মধ্যপ্রাচ্যের সব রুটে বিমানভাড়া নিয়ে চলছে তুঘলকি কাণ্ড

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

কাকলি সুলতানা স্টাফ রিপোর্টার// বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যের প্রায় সব রুটের বিমান ভাড়া নিয়ে চলছে তুঘলকি কাণ্ড।আমেরিকা, কানাডায় যাওয়া আসার টিকিটের যে মূল্য, মধ্যপ্রাচ্যের রুটগুলোতে শুধু একমুখী ভাড়া তার চেয়েও বেশি নিচ্ছে সবগুলো এয়ারলাইন্স।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে প্রবাসী কর্মীরা। রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা বাংলাদেশ বিমানও পিছিয়ে নেই পকেট কাটায়। কয়েকটি রুটে অন্য এয়ারলাইন্সের চেয়ে তুলনামূলক বেশি নিচ্ছে ভাড়া। নানামুখী চাপে বাংলাদেশ বিমান ভাড়া কিছুটা কমালেও তা যথেষ্ট নয় মনে করছেন যাত্রীরা।নোয়াখালীর হাতিয়ার শামীম উদ্দিন বিমানের ভাড়া নিজের আক্ষেপের কথা বলছিলেন। নয় বছর ধরে ওমান থাকেন শামীম। বিমান ভাড়া নিয়ে এমন অভিজ্ঞতা তার এবারই প্রথম। শামীমের মত কয়েকগুণ ভাড়া দিয়ে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যেতে হচ্ছে সব প্রবাসী কর্মীদেরই।

বিভিন্ন রুটে বিমানের ভাড়া নির্ধারিত হয় ফ্লাইং আওয়ারের উপর নির্ভর করে। যে রুটে যেতে যত বেশি সময় উড়তে হয় সে রুটে ভাড়াও তত বেশি হয়। তবে বাংলাদেশ থেকে কম দুরত্বের মধ্যপ্রাচ্যের একমুখী রুটের ভাড়া এর দ্বিগুণেরও বেশি দুরত্বের আমেরিকা কানাডার দ্বিমুখী ভাড়ার চেয়েও বেশি হাকাচ্ছে এয়ারলাইন্সগুলো।বাংলাদেশ বিমানসহ বিভিন্ন এয়ারলাইনসের ভাড়া বিশ্লেষণ করে দেখা যায়, ৩০শে জানুয়ারির ঢাকা দুবাই রুটে বাংলাদেশ বিমানের একমুখী ভাড়া সর্বনিম্ন ৪৩ হাজার টাকা। একই রুটে একই দিনে এমিরেটস এয়ারলাইন্সের সর্বনিম্ন ভাড়া ৪০ হাজার টাকা। তবে এ দামে কোনভাবেই টিকিট মিলবেনা।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমানসহ মধ্যপ্রাচ্যের সবগুলো দেশেই একমুখী বিমান ভাড়া এখন ৭০ হাজার থেকে লাখ টাকার মত। আর এই রুটগুলোয় যায় প্রধানত প্রবাসী কর্মীরা। প্রতিবেশি দেশ ভারতের কোলকাতা থেকে মধ্যপ্রাচ্যের রুটগুলোর বিমান ভাড়া হিসেব করলে দেখা যায় কোলকাতা-দুবাই একমুখী রুটে সর্বনিম্ন বিমানভাড়া মাত্র পনের হাজার টাকার মত। অন্যান্য রুটেও ভাড়া বাংলাদেশের তুলনায় অর্ধেকেরও কম।চাহিদা অনেক বেশি হলেও অভিযোগ রয়েছে দেশের এয়ার টিকিট সিন্ডিকেট এমন অরাজকতার জন্য অনেকাংশে দায়ী।বায়রার সাবেক মহাসচিব আলি হায়দার চৌধুরী বলেন, বিমানের প্রত্যেকটা স্ল ট আমি বন্ধ পেয়েছি। তারা বড় বড় ট্রাভেল এজেন্সির সঙ্গে চুক্তি করে ব্লাকে এসব টিকেট বিক্রি করবে। তারা এয়ারলাইন্সের সঙ্গে গোপন চুক্তি করে আর এয়ারলাইন্সগুলো স্লট বন্ধ করে দেয়।বেসরকারী বিমান ও পর্যটন প্রতিমন্ত্রীর দাবি চাহিদা অনেক বেশি হওয়ায় বিমানের ভাড়াও বেশি।

চাহিদা না কমলে ভাড়া কমার সম্ভাবনাও নেই বলে জানান তিনি। বেসরকারি বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, আমাদের চাহিদার তুলনায় যাত্রী অনেক বেশি। যাত্রি থাকে ৮০ জন কিন্তু আমরা নিতে পারি ২০ জন। ঈদের সময় যেমন ভাড়া বাড়ায় তেমনি এখন এয়ারলাইন্সেও ভাড়া বাড়তি।অন্য এয়ারলাইন্সগুলো বেশি নিলেও রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা বাংলাদেশ বিমান কেন এত বেশি ভাড়া নিচ্ছে এ প্রশ্ন যাত্রীদের।