ভ্রমণে নিষেধাজ্ঞা থাকায় পর্যটকশূন্য পার্বত্য তিন জেলা।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

পারফুঙ্গ :-করনা পরিস্থিতিতে ভ্রমণে নিষেধাজ্ঞা থাকায় এবারের ঈদে পার্বত্য এলাকার পর্যটনকেন্দ্রগুলোতে নেই পর্যটক। এতে বিপাকে পড়েছেন পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। এমন পরিস্থিতি চলতে থাকলে পর্যটন খাত দীর্ঘমেয়াদী সংকটের মুখে পড়বে বলে আশঙ্কা তাদের।

এবার করোনায় ম্লান হয়েছে ঈদ উৎসব। পাশাপাশি যাতায়াতে নিষেধাজ্ঞা থাকায় পর্যটকশূন্য খাগড়াছড়ির আলুটিলা, মায়াবিনী লেক, রিসাং ঝর্ণা ও সাজেকের মতো জনপ্রিয় স্পট। পর্যটন সংশ্লিষ্টরা জানান, দুই মাস ধরে হোটেল, মোটেল ও রিসোর্ট বন্ধ থাকায় কর্মহীন হয়ে পড়েছেন কয়েক হাজার কর্মচারী। অলস পড়ে আছে পর্যটকদের যাতায়াতে ব্যবহৃত প্রায় ৪শ পিকআপ, জিপ ও মাইক্রোবাই এবারের ঈদের ছুটিতে সুনশান নীরবতা বিরাজ করছে বান্দরবানের মেঘলার ঝুলন্ত লেক, নীলাচল ও নীলগিরিতেও।

বান্দরবান

পর্যটক না থাকায় বড় অঙ্কের আর্থিক ক্ষতির মুখে পড়েছেন ব্যবসায়ীরা। এছাড়া, কর্মহীন অবস্থায় দিন কাটাচ্ছেন পর্যটন থেকে জীবিকা নির্বাহ করা মানুষ।  বান্দরবান হোটেল মোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম বলেন, যতদিন যাচ্ছে আমাদের আর্থিক ক্ষতির পরিমান বাড়ছে। আমাদের জন্যও বিশেষ প্রণোদনার ব্যবস্থা করা দরকার।

থানচি

তাহলেই আমাদের যে ক্ষতিটা হয়েছে তা কিছুটা হলেও সামলে নিতে পারবো। এদিকে, বন্ধ রয়েছে রাঙামাটি জেলার হোটেল-মোটেলও। কাপ্তাই লেক, সুভলং ঝর্নার মতো স্পটগুলোও জনশূন্যহীন। অবস্থার পরিবর্তন হলে পরযটকরাও ফিরবে পার্বত্য এই তিন জেলায়, এমন প্রত্যাশ্যা এখানকার পর্যটন সংশ্লিষ্টদের।