মকবুল হোসেনের চাকরি হারানোয় সচিবালয়জুড়ে কৌতূহল

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

কাকলি সুলতানা স্টাফ রিপোর্টার:- তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেনকে নির্ধারিত মেয়াদ শেষ হওয়ার আগেই অবসরে পাঠিয়েছে মন্ত্রণালয়। তবে কেন তাকে অবসরে পাঠানো হলো সে বিষয়ে সুস্পষ্ট তথ্য দেয়নি কেউ। এ নিয়ে সচিবালয়জুড়ে সৃষ্টি হয়েছে কৌতূহল।

রোববার (১৬ অক্টোবর) এক প্রজ্ঞাপনে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেনকে বাধ্যতামূলক অবসরে পাঠায় মন্ত্রণালয়।জনস্বার্থে তাকে অবসরে পাঠানো হয়েছে বলে ওই প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। সরকারি চাকরির নিয়মানুযায়ী চাকরির ২৫ বছর পূর্ণ হলে জনস্বার্থে অবসরে পাঠানোর নিয়ম থাকলেও সেই জনস্বার্থটা কি সে বিষয়ে সুস্পষ্ট তথ্য মেলেনি।প্রজ্ঞাপনে বলা হয়, সরকারি চাকরি আইন, ২০১৮-এর ধারা ৪৫ অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি থেকে মকবুল হোসেনকে অবসর প্রদান করা হলো।

৪৫ ধারায় বলা হয়, কোনো সরকারি কর্মচারীর চাকরির মেয়াদ ২৫ বছর পূর্ণ হওয়ার পর যেকোনো সময় সরকার জনস্বার্থে প্রয়োজন মনে করলে কারণ দর্শানো ছাড়াই তাকে চাকরি থেকে অবসর দিতে পারবে।তবে যে ক্ষেত্রে রাষ্ট্রপতি নিয়োগকারী কর্তৃপক্ষ, সে ক্ষেত্রে রাষ্ট্রপতির অনুমোদন নিতে হবে।মকবুল হোসেনের অবসরের বিষয়ে সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে চলছে নানা আলোচনা। ঠিক কী কারণে অবসরে পাঠানো হলো এ কর্মকর্তাকে সে বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় ও তথ্য মন্ত্রণালয়ের কেউ কিছু বলতে পারছেন না। হিসেব অনুযায়ী মকবুল হোসেনের চাকরির মেয়াদ আরও বছরখানেক ছিল।

এ বিষয়ে জানতে চাইলে জ্যেষ্ঠ সচিব কে এম আলী গণমাধ্যমকে বলেন, বিধান আছে চাকরি ২৫ বছর পূর্ণ হলে কেউ নিজেও স্বেচ্ছায় অবসরে যেতে পারেন, আবার সরকার ইচ্ছা করলেও কাউকে অবসর দিতে পারে। বিধিবিধান মেনেই তাকে অবসর দেওয়া হয়েছে। এর বেশি তার পক্ষে কিছু বলা সম্ভব নয়।তবে চাকরি থেকে অবসরের জন্য কোনো আবেদন করেননি বলে গণমাধ্যমকে জানিয়েছেন মকবুল হোসেন। আজ সকাল থেকে অফিসও করেছেন বলে জানান তিনি। এ বিষয়ে কিছু জানাতে পারেননি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের শীর্ষস্থানীয় কোনো কর্মকর্তাও।

মকবুল হোসেনের গ্রামের বাড়ি কুষ্টিয়ার কুমারখালীতে। তিনি বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১০ম ব্যাচের কর্মকর্তা হিসেবে ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতিতে অনার্স ডিগ্রি এবং ব্যবসা প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। ২০২১ সালের ৩১ মে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব পদে যোগ দেন। এই পদে যোগ দেওয়ার আগে তিনি যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরে রেজিস্ট্রার হিসেবে কর্মরত ছিলেন।