ভোমরা স্থলবন্দরে ফলের গাড়ি থেকে ভারতীয় থ্রি পিস ও গহনা জব্দ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সাতক্ষীরা জেলা প্রতিনিধি//সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে ফলের গাড়ি থেকে প্রায় ১৬ লাখ টাকা মুল্যের ভারতীয় থ্রি পিস এবং ইমিটেশনের গহনা জব্দ করা হয়েছে। সোমবার বিকালে বিশেষ গোয়েন্দা সংস্থার দেওয়া গোপন সংবাদের ভিত্তিতে বন্দর এবং কাস্টমস কর্তৃপক্ষ এসব মালামাল জব্দ করেন। স্থল বন্দর সূত্রে জানা গেছে, আমদানিকারক প্রতিষ্ঠান বগুড়ার অনি এন্টারপ্রাইজের স্বতাধিকারী অনি নাথ সোমবার ভোমরা বন্দর দিয়ে ১২ টন কমলা লেবু আমদানির ঘোষণাপত্র জমা দেন। আমদানিকৃত পন্যের সিএন্ডএফ ভোমরার সাবেক ইউপি চেয়ারম্যান রবিউল ইসলামের রাফি এণ্টারপ্রাইজের লাইসেন্স ভাড়া নিয়ে ওই পণ্য সোমবার দুপুর আড়াইটার দিকে কাস্টমস ছাড় করায় (বিল অফ এন্ট্রি) মাসুদ হোসেন। ওই পণ্য সরকারি পার্কিং এ ভারতীয় ট্রাক-(পিবি-০৩-বিজি-৯৯৭৮) থেকে বাংলাদেশী দু’টি ট্রাক যশোর-ট-১১-৪৬৪৩ ও সাতক্ষীরা- ট-১১-০৪৫১ এ নামানো হচ্ছিল।

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার ভোমরা বন্দরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান জানান, কমলা লেবুর ক্যারেটের মধ্যে কয়েকটিতে ঘোষনা বহির্ভুত ভারতীয় থ্রি-পিস ও গহনা আমদানি করা হচ্ছে এমন গোপন খবরের ভিত্তিতে সোমবার দুপুর আড়াইটার দিকে ওই ট্রাক আটক করা হয়। ভারতীয় ওই ট্রাকে থাকা ৯২টি লেবুর ক্যারেটের মধ্যে বিপুল পরিমান ভারতীয় থ্রি-পিস ও গহনা দেখতে পাওয়া যায়। পরে ওই লেবুর ট্রাকে বিশেষ কায়দায় লুকিয়ে রাখা মোট ১০২৯ টি কার্টুন জব্দ করা হয়।

কার্টুন গুলোর মধ্যে ৯১ টি কার্টুনে ভারতীয় থ্রি পিস এবং ইমিটেশনে গহনা ছিলো। ভোমরা কাস্টমস সুপার আবুল কালাম আজাদ বলেন, বিশেষ গোয়েন্দা শাখার তথ্যের ভিত্তিতে রফি এন্টারপ্রাইজের ফলের গাড়িতে অভিযান চালিয়ে এসব মালামাল জব্দ করা হয়েছে। রাতভর যাচাই-বাছাই শেষে মঙ্গলবার দুপুরে জব্দকৃত মালামালের সংখ্যা ও পরিমাণ নির্ধারণ করা হয়। এর মধ্যে ১০৫৩ টি ভারতীয় থ্রি পিস রয়েছে এবং ১শ’৫৪ কেজি ইমিটেশনের গহনা রয়েছে। যার মূল্য প্রায় ১৬ লক্ষ টাকা। ভোমরা শুল্ক স্টেশনের সহকারি কমিশনার আমির মামুন জানান, ভোমরা স্থলবন্দর দিয়ে থ্রি পিস ও ইমিটেশনের গহনা আমদানি অবৈধ নয়।

তবে ফলের ঘোষণায় থ্রি পিস ও গহনা আনায় সেগুলোকে জব্দ করা হয়েছে। পণ্যগুলো শুল্কবিভাগের খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে পাঠানো হয়েছে। সেখানে নিলামের ব্যবস্থা করা হবে বলে জানান সহকারি কমিশনার।