বেনাপোল বন্দরে ভ্রমণ কর নিয়ে প্রতারণা, রাজস্ব হারাচ্ছে সরকার

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বেনাপোল প্রতিনিধি:-যশোরের বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে যাওয়ার সময় প্রতারণার মাধ্যমে ভ্রমণকারীদের কাছ থেকে ভ্রমণ করের অর্থ হাতিয়ে নিচ্ছে একটি চক্র। অনলাইনে জমা দেয়া ভ্রমণকরের বিপরীতে দেয়া হয় ভুয়া রশিদ। যা যাচাইয়েরও কোনো প্রযুক্তি নেই। ফলে প্রশাসনের নাকের ডগায়ই রাজস্ব বঞ্চিত হচ্ছে সরকার।

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে দৈনিক ভারতে যান প্রায় ৫ হাজার যাত্রী। এ সময় ল্যান্ডপোর্ট ট্যাক্সসহ প্রতি যাত্রীকে ৫৫২ টাকা ভ্রমণ কর পরিশোধ করতে হয়। যা সাধারণত যাত্রীরা দিয়ে থাকেন তাদের বহনকারী বাসের স্টাফদের মাধ্যমে। কেউ কেউ পরিশোধ করেন অনলাইনে।অভিযোগ উঠেছে যাত্রীদের সে অর্থ জালিয়াতির মাধ্যমে হাতিয়ে নিচ্ছে অসাধু ট্রাভেল এজেন্সি ও পরিবহন শ্রমিকদের একটি সিন্ডিকেট। যাত্রীদের দেয়া হচ্ছে ভুয়া রশিদ; রাজস্ব বঞ্চিত হচ্ছে সরকার। চেকপোস্টে ভিড় থাকায় বেশিরভাগক্ষেত্রেই সেই রশিদ পরীক্ষা করার সুযোগ হয় না।

গত ২৪ মার্চ এ পথে ভারত যাওয়ার সময় ভ্রমণ ট্যাক্সের জাল রশিদসহ ৫ ভারতীয় নাগরিককে আটক করা হয়। যদিও পরে তাদের ছেড়ে দেয়া হয়। এর আগে, গত বছরের জুলাইয়ে ট্যাক্স জালিয়াতির অভিযোগে গ্রেফতার হয় ২ পরিবহন শ্রমিক।বেনাপোল কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার তানভীর আহমেদ এ প্রসঙ্গে বলেন, কিছু সংঘবদ্ধ চক্র আছে যারা যাত্রীদের জিম্মি করে ভ্রমণ করের টাকা আদায় করে কিন্তু সরকারের কোষাগারে জমা দেয় না। এ চক্রের মুলোৎপাটনের জন্য বন্দর থানা, কাস্টমস এবং বন্দর কর্তৃপক্ষ কাজ করছে।

বেনাপোল পোর্ট থানার ওসি মো. কামাল হোসেন বলেন, তিন দিন আগে ভ্রমণ কর ফাঁকির অভিযোগে বন্দর কর্তৃপক্ষ একটি মামলা দায়ের করেছে। এ ব্যাপারে কয়েকজনকে আমরা গ্রেফতার করেছি আর বাকিরা জামিনে আছে। পুরো বিষয়টি এখনও তদন্তাধীন।প্রসঙ্গত, বেনপোল বন্দর থেকে প্রতিবছর ভ্রমণ কর বাবদ প্রায় শতকোটি টাকা রাজস্ব আদায় করে সরকার।