ২৭০ বিলিয়ন ডলারের তেল চুক্তিতে স্বাক্ষর করেছে।

চীন ২৫ বছরের সময়কালে ইরানে প্রায় ৪০০ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে বলেও জানা গেছে। বিনিয়োগ হবে পেট্রোলিয়াম, অবকাঠামো, বিমানবন্দর, রেলপথ, ব্যাংকিং এবং টেলিকমে। এই সপ্তাহের শুরুতে তেহরান ঘোষণা করেছিল যে, কৌশলগত চাবাহার বন্দরের জন্য বেইজিংয়ের সাথে অংশীদার হয়েছে। এটি ইরানকে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের অবিচ্ছেদ্য অঙ্গ হিসাবে পরিণত করবে, চীন, তুরস্কের মাধ্যমে ইউরোপের সাথে সংযুক্ত করবে। বিনিময়ে ইরান ভারতে ছাড়ের দামে চীনকে তেল ও গ্যাস সরবরাহ করবে।পাকিস্তানে ইরানের রাষ্ট্রদূত সৈয়দ মোহাম্মদ আলী হোসেইনি একটি সোনার আংটির সত্যতা স্বীকার করে বলেছেন, যাতে চীন, রাশিয়া, ইরান, পাকিস্তান এবং তুরস্ক অন্তর্ভুক্ত রয়েছে। এবং “সোনার আংটি” রূপ নিচ্ছে বলে মনে হচ্ছে।